প্যারোল কি

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকের এই আর্টিকেলের মধ্যে আমরা প্যারোল কি এ বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব। আপনাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা প্যারাল সম্পর্কে বিভিন্ন সার্চ ইঞ্জিনে গিয়ে সার্চ করেন।
প্যারোল কি
কিন্তু প্যারোল সম্পর্কিত কোন তথ্য সঠিকভাবে আপনারা দেখতে পান না। সে কারণে আজকে আমরা আপনাদের জন্য সেই সকল সমস্যার সমাধান নিয়ে এসেছি আজকের এই আর্টিকেল থেকে। আজকের আর্টিকেল থেকে প্যারোল কি এর সকল বিষয় সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ প্রশ্নঃ প্যারোল কি - প্যারোল ব্যবস্থার সংজ্ঞা দাও - প্যারোল ধারণাটি ব্যাখ্যা কর

ভূমিকাঃ 

অপরাধ সংশোধনের আরেকটি পদ্ধতি হচ্ছে প্যারোল। এ ব্যবস্থার মাধ্যমে অপরাধীকে শাস্তির মেয়াদ শেষ হওয়ার পূর্বেই কারাগার থেকে বিশেষ অর্থদিনে মুক্তি দেওয়া হয়। এটি একটি গুরুত্বপূর্ণ সংশোধন মূলক পদ্ধতি। এ পদ্ধতির প্রবর্তক হলেন ইংল্যান্ডের অধিবাসী ক্যাপ্টেন আলেকজান্ডার ম্যাকেন কি। প্যারোল ব্যবস্থা ১৮৭৭ সালে আমেরিকায় চালু হয় এবং পরবর্তীতে সারা বিশ্বেতা প্রসার লাভ করে। এভাবেই প্যারোল ব্যবস্থার সূচি হয়।

প্যারোল এর সংজ্ঞাঃ 

প্যারোল ব্যবস্থা বলতে এমন এক সংশোধন মূলক কার্যক্রম কে বোঝায় যেখানে অপরাধীকে কারাগারে কিছুদিন শাস্তি ভোগের পর শাস্তি দান পবিত্র রেখে তাকে সংশোধনের স্বত্বাধীনে সমাজকর্মী ও প্যারোল কর্মকর্তার তত্ত্বাবধানে সাময়িকভাবে মুক্তি দেওয়া হয়। তবে শর্ত ভঙ্গ করলে অপরাধীকে পুনরায় বাকি সাজা ভোগ করতে হয়।

অপরাধ বিজ্ঞানী ড্রেসলার বলেন, প্যারোল বলতে এমন এক সংশোধন মূলক ব্যবস্থা বোঝায় যার মাধ্যমে অপরাধীকে কিছুদিন শাস্তি ভোগের পর সংশোধন ও পুনর্বাসনের জন্য প্রেরল কর্মীর তত্ত্বাবধানে শর্তসাপেক্ষে মুক্তি দেওয়া হয়।
সমাজকর্ম অভিধানের সংজ্ঞা অনুযায়ী, পেরল হল অপরাধীকে কারাগার হতে মুক্তি দানের এমন একটি আইনগত ব্যবস্থা যাতে দণ্ডপ্রাপ্ত অপরাধী দন্দের মেয়াদ পূর্ণ হওয়ার পূর্বে কারাগারের মধ্যে তার উত্তম আচরণ অপরাধ না করার প্রতিজ্ঞা এবং ধারাবাহিক তত্ত্বাবধনের প্রেক্ষিতে শর্তসাপেক্ষে মুক্তি দেওয়া হয়।

ডব্লিউ. এ. ফ্রিডল্যান্ডার এর মতে, প্যারোল হলো শাস্তি প্রাপ্ত অপরাধীকে শাস্তির মেয়াদ পূর্ণ হওয়ার পূর্বেই সত্য সাপেক্ষে মুক্তি দানের প্রক্রিয়া। যাতে সে আরোপিত শর্ত ভঙ্গ করলে পুনরায় শাস্তি ভোগের জন্য কারাগারে প্রেরণ করা হয়।

উপসংহারঃ 

উপরের আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, অপরাধীদের সংশোধন ও পুনর্বাসন মূলক ব্যবস্থায় একটি আধুনিক ও বৈজ্ঞানিক পদ্ধতি হচ্ছে প্যারোল। এ ব্যবস্থার মাধ্যমে অপরাধী সাময়িকভাবে স্বত্বাধীনে পেরল কর্মকর্তার তত্ত্বাবধানে চারিত্রিক সংশোধন ঘটিয়ে সমাজে পুনর্বাচিত হওয়ার অভ্যাস আয়ত্ত করে। অপরাধীকে পেরোলে যাওয়ার পূর্বে এক তৃতীয় অংশ শাস্তি ভোগ করতে হয়।

আমাদের শেষ কথা,

প্যারোল কি এ বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা পরিপূর্ণ বিষয় ভালোভাবে এবং পরিষ্কারভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। তাহলে সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এবং সবসময় আমাদের পাশে থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url