প্রবেশন কি - প্রবেশনের সংজ্ঞা দাও

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকগণ আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকের এই আর্টিকেলের মধ্যে আমরা প্রবেশন কি প্রবেশনের সংজ্ঞা দাও এই বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব। আপনাদের মধ্যেই অনেকে রয়েছেন যারা প্রবেশন কি এ বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক।
প্রবেশন কি - প্রবেশনের সংজ্ঞা দাও
তাই প্রবেশন সম্পর্কে জানার জন্য বিভিন্ন সার্চ ইঞ্জিনে গিয়ে প্রবেশন সম্পর্কে জানার জন্য সার্চ করে থাকেন। তবে আজকের এই আর্টিকেল এর মধ্যে আমরা আপনাদের সে সকল সমস্যার সমাধান একদম শুরু থেকে দেওয়ার চেষ্টা করব। তাহলে চলুন বেশি দেরি না করে প্রবেশন কি এবং প্রবেশনের সংজ্ঞা দাও এ বিষয় সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ প্রশ্নঃ প্রবেশন কি - প্রবেশনের সংজ্ঞা দাও - প্রবেশন ধারণাটি ব্যাখ্যা কর

ভূমিকাঃ 

ইংরেজি প্রবেশন (Probation) শব্দটি এসেছে ল্যাটিন শব্দ 'Probare' থেকে। এর অর্থ পরীক্ষা, চেষ্টা করা বা প্রমাণ করা। তাই শব্দগত অর্থে প্রবেশন হলো পরীক্ষা-নিরীক্ষা চেষ্টা ও প্রমাণের ধারা শর্তসাপেক্ষে অপরাধীকে মুক্ত করে সংশোধন এর ব্যবস্থা করা। সাধারণ অর্থে বলা যায়, আদালত কর্তৃক দোষী সাব্যস্ত কোন ব্যক্তির বিচার কার্য স্থগিত রেখে শর্তাধিনে একজন প্রবেশন কর্মকর্তার অধীনে সংশোধনের নিমিত্বে মুক্তি প্রদানের ব্যবস্থাকে প্রবেশন বলা হয়। 

প্রামাণ্য সংজ্ঞাঃ 

নিচে প্রবেশনের বিভিন্ন মনীষী প্রদত্ত সংজ্ঞাগুলো উপস্থাপন করা হলোঃ 

রবার্ট ডি, ভিন্টার বলেন, প্রবেশন অফিসারের তত্ত্বাবধানে সামঞ্জস্য বিধানের প্রক্রিয়ায় হল প্রবেশন।

ওয়াটার সি. র‍্যাকলেস এর মতে, প্রবেশন হচ্ছে কোর্ট কর্তৃক দণ্ডের বোঝা না চাপানো এবং দন্ডের কষ্ট থেকে অপরাধীকে অব্যাহত দান।

মনীষী চার্লস শিরমান বলেন, প্রবেশন হচ্ছে আদালত কর্তৃক দোষী সাব্যস্ত ব্যক্তির চরিত্র সংশোধনের এমন একটি প্রক্রিয়া যাতে আদালত আরোপিত শর্ত এবং প্রবেশন কর্মকর্তার তত্ত্বাবধানে অপরাধীকে তার নিজ সমাজে জীবনযাপনের সুযোগ দানের মাধ্যমে সংশোধনের প্রচেষ্টা চালানো হয়।

সমাজকর্ম অভিধানের সংজ্ঞা অনুযায়ী, প্রবেশন হলো এমন একটি মর্যাদা যার জন্য অপরাধীর কারারুদ্ধ করার প্রক্রিয়া শর্তপূরণ সাপেক্ষে প্রত্যাহার করা হয়। সাধারণত এরূপ শর্তের অন্তর্ভুক্ত হলো প্রবেশন অফিসারের (যিনি সমাজকর্মীও হতে পারেন) মাধ্যমে নিয়মিত আদালতে হাজির হওয়া।
অধ্যাপক সাদারল্যান্ড বলেন, প্রবেশন হচ্ছে অভিযুক্ত অপরাধীর জন্য এমন এক ব্যবস্থা যাতে আদালত কর্তৃক নির্ধারিত শাস্তি স্থগিত রাখা হয়, ভালো ব্যবহার প্রদর্শনপূর্বক তাদের মুক্তি দেওয়া হয় এবং রাষ্ট্রের তত্ত্বাবধানে তারা সংশোধিত হয়ে সমাজে প্রত্যাবর্তনের সুযোগ লাভ করে।

প্রবেশনের কিছু সাধারণ শর্ত হতে পারেঃ

  1. নির্দিষ্ট সময়ে অন্তর প্রবেশন অফিসারের সাথে দেখা করা।
  2. কোন নির্দিষ্ট এলাকা থেকে দূরে থাকা।
  3. মাদক বা মদ্যপান থেকে বিরত থাকা।
  4. নির্দিষ্ট সময়ের জন্য কমিউনিটি সার্ভিস করা।
  5. কোন নির্দিষ্ট কাজ বা প্রশিক্ষণে অংশগ্রহণ করা।

উপসংহারঃ 

উপরের আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, নতুন অপরাধী যার পূর্বে কোন রেকর্ড নেই, তার শাস্তি স্থগিত রেখে আদালত থেকে সত্তাধীনে প্রবেশন কর্মকর্তার তত্ত্বাবধানে মুক্তি দানের প্রক্রিয়া হচ্ছে প্রবেশন। এটি একটি প্রাতিষ্ঠানিক ব্যবস্থা এর ফলে অপরাধী সংশোধনের মাধ্যমে সামাজিকভাবে পুনর্বাসনের সুযোগ পায়।

আমাদের শেষ কথা,

প্রবেশন কি প্রবেশন এর সংজ্ঞা দাও এই বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা পরিপূর্ণ বিষয়ে পরিষ্কারভাবে এবং ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। তাহলে সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এবং সর্বদা আমাদের পাশেই থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url