মোবাইলের ব্যাটারি ফুলে গেলে করণীয়

মোবাইল ফোনের ব্যাটারি ফুলে গেলে করণীয়-বর্তমান সময়ে আমরা সকলেই প্রায় অ্যান্ড্রয়েড কিংবা সাধারণ মোবাইল ফোন ব্যবহার করে থাকি। মোবাইল ফোনের ব্যবহারের সুবিধা আমরা প্রায় প্রত্যেকটা মুহূর্তে উপভোগ করে থাকে। কিন্তু মাঝে মাঝে দেখা যায় মোবাইল ফোনের ব্যবহারের ফলে আমাদের মোবাইল ফোনের ব্যাটারি ফুলে যায়।
মোবাইলের ব্যাটারি ফুলে গেলে করণীয়
মোবাইল ফোন এর ব্যাটারি যদি ফুলে যায় তাহলে অবশ্যই আমরা মোবাইল ফোন দিয়ে তেমন কোনও কাজ সম্পন্ন করতে পারবোনা। কেননা তার আগেই পুরোপুরি চার্জ শেষ হয়ে যাবে অল্প সময়ে মধ্যে। আজকের এই আর্টিকেলে হামরা বিস্তারিতভাবে আলোচনা করব যে মোবাইল ফোনের ব্যাটারি ফুলে গেলে কি করতে হবে এই সকল বিষয় সম্পর্কে তাহলে চলুন জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃমোবাইলের ব্যাটারি ফুলে গেলে করণীয় 

মোবাইল ফোনের ব্যাটারি ফুলে গেলে করণীয়

আমরা যে সকল মোবাইলফোন প্রতিনিয়ত ব্যবহার করে থাকি এই মোবাইল ফোন যদি আমরা সঠিক নিয়মে ব্যবহার করতে না পারি তাহলে অবশ্যই আমাদের মোবাইল ফোনে নানান ধরনের সমস্যা হবে। নানান ধরনের সমস্যার মধ্যে সবথেকে বড় সমস্যা যেটা হচ্ছে সেটা হল মোবাইল ফোনের ব্যাটারি ফুলে যাওয়া। যার কারণে আমরা মোবাইল ফোন ব্যবহার করতে ব্যর্থ হয়।

মোবাইল ফোনের ব্যাটারি সাধারণত অনেক নিয়ম রয়েছে ফোলার কারণ। তার মধ্যে সবচাইতে বড় কারণ হচ্ছে আমরা যখন মোবাইল ফোন চার্জে দিই তখন শুধু সারারাত চার্জে দিয়ে রাখি কিংবা তিন ঘন্টার অধিক চার্জে রাখলে মোবাইল ফোনের ব্যাটারি ফুলে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। তার কারণ হলো মোবাইল ফোন বেশি চার্জ দিলে গরম হয়ে যাই।
মোবাইল ফোন যখন সবচাইতে বেশি চার্জ হয় তখন মোবাইল ফোন পুরোপুরিভাবে গরম হয়ে যায় তখন মোবাইল ফোনের মধ্যে যে চার্জ সার্কুলেশন তৈরি হয় তখন সেখান থেকে ফোনের মাদারবোর্ড ডিসপ্লে বডি গরম হয়ে ওঠে এবং উত্তাপে ব্যাটারি ফুলে ওঠে। আর ব্যাটারি ফুলে ওঠার কারণ মোবাইল ফোন ব্যবহার করতে পারি না।

আমাদের অসতর্কতার কারণে মোবাইল ফোনের ব্যাটারি গুলো খুব তাড়াতাড়ি ফুলে ওঠে। সেই কারণে আমরা যদি সঠিক নিয়ম অনুসরণ করে মোবাইল ফোনের ব্যবহার করতে পারে তাহলে অবশ্যই আমাদের মোবাইল ফোনের ব্যাটারি ফুলে উঠবে না। তাহলে চলুন জেনে নেয়া যাক কিভাবে মোবাইল ফোন ব্যবহার করলে মোবাইল ফোনের ব্যাটারি ফুলে উঠবে না।

মোবাইল ফোন ব্যবহারের সঠিক নিয়ম

আমরা যখন আমাদের মোবাইল ফোন ব্যবহার করি তখন সাধারণভাবে আমরা ফোনের কোন যত্ন করি না। যদি আমরা নিয়মিত আমাদের মোবাইল ফোনের যত্ন করতে পারি তাহলে অবশ্যই মোবাইলফোন অনেক ভালো ব্যবহার করতে পারব আমরা। তাহলে চলুন জেনে নেয়া যাক মোবাইল ফোনের ব্যবহারের সঠিক নিয়ম সম্পর্কে।
  • আমরা যখন মোবাইল ফোন ব্যবহার করব তখন অবশ্যই মোবাইল ফোন সারারাত চার্জে রাখা যাবে না। চার্জে রাখলে মোবাইলফোন ফুলে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি।
  • যখন আমরা মোবাইল ফোন ব্যবহার করব তখন একটা না কখনোই অতিরিক্ত সময় ধরে মোবাইল ফোন ব্যবহার করব না।
  • যখন আমরা অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহার করব তখন অবশ্যই মোবাইল ফোনের চার্জ কমে যাবে এবং কিছু কিছু ক্ষেত্রে দেখা যায় চার্জে দিয়ে কেউ কেউ ব্যবহার করে।
  • সেই কারণেই মোবাইল ফোন অতিরিক্ত সময় ধরে ব্যবহার করা যাবে না এবং চার্জে দিয়ে ব্যবহার করা যাবে না।
  • বর্তমান সময়ে মোবাইল ফোন 3g 4g এসকল অপশন রয়েছে সকল অপশন অবশ্যই মোবাইল এর মধ্যে সবসময় চালু করে রাখা যাবে না।
  • ফোন ব্যবহার করার সময় অবশ্যই সব সময় যাতে মোবাইল ফোনের ব্রাইটনেস ফুল রাখা কখনই উচিত নয়।
  • মোবাইল ফোন যখন ব্যবহার করব তখন অবশ্যই মোবাইল ফোনের পাওয়ার সেভ মোড অন করে রাখতে হবে।
  • অন্য ধরনের যেগুলো ফিচার রয়েছে মোবাইল ফোনের মধ্যে সেগুলো বন্ধ করে রাখতে হবে সবসময়ের জন্য।
  • যাতে মোবাইল ফোনের ব্যাটারি ব্যাকআপ নষ্ট না করতে পারে এবং তাতে অনেক ধরনের সমস্যা আসতে পারে।
  • যখন মোবাইল ফোন ব্যবহার করব তখন অবশ্যই একটা না কখনো মোবাইল ফোন ব্যবহার করব না এবং মোবাইল ফোনের মধ্যে কখনোই অতিরিক্ত গেম খেলা যাবে না।
  • যতগুলি স্মার্টফোন রয়েছে সকল স্মার্টফোনের মধ্যে যে সমস্যা দেখা যায় সেটি হল মোবাইল ফোনের মধ্যে গেম খেলার মাধ্যমে মোবাইল ফোনের নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি।
  • মোবাইল ফোনের মধ্যে কোন কাজ বেশি লোড দিয়ে করা যাবে না। বেশি লোড পড়লে মোবাইল ফোন অনেক বেশি নষ্ট হয়ে যায় সম্ভাবনা থাকে।
  • মোবাইল ফোন যখন ব্যবহার করব তখন অবশ্যই যেখানে হাওয়া বাতাস থাকবে সেখানে ব্যবহার করতে হবে।
  • তবে মোবাইল ফোন ব্যবহার করার সময় একটা জিনিস খেয়াল রাখতে হবে সেটা হলো মোবাইল ফোন কখনোই বেশি রোদের মধ্যে ব্যবহার করা উচিত নয়।
  • মোবাইল ফোনের মধ্যে যদি কোন প্রকার অপ্রয়োজনীয় ব্যাটারি অ্যাপস থেকে থাকে তাহলে সেগুলো মোবাইল ফোন থেকে আনইন্সটল করে দিতে হবে।
  • এবং মোবাইল ফোন থেকে সকল ধরনের অ্যাপস যেগুলো প্রয়োজন নেই সকল গুলো ডিলিট করে দিতে হবে।
  • তাহলে মোবাইল ফোন অবশ্যই ব্যাটারি ভালো রাখার সম্ভব। সেই কারণে অবশ্যই মোবাইল ফোনের ব্যাটারি ভালো রাখার জন্য এই কাজগুলো করা খুবই প্রয়োজন।

আমাদের শেষ কথা, 

মোবাইল ফোনের ব্যাটারি ফুলে গেলে করণীয়-সম্পর্কে আশা করছি আপনারা সকল কিছু বুঝতে পেরেছেন। মোবাইল ফোনের ব্যাটারি ফুলে যাওয়া সম্পর্কে যদি আপনাদের কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না। তাহলে সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইক।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url