মনোচিকিৎসা সমাজকর্ম কি - মনোচিকিৎসা সমাজকর্মের সংজ্ঞা দাও

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে মনোচিকিৎসা সমাজকর্ম কিমনোচিকিৎসা সমাজকর্মের সংজ্ঞা দাও এ বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব। আপনাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা মনোচিকিৎসা সমাজকর্ম কি এ বিষয় সম্পর্কে জানার জন্য বিভিন্ন সার্চ ইঞ্জিনে গিয়ে সার্চ করেন।
মনোচিকিৎসা সমাজকর্ম কি - মনোচিকিৎসা সমাজকর্মের সংজ্ঞা দাও
কিন্তু মনোচিকিৎসা সমাজকর্ম কি এ বিষয় সম্পর্কে তেমন কিছু জানতে পারেন না। সে কারণে আপনাদের জন্য আজকের এই আর্টিকেল আমরা পরিষ্কারভাবে এবং শুদ্ধভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। আপনাদের মধ্যে যারা মনোচিকিৎসা সমাজকর্ম কি এ বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন জেনে নেই।

পেজ সূচিপত্রঃপ্রশ্নঃ মনোচিকিৎসা সমাজকর্ম কি - মনোচিকিৎসা সমাজকর্মের সংজ্ঞা দাও - মনোচিকিৎসা সমাজকর্ম বলতে কী বোঝো।

ভূমিকাঃ 

মানসিক রোগ্রস্থদের সাথে সম্পর্কিত চিকিৎসা সমাজকর্মের একটি শাখা হলোমনোচিকিৎসা সমাজকর্ম।মনোচিকিৎসা সমাজকর্ম মূলত মানসিক হাসপাতাল ক্লিনিক ও সমাজকর্মীর এজেন্সিতে অনুশীলন করা হয়।মনোচিকিৎসা সমাজকর্ম মূলত মনোবিজ্ঞানের চিকিৎসা পদ্ধতি থেকে গৃহীত একটি ধারণা। এটি অস্বাভাবিক মনোবিজ্ঞানের সাথে গভীরভাবে সম্পর্কিত। বিকারগ্রস্ত বা মানসিক রোগী তাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার জন্যমনোচিকিৎসা সমাজকর্ম অনুশীলন করা হয়। মানসিক বিচ্যুতির ক্ষেত্রেমনোচিকিৎসা সমাজকর্মের প্রয়োগ হয় সবচেয়ে বেশি।

মনোচিকিৎসা সমাজকর্মঃ

মূলত মানসিক স্বাস্থ্যসেবার ক্ষেত্রে সমাজকর্মের জ্ঞান ও দক্ষতার প্রয়োগই ই হচ্ছেমনোচিকিৎসা সমাজকর্ম।

প্রামাণ্য সংজ্ঞাঃ 

Robert L. Barker এর মতে, মানসিক স্বাস্থ্যর ক্ষেত্রে মনো চিকিৎসা সমাজকর্ম অনুশীলন করা হয়।মনোচিকিৎসা সমাজকর্মী গন মন চিকিৎসা মানসিক স্বাস্থ্য সেবা দান রোগী এবং তাদের পরিবারের সদস্যদের সহযোগিতা নিয়ে সাইকো থেরাপি প্রয়োগ করে থাকেন।
Russel H. Kunt এর মতে,মনোচিকিৎসা সমাজকর্ম হল এমন এক ধরনের সমাজকর্ম যা মন চিকিৎসা মূলক সংস্থা মানসিক স্বাস্থ্য কর্মসূচি সম্পর্কিত সংস্থা কর্তৃক গৃহীত হয়। সমাজকর্মের উদ্দেশ্য সাধন ও ক্লিনিক্যাল সমাজকর্মের অংশ হিসেবে সমষ্টিতে বসবাসরত মানুষের মানসিক স্বাস্থ্য উন্নত করা এবং মানসিক ও আবেগীয় সমস্যার সমাধানের জন্য হাসপাতাল ক্লিনিক এবং অন্যান্য মনো চিকিৎসা মূলক সংস্থায়ী এটা অনুশীলন করা হয়।

Walter A. Friedlander এর মতে, মানসিক বা আবেগীয় সমস্যগ্রস্থ রোগীকে সাহায্যদানের জন্য হাসপাতাল ক্লিনিক এবং অন্যান্য মনো চিকিৎসা সংস্থায় মানসিক চিকিৎসার সাথে প্রত্যক্ষভাবে দায়িত্বশীল সহযোগিতার ভিত্তিতে যে সমাজকর্ম অনুশীলন করা হয় তাকে মনোচিকিৎসা সমাজকর্ম বলে।

উপসংহারঃ 

সবশেষে বলা যায় যে, মানসিক হাসপাতাল সাধারণ হাসপাতাল ক্লিনিক বা মানসিক চিকিৎসা সংস্থার সাথে জড়িত যেকোনো প্রতিষ্ঠানের মনোবিকারগ্রস্ত রোগী বা আবেগীয় সমসাগ্রস্থ রোগীর চিকিৎসার ক্ষেত্রে সমাজকর্মের প্রয়োগই হচ্ছে মনোচিকিৎসা সমাজকর্ম।

আমাদের শেষ কথা,

মনোচিকিৎসা সমাজকর্ম কি - মনোচিকিৎসা সমাজকর্মের সংজ্ঞা দাও এ বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে সমস্ত বিষয়ে পরিষ্কারভাবে এবং ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার পরিচিতদের সঙ্গে এবং বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। তাহলে সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url