বিটকয়েন কি ও কেন - বিটকয়েন কিভাবে কাজ করে

বিটকয়েন কি এবং কেন? বিটকয়েন কিভাবে কাজ করে-আমি আপনি বা আপনাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা বিভিন্নভাবে বিটকয়েন এর নাম শুনেছেন। এবং কিছু ক্ষেত্রে আপনারা হয়তো জেনে থাকবেন যে বিটকয়েন আসলে কি। বর্তমান সময়ে বিটকয়েনের ব্যবহার অনেক বেশি বৃদ্ধি পেয়েছে বিটকয়েনের ব্যবহার দিন দিন বেড়েই চলেছে।
বিটকয়েন কি ও কেন - বিটকয়েন কিভাবে কাজ করে
আজকের এই আর্টিকেলের মধ্যে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব বিটকয়েন কি এবং কেন? বিটকয়েন কিভাবে কাজ করে? বিটকয়েন বলতে কী বোঝো? বিটকয়েনের ব্যবহার ইত্যাদি এসকল বিষয় নিয়ে আজকের এই আর্টিকেল আমরা বিস্তারিতভাবে আলোচনা করব। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক বিটকয়েন কি এবং কেন বিটকয়েন কিভাবে কাজ করে।

পোস্ট সূচিপত্রঃবিটকয়েন কি এবং কেন | বিটকয়েন কিভাবে কাজ করে?

বিটকয়েন কি?

সাধারণভাবে বলতে গেলে বিটকয়েন বলতে বোঝায় এক ধরনের ভার্চুয়াল মুদ্রা। যেমন পৃথিবীর বিভিন্ন দেশের ডলার রুপী টাকা এসকল যেমন মুদ্রা তেমনি বিটকয়েন হলো একটি মুদ্রা। বিটকয়েনের ব্যবহার শুধুমাত্র অনলাইনের মাধ্যমে হয়ে থাকে অর্থাৎ বিটকয়েন কেউ কখনো চোখে দেখেনা বা হাতে ছুয়ে দেখ না। অন্যান্য দেশের মুদ্রার মত এটির সরাসরি ব্যবহার নেই।
বিশ্বের নানান দেশের মুদ্রা টাকা যেভাবে যেকোনো একটি ব্যাংকের উপরে নির্ধারিত করা থাকে সেই টাকা যেকোন ব্যাংক নিয়ন্ত্রণ করে কিন্তু বিটকয়েন এর ক্ষেত্রে এটি নেই। বিটকয়েন শুধুমাত্র অনলাইনের মাধ্যমে একজন থেকে আরেকজনের কাছে চলে যাবে। কিন্তু এটি কখনো কেউ কোন ব্যাংকের মাধ্যমে লেনদেন করতে পারবেনা।

আপনারা যদি মনে করেন তাহলে বিটকয়েন সকল ব্যবহার করে কি করে। আসলে বিটকয়েনের ব্যবহার কোন দেশের সরকার বা রাষ্ট্র এখন পর্যন্ত বৈধ ভাবে স্বীকৃতি দেয়নি। তবে বিটকয়েনের ব্যবহার চলে আসছে অনেক আগে থেকেই। যারা বিটকয়েন লেনদেন করে বা বিটকয়েন ব্যবহার করে তারা অবৈধভাবে বিটকয়েন ব্যবহার করে। অনেক দেশ আছে যেখানে বিটকয়েন অবৈধ।

বিটকয়েনের দাম কত?

বিটকয়েনের দাম কত বিভিন্ন দেশে বিভিন্ন রাষ্ট্র অনুযায়ী বিটকয়েনের দাম বিভিন্ন দেশে বিভিন্ন রকমের হয়ে থাকে। কেননা প্রত্যেকের সঙ্গে প্রত্যেক দেশের টাকার পার্থক্য রয়েছে যার কারণে বিটকয়েনের দাম এর পার্থক্য রয়েছে অনেক বেশি। তবে আমরা এখন যে বিষয়ে আলোচনা করব সেটি হচ্ছে বাংলাদেশি টাকায় এক বিটকয়েন সমান কত।

আপনাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা জানেন বা অনেকেই রয়েছে যারা জানেন না যে এক বিটকয়েন সমান 10 কোটি সাতোশি। এখন আপনাদের মনে প্রশ্ন আসতে পারে যে সাতোশি মানে কি। এটি বলতে সাধারণত বোঝাই বিটকয়েনের সর্বোচ্চ ছোট একক কে। তাহলে চলুন জেনে নেয়া যাক বাংলাদেশি টাকায় এক বিটকয়েন এর দাম কত।

বর্তমান সময়ে এক বিটকয়েনের দাম বাংলাদেশি টাকায় প্রায় 40 লক্ষ টাকা তারও বেশি। তবে এটি দেখতে গেলে ইন্ডিয়ার রুপি মোতাবেক বলতে গেলে এক বিটকয়েন সমান সমান 34 লক্ষ টাকার বেশি। এখন আপনারা যদি যে সময়ে পোস্ট করবেন সেই সময় বিটকয়েনের দাম উঠা-নামা করতে পারে। তাই আপনারা যখন দেখবেন তখন গুগলে সার্চ করে দেখতে পারেন।

বিটকয়েন কিভাবে কাজ করে থাকে

আপনারা যদি এই আর্টিকেল একদম প্রথম থেকে পড়তে পড়তে আসেন তাহলে নিশ্চয় এতক্ষণে বুঝতে পেরেছেন যে বিটকয়েন হলো একটি ভার্চুয়াল মুদ্রা। বিটকয়েন আপনারা কখনো চোখে দেখতে পারবেন না বা কখনো হাত দিয়েছে দেখতে পারবেন না। আপনারা যদি বিটকয়েন এর ব্যবহার করতে চান তাহলে অবশ্যই আপনাকে সর্বপ্রথম দেশের ব্যাংকিং ওয়ালেট অ্যাপ ব্যবহার করতে হবে।
যেমন মনে করুন আপনি একটি দেশের ব্যাংকের মাধ্যমে সে দেশের টাকা লেনদেন করতে পারবেন তেমনি বিটকয়েন আপনাকে অবশ্যই লেনদেন করার জন্য ওয়ালেট অ্যাপস ব্যবহার করতে হবে। এই অ্যাপ ব্যবহার করার মাধ্যমে আপনি খুব সহজেই দেখতে পারবেন যে আপনার একাউন্টে কত বিট কয়েন জমা হয়েছে।

এবং সেই বিটকয়েন সেখান থেকে আপনি সকলের সঙ্গে শেয়ার করতে পারবেন যাদের বিটকয়েন একাউন্ট রয়েছে। এবং আপনি যদি বিভিন্ন মানুষের সঙ্গে বিটকয়েন শেয়ার করেন তাহলে আপনার কোন হিস্টরি সেভ হয়ে থাকবে না সেই অ্যাপের মধ্যে কেউ আপনাকে খুঁজে পাবেনা। সেই কারণে বিভিন্ন দেশে বিটকয়েন এর ব্যবহার অবৈধ বলে ঘোষণা করেছেন।

বিটকয়েন ব্যবহারের কিছু সুবিধা

  • আপনারা যখন বিটকয়েন জমাবেন তখন সেই বিটকয়েন অন্যজনের সঙ্গে শেয়ার করবেন বা লেনদেন করবেন তখন আপনি এবং সেই ব্যক্তি ব্যতীত অন্য কেউ আপনাদেরকে ট্র্যাক করতে পারবে না বা জানতে পারবেনা বিটকয়েন সম্পর্কে।
  • আপনারা যখন বিটকয়েন একে অপরের সঙ্গে লেনদেন করবেন তখন বিটকয়েনের কোন প্রকার ট্রানজেকশন হিস্টরি থাকবে না। সেই কারণে আপনারা যদি বিটকয়েন লেনদেন করেন তাহলে আপনাদেরকে কেউ কোন ভাবে ট্র্যাক করতে পারবে না।
  • আরেকটি বড় ধরনের সুবিধা হচ্ছে আপনারা যখন বিটকয়েন একে অপরের সঙ্গে লেনদেন করবেন তখন যে দেশের লেনদেন করুন না কেন কোন দেশে বিটকয়েনের জন্য ট্যাক্স জমা দিতে হবে না।
  • বিটকয়েন সবসময় আপনাদেরকে ওয়ালেট অ্যাপ ব্যবহার করে একে অপরের সঙ্গে লেনদেন করতে হবে নয়তো লেনদেন করার মত কোন কিছু পাবেন না আপনি।

বিটকয়েনের কিছু অসুবিধা

  • শুরুতেই বলে দিচ্ছি পৃথিবীর বিভিন্ন দেশে বিটকয়েনের ব্যবহার এখন পর্যন্ত বৈধ নয়। একদম অবৈধভাবে কাজকারবার করে সেই সকল দেশের মানুষ।
  • আপনারা যখন বিটকয়েন কেনাবেচা করবেন তখন আপনাদের মধ্যে সবথেকে বড় সমস্যা হবে। সেটি হল বিটকয়েনের দাম সব সময় ওঠানামা করে সেজন্য বিটকয়েনের ব্যবহার অনেক বেশি ঝুঁকিপূর্ণ অসুবিধা রয়েছে।
  • মনে করুন আপনি বিটকয়েন ব্যবহার করছেন বিটকয়েন ব্যবহার করে বিভিন্ন ধরনের জিনিস অর্ডার করলেন কোথাও থেকে এখন আপনি যদি বিটকয়েন দিয়ে সেই জিনিস ক্রয় করে থাকেন তাহলে সে জেনে যদি আপনার কাছে না আসে তাহলে আপনি কোন কিছু করতে পারবেন না আর।
  • কেননা বিটকয়েন ব্যবহার বৈধ নয়। আর আপনি যদি বিটকয়েন সম্পর্কে কারো কাছে শেয়ার করেন তাহলে আপনার সমস্যা অনেক বেশি।
  • অন্যান্য দেশের মধ্যে যেমন সেই দেশের ব্যাংক রয়েছে টাকা লেনদেন করার জন্য কিন্তু বিটকয়েন এর জন্য কোন ব্যাংকের সাপোর্ট পাবেন না। সেই কারণে আপনারা অনেক ঝুঁকির মধ্যে থাকবেন যদি বিটকয়েন ব্যবহার করে থাকেন।

বাংলাদেশে বিটকয়েন ব্যবহার করা বৈধ না অবৈধ

আপনারা যদি জানতে চাননি বাংলাদেশের মধ্যে বিটকয়েন ব্যবহার করা বৈধ না অবৈধ তাহলে কোন কিছু না বলেই আমি ভুলবো সরাসরিভাবে সেটি হল বাংলাদেশ বিটকয়েন ব্যবহার করা অবৈধ। কেননা বর্তমান সময়ে শুধু নয় 2014 সাল থেকে শুরু করে এখন পর্যন্ত বাংলাদেশের বিটকয়েনের ব্যবহার একদম পুরোপুরি ভাবে অবৈধ বলে ঘোষণা করে দেয়া হয়েছে।

আমাদের শেষ কথা,

বিটকয়েন কি এবং কেন বিটকয়েন কিভাবে কাজ করে এসকল বিষয় আশা করছি আপনারা সকলেই ভালোভাবে বুঝতে পেরেছেন। বিটকয়েন ব্যবহার করতে চাইলে অবশ্যই আপনাদেরকে অনেক সতর্কতার সঙ্গে বিটকয়েনের ব্যবহার করতে হবে। কেননা বর্তমান বিশ্বে বিটকয়েন এর ব্যবহার অবৈধ বলে ঘোষণা করা রয়েছে পৃথিবীর প্রায় দেশে।

তাই আপনি চাইলে সকল দেশের সঙ্গে বিটকয়েনের লেনদেন করতে পারবেন না। তাই আপনারা কখনোই বিটকয়েন নিয়ে লেনদেন করবেন না যদি বিটকয়েন নিয়ে লেনদেন করেন তাহলে অনেক ধরনের সমস্যায় পড়বেন। তাহলে আজকেরে আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার পরিচিত জনদের সঙ্গে শেয়ার করবেন সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url