আটক নিবাস কি

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকগন, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে আটক নিবাস কি এবং রিমান্ড হোম কি এই বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
আটক নিবাস কি
আপনাদের মধ্যে যারা আটক নিবাস কি এ বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আপনারা আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে অবশ্যই আটক নিবাস সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক-

পেজ সূচিপত্রঃ প্রশ্নঃ আটক নিবাস কি - আটক নিবাস কাকে বলে - রিমান্ড হোম কি - আটক নিবাস বা রিমান্ড হোম এর সংজ্ঞা দাও। 

ভূমিকাঃ আটক নিবাস কি 

অপরাধ সংশোধনের আরেকটি প্রতিষ্ঠান হচ্ছে কিশোর হাজত বা আটক নিবাস। অভিযুক্ত কিশোর ধৃত হওয়ার পর মামলার নিষ্পত্তি হওয়ার পূর্ব পর্যন্ত তাকে হাজতখানায় আটক রাখা হয়। সাধারণ থেকে এটি ভিন্ন প্রকৃতির। এখানে তদন্তকারী কর্মকর্তা কিশোরদের গভীরভাবে পর্যবেক্ষণ করেন এবং জিজ্ঞাসাবাদের মাধ্যমে কিশোর অপরাধের কারণ সম্পর্কে তথ্য উদঘাটন করেন। প্রবেশন কর্মকর্তারা এর প্রেক্ষিতে আদালতে প্রতিবেদন পেশ করেন।
আরো পড়ুনঃ প্যারোল কি

আটক নিবাস কি - আটক নিবাস কাকে বলে 

অভিযুক্ত কিশোর বা কিশোরীদের বিচার কার্যের পূর্বে তাদেরকে সাময়িকভাবে যেখানে আটক রাখা হয় তাকে আটক নিবাস বা রিমান্ড হোম বলা হয়। আটক নিবাসে রাখার মাধ্যমে অভিযুক্তদের অপরাধ সংক্রান্ত বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। আটক নিবাসী নিম্নোক্ত ধরনের কিশোর কিশোরীদের আটক রাখা হয়।
  1. অবহেলিত ও বঞ্চিত পলাতক অথবা হারিয়ে যাওয়া কিশোর কিশোরী;
  2. আদালতে সাক্ষ্যদানের নিমিত্তে কোন প্রতিষ্ঠান পরিবার বা অন্য কোন স্থান থেকে পলাতক কিশোর কিশোরী;
  3. অভিযুক্ত কিশোর কিশোরী;
  4. সংশোধনের নিমিত্তে আদালতের আদেশ অনুযায়ী কোন প্রতিশোধ মূলক প্রতিষ্ঠানে পাঠানো হবে এমন কিশোর কিশোরী;
আরো পড়ুনঃ প্রবেশন কি
বাংলাদেশের কিশোর অপরাধে কোন মামলা দায়েরের উপর মামলা নিযুক্তির মধ্যবর্তী সময়ে কোন কিশোর বা কিশোরীকে আটক নিবাসে রাখার বিধান রয়েছে। আটক নিবাসে থাকাকালীন কোন তদন্তকারী কর্মকর্তা প্রবেশন অফিসারের মাধ্যমে তাদের অপরাধ সম্পর্কিত প্রকৃত তথ্য উদঘাটন করা হয় এবং এ তথ্য আদালতে পেশ করা হয়। আটক নিবাস মূলত অপরাধের অভিযুক্ত কিশোর কিশোরীদের সাময়িক আশ্রয় কেন্দ্র। এ কেন্দ্রে তাদের খেলাধুলা রক্ষণাবেক্ষণ ও চিকিৎসার ব্যবস্থা রয়েছে।

উপসংহারঃ 

উপরের আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, কিশোর অপরাধীরা আটক নিবাসে অবস্থানকালীন খেলাধুলার সুযোগ পায়। কিন্তু পড়াশোনা ও বৃত্তিমূলক প্রশিক্ষণ থেকে বঞ্চিত থাকে। বাংলাদেশ গাজীপুরের টঙ্গীতে জাতীয় কিশোর অপরাধ সংশোধনীয় প্রতিষ্ঠানে একটি কিশোর হাজত বা আটক নিবাস রয়েছে। কিশোর অপরাধ সংশোধনে কিশোর হাজত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।

আমাদের শেষ কথা,

আটক নিবাস কি এ বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনার পরিষ্কার ভাবে পরিপূর্ণ বিষয়ে ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। তাহলে সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এবং সর্বদা আমাদের সাথেই থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url