প্রতিবন্ধী কারা - প্রতিবন্ধী বলতে কি বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে প্রতিবন্ধী কারা প্রতিবন্ধী বলতে কি বুঝ এই বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
প্রতিবন্ধী কারা - প্রতিবন্ধী বলতে কি বুঝ
আপনাদের মধ্যে যারা প্রতিবন্ধী কি এবং প্রতিবন্ধী কাদের বলে প্রতিবন্ধী বলতে কি বুঝায় এ বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে প্রতিবন্ধী কারা এ বিষয় সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ

প্রশ্নঃ  প্রতিবন্ধী কারা ?
অথবা, প্রতিবন্ধী কি ? 
অথবা, প্রতিবন্ধী বলতে কি বুঝ ? 

ভূমিকাঃ প্রতিবন্ধী কারা

প্রতিবন্ধী বলতে সাধারণত দৈহিক মানসিক এবং সামাজিকভাবে অসুবিধা গ্রস্ত ব্যক্তিকে বোঝানো হয়ে থাকে। এসব ব্যক্তিরা তাদের পঙ্গুত্বের কারণে সুস্থ এবং স্বাভাবিক জীবন যাপন করতে পারে না। পঙ্গুদের প্রতি সম্মান প্রদর্শনের নির্দেশন স্বরূপ আজ তাদেরকে প্রতিবন্ধী হিসেবে অক্ষ্যায়িত করা হয়। প্রতিবন্ধীদের ও মৌলিক চাহিদা পূরণ এবং স্বাভাবিক সম্মানজনক জীবন যাপনের অধিকার রয়েছে। আর তাদের কল্যাণের কথা চিন্তা করেই গ্রহণ করা হয়েছে বিভিন্ন প্রতিবন্ধী কল্যাণ কর্মসূচি।
আরো পড়ুনঃ প্রবীণ কারা

প্রতিবন্ধী কারাঃ 

সাধারণভাবে যারা দৈহিক মানসিক ও সামাজিক কারণে সুস্থ ও স্বাভাবিক জীবন যাপন করতে পারে না তারাই প্রতিবন্ধী। সমাজে প্রচলিত ধারণা অনুযায়ী প্রতিবন্ধী বলতে কেবল দৈহিক বিকলাঙ্গ এবং শারীরিকভাবে অক্ষম লোকদের কেই বোঝানো হয়ে থাকে। কিন্তু আধুনিক যুগে এ ধারণার ব্যাপক সম্প্রসার হয়েছে। বর্তমানে প্রতিবন্ধী বলতে ওইসব লোকদের বোঝানো হয়ে থাকে যারা শারীরিক মানসিক অথবা আর্থসামাজিক অক্ষমতা বা অসুবিধার কারণে সুস্থ স্বাভাবিক জীবন পরিচালনা করতে পারে না।

বিশিষ্ট সমাজ বিজ্ঞানী অশোক শর্মা প্রতিবন্ধীর সংজ্ঞা প্রদান করতে গিয়ে বলেছেন, কোন মানুষ যখন তার শারীরিক কাঠামো অঙ্গ প্রত্যঙ্গ দৃষ্টিস শ্রবণ বাকশক্তি এবং মানসিক ক্ষতিগ্রস্ততার কারণে তার জীবন যাপনের স্বাভাবিক কর্মশীলতা সম্পন্ন করতে একজন স্বাভাবিক মানুষের তুলনায় বাধাগ্রস্ত হয় তখন ওই ব্যক্তিকেই প্রতিবন্ধী বলা হয়। 
আরো পড়ুনঃ আটক নিবাস কি
ইউনিসেফ এর সংজ্ঞা অনুযায়ী, পঙ্গুত্ব বলতে ওইসব অসুবিধা কে বোঝায় যেগুলো মানুষের দৃষ্টিশক্তি বাকশক্তি শ্রবণ শক্তি লিখন শক্তি হাটা বোধ শক্তি অথবা অন্য কোন কার্যক্রম ব্যাহত করার মাধ্যমে স্বাভাবিক জীবন যাপনে প্রতিবন্ধীতা সৃষ্টি করে। 

উপসংহারঃ 

উপরের আলোচনার পরিশেষে বলা যায় যে, শারীরিক অপূর্ণতা মানসিক অসুস্থতা এবং প্রতিকূল আর তো সামাজিক অবস্থার কারণে যারা ব্যক্তিগত পারিবারিক ও সামাজিক জীবনে নির্ভরশীলতা এবং অন্য করুনা প্রার্থী হয়ে জীবন নির্বাহ করে এবং সমাজের নিকট বোঝা হিসেবে পরিগণিত হয় তাদেরকেই বলা হয় প্রতিবন্ধী।

আমাদের শেষ কথা, 

প্রতিবন্ধী কারা প্রতিবন্ধী বলতে কি বুঝ এই বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা পরিষ্কারভাবে পরিপূর্ণ বিষয় ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। তাহলে সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url