সোশ্যাল মিডিয়ার উপকারিতা ও অপকারিতা

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। সোশ্যাল মিডিয়া কি সোশ্যাল মিডিয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। আপনারা যারা সোশ্যাল মিডিয়ার উপকারিতা এবং অপকারিতা সম্পর্কে একটু জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই তারা আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
সোশ্যাল মিডিয়ার উপকারিতা ও অপকারিতা
বর্তমান সময়ে আমরা সোশ্যাল মিডিয়ার সাথে সবাই কোন না কোন ভাবে জড়িত। সোশ্যাল মিডিয়া ব্যবহার করার মাধ্যমে আমরা আমাদের জীবনের সকল কিছু অনেক সহজ করে তুলতে পারছি। কেননা সোশ্যাল মিডিয়া ব্যবহারের ফলে আমরা সকলের সাথে খুব অল্প সময়ের মধ্যে যোগাযোগ করতে পারছি এবং সকল ধরনের সুবিধা ভোগ করতে পারছি। তাহলে চলুন সোশ্যাল মিডিয়ার উপকারিতা অপকারিতা জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ সোশ্যাল মিডিয়ার উপকারিতা ও অপকারিতা 

সোশ্যাল মিডিয়ার উপকারিতা ও অপকারিতা

বর্তমান সময়ে আমরা সোশ্যাল মিডিয়ার সাথে সরাসরি ভাবে জড়িত। সোশ্যাল মিডিয়া ব্যবহার করার ফলে বর্তমান সময়ে মানুষের জীবনে অনেক সহজ হয়ে গেছে। যে কোন জায়গা থেকে যেকোন মানুষের সাথে যে কোন দেশের মানুষের সাথে খুব সহজেই অল্প সময়ের মধ্যে যোগাযোগ করা সম্ভব। তেমনভাবেই যে কোনো ধরনের খবর খুব সহজেই সোশ্যাল মিডিয়া ব্যবহার করে পেয়ে যায়।
আরো পড়ুনঃ ইন্টারনেট কি
বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া এমনভাবে এগিয়ে যাচ্ছে যাতে মানুষের কষ্ট আরো কমে যাচ্ছে। বর্তমান সময়ে আছে সোশ্যাল মিডিয়ার ব্যবহার অবিশ্বাস্যভাবে দিন দিন বেড়েই চলেছে। বর্তমান সময়ের যেগুলো সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্ম রয়েছে সেগুলো এমন ভাবে ব্যবহার করা হচ্ছে যাতে নিজেদের উন্নতি করার কাজ নিজেরাই করে যাচ্ছে।

বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়ার ব্যবহার এতটাই বেড়ে গেছে যে মানুষ সোশ্যাল মিডিয়া ব্যবহার করে যতটা উপকৃত হচ্ছে ঠিক ততটাই ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই কথায় আছে যে কোন জিনিস যদি অতিরিক্ত ব্যবহার করা হয় তাহলে অবশ্যই শরীরের পক্ষে সেটা ক্ষতিকর হবেই। তেমনই সোশ্যাল মিডিয়া ব্যবহার করার ক্ষেত্রে একই বিষয় লক্ষ্য করা যায়।

সোশ্যাল মিডিয়ার উপকারিতা

সোশ্যাল মিডিয়া ব্যবহার করে আমরা আমাদের জীবন অনেক সহজ তর করে ফেলেছি। সোশ্যাল মিডিয়া ব্যবহার করে সহজে অল্প সময়ের মধ্যে সকল ধরনের নিউজ এবং একে অন্যের সাথে যোগাযোগ করা সম্ভব হয়। তাহলে চলুন নিচে সোশ্যাল মিডিয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।
  • সোশ্যাল মিডিয়া ব্যবহার করে সর্বপ্রথম সকলের সঙ্গে একত্রিত থাকা যায় বা কানেক্টিভিটি হওয়া যায়। নিজে কি করছি বা অন্যজন কি করছে এই বিষয় নিয়ে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কথাবার্তা এবং একে অন্যের সঙ্গে যোগাযোগ রাখা যায়। যার ফলে সকলে দেখা যায় সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কানেক্টিভিটি অল টাইম বজায় রাখে।
  • বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়াম ব্যবহার করার মাধ্যমে একজন স্টুডেন্ট এক দেশে বসে থেকেই অন্য দেশের পেশাদার শিক্ষকের কাছ থেকে শিক্ষা গ্রহণ করতে পারছে শুধুমাত্র এই সোশ্যাল মিডিয়া ব্যবহার করার মাধ্যমে। সোশ্যাল মিডিয়া ব্যবহার করে শিক্ষার্থীরা বর্তমান সময়ে অনেক বেশি উন্নতির শিখরে অগ্রসর হচ্ছে।
  • আপনাদের মধ্যে অনেক মানুষ হয়েছে যারা দরিদ্র কিন্তু সোশ্যাল মিডিয়া ব্যবহার করার মাধ্যমে তারা খুব সহজেই যে কোন সমস্যাই অন্যদের সাহায্য নিতে পারে এই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। যদি কেউ এমন অবস্থায় পড়ে যায় যে জরুরি অবস্থায় তার কিছু টাকার প্রয়োজন সেই সময় সোশ্যাল মিডিয়া ব্যবহার করে খুব সহজেই সাহায্য নেয়া যায়।
  • সোশ্যাল মিডিয়া ব্যবহার করে আপনারা সব সময় নতুন নতুন সকল কিছু জানতে পারবেন এবং সকল তথ্য নতুন নতুন ভাবে আপনাদের সামনে চলে আসবে তাই সোশ্যাল মিডিয়া ব্যবহার করার সবচেয়ে বড় সুবিধা হল নিজেকে আপডেট রাখা। যেটির ফলে আপনারা অনেক সহজেই সকল ধরনের তথ্য পেয়ে যাবেন।
  • বর্তমান সময়ে চাকরির ক্ষেত্রেও সোশ্যাল মিডিয়ার ব্যবহার এতটাই বেড়ে গেছে যে অফলাইন বা অনলাইন যে কোনভাবেই সোশ্যাল মিডিয়া ব্যবহার করে সে বিজনেস চালিয়ে দেওয়া যায় এবং গ্রাহকদের কাছে তাদের সুবিধা অনেক বেশি পৌঁছানো যায়। যেটির ফলে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে চাকরির কাজগুলো সহজতর হয়ে গেছে।
  • যে কোন জিনিস সম্পর্কে আপনারা যদি বিস্তারিতভাবে জানতে চান তাহলে সোশ্যাল মিডিয়ায় সার্চ করলে খুব সহজেই যেকোনো বিষয়ে খারাপ দিক ভালো দিক জেনে নেয়া যায়। এবং আপনি যদি কোন জিনিস জানেন সেগুলো অন্যদের মাঝে শেয়ার করতে পারবেন এই সোশ্যাল মিডিয়া ব্যবহার করে।
  • সোশ্যাল মিডিয়া ব্যবহার করার মাধ্যমে আপনাদের দৈনিন্দন জীবনের সকল কিছু মানুষের মাঝে শেয়ার করতে পারবেন এবং সেগুলো থেকে আপনারা আরও অনেক ধরনের তথ্য সংগ্রহ করতে পারবেন। এবং মানুষের মাঝে সচেতনতার সৃষ্টি করতে পারবেন যেগুলো থেকে মানুষ সবদিক থেকে দৃষ্টিভঙ্গি সমান হতে থাকবে।
  • সোশ্যাল মিডিয়া ব্যবহার করে দেশের সকল ধরনের উন্নতির ক্ষেত্রে কাজ করা সম্ভব কেননা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ঘরে বসে থেকেই সকল ধরনের কাজ করা সম্ভব এবং উন্নয়ন করা সম্ভব দেশের জন্য।
  • সোশ্যাল মিডিয়া ব্যবহার করার ফলে মানুষ যেমন স্বাবলম্বী হচ্ছে তেমনি মানুষের কাজকর্মের গুনাগুন অনেক বেশি বৃদ্ধি পাচ্ছে। তাই বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়ার ব্যবহার অনেক বেশি।
  • সোশ্যাল মিডিয়া ব্যবহার করে আপনি আপনার দৈনন্দিন জীবনের সকল কিছু চাহিদা পূরণ করতে পারবেন সেটা আপনার পছন্দের জিনিস থেকে শুরু করে সকল কিছু।
  • সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আপনারা একে অন্যের সঙ্গে যোগাযোগ রাখতে পারবেন সেটা হোক না অন্য দেশ কিংবা নিজের দেশ।

সোশ্যাল মিডিয়ার অপকারিতা

সোশ্যাল মিডিয়ার উপকারিতা যেমন অনেক বেশি রয়েছে তেমনি অতিরিক্ত যে কোন জিনিস ব্যবহার করলে সেই জিনিসের ক্ষতির দিক থাকেই। তাই উপরে আমরা জেনেছি সোশ্যাল মিডিয়ার উপকারিতা সম্পর্কে। তাহলে চলুন এখন আমরা জেনে নেই সোশ্যাল মিডিয়ার অপকারিতা সম্পর্কে।
  • বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে অনেক খারাপচক্র বা খারাপ কিছু দল রয়েছে যারা মানুষকে হয়রানির স্বীকার করছে। ফেক অ্যাকাউন্ট খোলার মাধ্যমে আপনার সাথে কথা বলবে এবং আপনার সবকিছু অনলাইনের মাধ্যমে চুরি করার চিন্তা ভাবনা করে বাট চুরি করে নেয়।
  • সোশ্যাল মিডিয়া ব্যবহার করার মাধ্যমে যেমন উপকারিতা রয়েছে তেমনি অনেক মানুষ রয়েছে সোশ্যাল মিডিয়ার ব্যবহার করে হ্যাকিং এর শিকার হয়। একজন হ্যাকার আপনাকে না জানিয়ে আপনার সকল তথ্য চুরি করে নেবে হ্যাকিং করার মাধ্যমে এই সোশ্যাল মিডিয়া ব্যবহার করার এই একটি বড় সমস্যা।
  • আপনি যখন এক নিয়মে সোশ্যাল মিডিয়া ব্যবহার করবেন তখন অবশ্যই একটা জিনিস খেয়াল রাখবেন যে আপনি সোশ্যাল মিডিয়ার প্রতি এতটাই আসক্ত হয়ে গেছেন যে অন্য কাজ করতে আপনার মন চাইবে না। শুধুমাত্র সোশ্যাল মিডিয়াতেই আপনি আটকে থাকবেন।
  • সোশ্যাল মিডিয়া ব্যবহার করার মাধ্যমে আপনি অন্যান্য খারাপ কাজেও জড়িয়ে পড়তে পারেন কেননা সোশ্যাল মিডিয়া এর মাধ্যমে আপনি সকলের সঙ্গে যোগাযোগ করতে পারবেন সেই কারণে এই যোগাযোগের মাধ্যমে আপনি কোন খারাপ কাজের সাথে জড়িয়ে পড়তে পারেন।
  • সোশ্যাল মিডিয়া ব্যবহার করার মাধ্যমে আপনারা সকল কিছু সোশ্যাল মিডিয়া শেয়ার করেন কিন্তু সোশ্যাল মিডিয়া ব্যবহার করে আপনি কতটা নিরাপত্তা নিয়ে রয়েছেন তা কিন্তু কখনোই ভাবেন না। অপরিচিত কাউকে আপনার একাউন্টের অ্যাক্সেস কখনোই দিবেন না।
  • সোশ্যাল মিডিয়া ব্যবহার করে আপনি যে পারিবারিক জীবনে খ্যাতি অর্জন করেছেন আপনার নাম দিয়ে যদি কেউ বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়ায় কোন খারাপ কিছু লিখে দেয় তাহলে অবশ্যই আপনার খ্যাতি অল্প সময়ের মধ্যে চূর্ণ-বিচূর্ণ হয়ে যাবে।
  • বর্তমান সময়ে দেখা যাচ্ছে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে অনেক প্রতিক্রি রয়েছে যারা আপনাকে প্রেমের ফাঁদে ফেলে টাকা হাতিয়ে নেবে এবং আপনাকে একদম নিঃস্ব করে দিবে।
  • আপনারা যখন অতিরিক্ত সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন তখন আপনাদের শরীরের নানান ধরনের সমস্যা দেখা দিতে পারে। এক কথায় আপনাদের স্বাস্থ্য খারাপ হয়ে যাবে এই সোশ্যাল মিডিয়া ব্যবহার করার মাধ্যমে।
  • আপনারা যে সকল বিষয় নিয়ে মজা করেন সে সকল বিষয় নিয়ে সোশ্যাল মিডিয়ায় যদি একবার যেকোন ভিডিও আপলোড করা হয় তাহলে অবশ্যই সেই ভিডিও ভাইরাল হলে আপনাদের ক্ষতির একটি বিষয় দিক হয়ে দাঁড়াবে এ সোশ্যাল মিডিয়া।
  • আপনারা যখন সোশ্যাল মিডিয়া ব্যবহার করবেন তখন অবশ্যই দেখবেন যে কিছু নেশাখোর মানুষ তাদের একাউন্টে নেশা জাতীয় দ্রব্য শেয়ার করে ভিডিওর মাধ্যমে। সেগুলো দেখে আপনারা সেই নেশা জাতীয় জিনিসের প্রতি আকৃষ্ট হতে পারেন। তাই এই সকল বিষয় থেকে দূরে থাকতে হবে।
  • সব সময় খেয়াল রাখতে হবে আপনি যাতে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে কোন ধরনের অশ্লীল কাজ বা খারাপ কাজের সঙ্গে জুড়ে না পড়েন।

আমাদের শেষ কথা,

সোশ্যাল মিডিয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা সকল কিছু ভালোভাবে এবং পরিষ্কারভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার পরিচিতদের সঙ্গে এবং বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এবং সব সময় আমাদের পাশেই থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url