সংশোধনমূলক কার্যক্রম কি - সংশোধনমূলক কার্যক্রম কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন, আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে সংশোধন মূলক কার্যক্রম কি এবং সংশোধনমূলক কার্যক্রম কাকে বলে এই বিষয় নিয়ে পুরো আর্টিকেল বিস্তারিতভাবে আলোচনা করব। আপনাদের মধ্যে অনেকেই রয়েছেন যে সংশোধন মূলক কার্যক্রম কি এ বিষয়ে জানতে ইচ্ছুক। 
সংশোধনমূলক কার্যক্রম কি - সংশোধনমূলক কার্যক্রম কাকে বলে
যিনারা সংশোধন মূলক কার্যক্রম কি সংশোধন মূলক কার্যক্রম কাকে বলে এই বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে আশা করছি অবশ্যই আপনারা সংশোধন মূলক কার্যক্রম কি এ বিষয় সম্পর্কে পুরো বিষয় ভালোভাবে এবং পরিষ্কারভাবে বুঝতে পারবেন। তাহলে চলুন বেশি দেরি না করে শুরু করা যাক।

পেজ সূচিপত্রঃপ্রশ্নঃসংশোধনমূলক কার্যক্রম কি - সংশোধনমূলক কার্যক্রম কাকে বলে

ভূমিকাঃ 

অপরাধকে ঘৃণা করো অপরাধীকে নয়। কেননা জন্মগতভাবে কেউ অপরাধী নয়। পরিবেশের প্রভাবে ব্যক্তি অপরাধীতে পরিণত হয়। এজন্যই আধুনিক বিজ্ঞান অপরাধীদের শাস্তি না দিয়ে তাদের চরিত্র সংশোধনের কথা উল্লেখ করেন। মানুষ পরিবেশের বিভিন্ন উপাদানের প্রভাবে অপরাধী হয়। আবার উপযুক্ত পরিবেশ সৃষ্টি করে অর্থাৎ শিক্ষা প্রশিক্ষণ পুনর্বাসন প্রভৃতি ব্যবস্থা নেওয়া হলে ব্যক্তি স্বাভাবিক জীবনে ফিরে আসতে সক্ষম হয়।

সংশোধন মূলক কার্যক্রমঃ 

সংশোধন মূলক ব্যবস্থা বলতে এমন এক ব্যবস্থাকে বুঝায়, যেখানে অপরাধীকে শাস্তি দানের পরিবর্তে বিভিন্ন পদ্ধতির মাধ্যমে অপরাধীদের অপরাধ প্রবণতা থেকে মুক্ত করা হয় এবং তাকে স্বাভাবিক জীবনে পুনর্বাসনের জন্য সাহায্য করা হয়। অন্যভাবে বলা যায় যে, সংশোধন মূলক ব্যবস্থা এমন এক ধরনের পেশাদার সেবা কর্ম যা বিজ্ঞানসম্মত পদ্ধতি অনুসরণপূর্বক অপরাধীর চরিত্র সংশোধনের মাধ্যমে তাকে পুনর্বাসনের সুযোগ করে দেওয়া হয়। এজন্য অপরাধীকে বিভিন্ন সামাজিক সুযোগ-সুবিধা প্রদান করা হয়।

প্রামাণ্য সংজ্ঞাঃ 

বিভিন্ন মনীষী সংশোধন মূলক কার্যক্রম সম্পর্কে সংজ্ঞা প্রদান করেছেন। নিচে তাদের কয়েকটি সংজ্ঞা উপস্থাপন করা হলোঃ- 

এল. পি কারনে এর মতে, অপরাধমূলক আচরণ নিয়ন্ত্রণ ও চিকিৎসার জন্য অপরাধ বিজ্ঞানের জ্ঞান প্রয়োগের পেশাদার বিষয়কে সংশোধন বিজ্ঞান বলা যেতে পারে।

সমাজকর্ম অভিধানের সংজ্ঞা অনুযায়ী, সংশোধন হচ্ছে এমন একটি ব্যবস্থা যে ব্যবস্থা কারা রুদ্ধকর প্যারোল প্রবেশন এবং আদর্শ শিক্ষা মূলক কর্মসূচি ও সমাজসেবা কার্যক্রমের মাধ্যমে আইন ভঙ্গকারী শাস্তি প্রাপ্ত অপরাধীদের চরিত্র সংশোধনের প্রচেষ্টা চালানো হয়।

The free dictionary, এর ব্যাখ্যা অনুযায়ী, সংশোধন হলো অপরাধীদের চিকিৎসা ব্যবস্থা বা পেনাল পুনর্বাসন প্রবেশন অথবা প্রশাসনিক ব্যবস্থার মাধ্যমে এটি বাস্তবায়িত হয়।

সংশোধন মূলক কার্যক্রম(Correctional Activities): 

সংশোধন মূলক কার্যক্রম বলতে সেই কার্যক্রম গুলিকে বোঝানো হয় যা অপরাধীদের সংশোধন পুনর্বাসন এবং সমাজে নতুনভাবে বাঁচার লক্ষ্যে পরিচালিত হয়। এ কার্যক্রম গুলি অপরাধের মনস্তাত্ত্বিক সামাজিক এবং শারীরিক উন্নতি সাধনের জন্য নেওয়া হয়। সংশোধন মূলক কার্যক্রমের মূল উদ্দেশ্য হলো অপরাধীদের পুনরায় অপরাধে লিপ্ত হওয়া থেকে বিরত রাখা এবং তাদের একটি নতুন সঠিক জীবনে পরিচালিত করা।

সংশোধন মূলক কার্যক্রমের মধ্যে কয়েকটি গুরুত্বপূর্ণ উপাদান নিচে তুলে ধরা হলোঃ-

শিক্ষা ও প্রশিক্ষণঃ অপরাধীদের শিক্ষিত করা ও কর্মসংস্থান মূলক প্রশিক্ষণ দেওয়া যাতে তারা সমাজে ফিরে এসে একটি সম্মানজনক পেশায় নিযুক্ত হতে পারেন।

মনস্তাত্ত্বিক পরামর্শঃ অপরাধীদের মানসিক সুস্থতা নিশ্চিত করার জন্য মনস্তাত্ত্বিক পরামর্শ ও থেরাপি প্রদান করা।

সমাজসেবাঃ অপরাধীদের সমাজ সেবায় নিযুক্ত করা যাতে তারা সমাজের সাথে সম্পৃক্ত হতে পারে।

আচার-আচরণ সংশোধনঃ অপরাধীদের সঠিক আচার-আচরণ শেখানোর এবং তাদের মধ্যে নৈতিক ও সামাজিক মূল্যবোধ সৃষ্টি করা।

স্বাস্থ্যসেবাঃ অপরাধীদের শারীরিক স্বাস্থ্য সুরক্ষায় প্রয়োজনীয় চিকিৎসক ও স্বাস্থ্য ব্যবস্থা প্রদান করা।

পরিবার ও সমাজের সাথে সম্পর্ক পুনর স্থাপনঃ অপরাধীদের তাদের পরিবারের সাথে এবং সমাজের সাথে সম্পর্ক পুনস্থাপন করা যাতে তারা সমাজে ফিরে আসতে পারে।

এই কার্যক্রম গুলির মাধ্যমে নতুনভাবে প্রতিষ্ঠিত করা হয় এবং তাদের পুনরায় অপরাধ মুক্ত জীবন যাপন নিশ্চিত করা হয়।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, পন্থা বা পদ্ধতির সাহায্যে অপরাধীদের শাস্তির বদলে চরিত্র সংশোধনের পদক্ষেপ গ্রহণ করা হয় এবং এর ফলে ব্যক্তি স্বাভাবিক জীবন যাপনে ফিরে আসতে সক্ষম হয় তাকে সংশোধন মূলক ব্যবস্থা বলা হয়। এর প্রভাবে সমাজের অপরাধের পরিমাণ হ্রাস পায় এবং সমাজ ব্যবস্থায় অনুকূল পরিবেশ তৈরি হয়।

আমাদের শেষ কথা,

সংশোধন মূলক কার্যক্রম কি সংশোধন মূলক কার্যক্রম কাকে বলে এ বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা পরিপূর্ণ বিষয়ে পরিষ্কারভাবে এবং ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। তাহলে সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url