প্রবীণ কারা - প্রবীণ এর সংজ্ঞা দাও

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকের এই আর্টিকেল এর মধ্যে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব প্রবীণ কারা এবং প্রবীণের সংজ্ঞা সম্পর্কে।
প্রবীণ কারা - প্রবীণ এর সংজ্ঞা দাও
আপনাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা প্রবীণ কারা এবং প্রবীণ এর সংজ্ঞা সম্পর্কে জানতে ইচ্ছুক। তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল আপনারা শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ 

প্রশ্নঃ প্রবীন কারা - প্রবীণ বলতে কি বুঝ - প্রবীণের সংজ্ঞা দাও 

ভূমিকাঃ প্রবীণ কারা - প্রবীণ এর সংজ্ঞা দাও 

বার্ধক্য আমাদের সমাজের জন্য একটি সমস্যা। মানুষের গড় আয়ু বেড়েছে কিন্তু সমস্যা কমে নি। প্রতিটি মানুষেরই জীবন চক্রে বাধ্যক্য এসে থাকে। শিশু জন্মগ্রহণ করে বড় হয় একসময় বার্ধক্য পৌঁছে। তারপর একদিন মৃত্যুবরণ করে। অর্থনৈতিক সামাজিক সাংস্কৃতিক নৈতিক শারীরিক মানসিক কোন না কোন দিকে সমস্যার সম্মুখীন হয়। তাই জানতে হবে বার্ধক্য বা প্রবীণ সমস্যা কি।
আরো পড়ুনঃ কিশোর আদালত কি

প্রবীণ বা বার্ধক্যের সংজ্ঞাঃ প্রবীণ কারা - প্রবীণ এর সংজ্ঞা দাও 

সাধারণ অর্থে মানব জীবনের শেষ পর্যায়ে বার্ধক্যকাল বলে অভিহিত করা হয়। এবং যারা এ পর্যায়ে উপনীত হয় তাদেরকে বলা হয় প্রবীণ বা বৃদ্ধ। গর্ভাবস্থায় থেকে মধ্যবয়স বা পড়ো তো অতিক্রমের পর মানুষ যে বয়স স্তরে পচে সে বয়ঃসস্তরের ব্যক্তিদেরকে মনোবিজ্ঞানীদের ভাষায় প্রবীন বলা হয়।

প্রামাণ্য সংজ্ঞাঃ প্রবীণ কারা - প্রবীণ এর সংজ্ঞা দাও 

প্রবিনদা বার্ধক্য সম্পর্কে নিচে বিভিন্ন মনীষীদের মতামত তুলে ধরা হলোঃ- তাহলে চলুন জেনে নেওয়া যাক বিভিন্ন মনিষীদের বক্তব্য সম্পর্কে।

মর্গান বার্ধক্য সম্পর্কে বলেছেন,

এই সময় বুদ্ধি ব্যক্তিগত দক্ষতা কমবেশি বিদ্যমান থাকে তবে বছরের পর বছর অন্যান্য দক্ষতা কমতে থাকে।

W. E. Henry and E. Cumming বলেছেন,

It is a period of moving away from some previous and more desirable period the prime of life or the years of usefulness. 
আরো পড়ুনঃ প্যারোল কি

জাতিসংঘের মতে, 

শিল্প উন্নত দেশ সমূহ ৬০ বা ৬৫ বছর বয়সে অবসর গ্রহণের সাথে সমীকরণ করে সচরাচর বার্ধক্য সূচিত হয়। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ৬০ বা তার বেশি বয়সীদের প্রবীণ বলে বিশেষজ্ঞরা মনে করেন।

Elizabeth Ferguson বলেন, 

প্রবীণাক্তকে সাধারণ ভাষায় ভাবা হয় কম বুদ্ধি শিখনে কম যোগ্য কম উচ্চকাঙ্ক্ষী এবং খুব সহজে সন্তুষ্ট কম সামঞ্জস্যশীল ও সামর্থ্যবান। 

বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘের মতে, 

৫৫ বছর বা তার বেশি বয়সিরাই হচ্ছেন প্রবীণ।

উপসংহারঃপ্রবীণ কারা - প্রবীণ এর সংজ্ঞা দাও 

উপরের আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, কোন দেশের নির্দিষ্ট বয়সীমার ঊর্ধ্বে মোটামুটি ষাট বছর বা তার কাছাকাছি বয়সী জনগোষ্ঠীকে প্রবীণ বলা হয়। মনোবিজ্ঞানী হার লক ৬০ থেকে ৭০ বছর বয়সীদের বর্ষিয়ান প্রবীণ এবং সত্তর বছর বয়স থেকে মৃত্যুর পূর্ব পর্যন্ত সময়কে জরা বা পরিণত বার্ধক্য বলে অবিহিত করেছেন।
আরো পড়ুনঃ প্রবেশন কি

আমাদের শেষ কথা,

প্রবীণ কারা প্রবিন এর সংজ্ঞা দাও এই সকল বিশেষ সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা সকল বিষয় পরিষ্কার এবং ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সাথে এবং পরিচয় তাদের সাথে শেয়ার করবেন। তাহলে সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url