সামাজিক কার্যক্রম কি - সামাজিক কার্যক্রম কাকে বলে

সামাজিক কার্যক্রম কি - সামাজিক কার্যক্রম কাকে বলে। সমাজের মানুষদের উন্নতির লক্ষ্যে সামাজিক কার্যক্রম অত্যন্ত বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সামাজিক কার্যক্রম দলীয় প্রচেষ্টার মাধ্যমে সকলের সমস্যার সমাধান করার চেষ্টা করে থাকে। সমাজকর্মের মূল লক্ষ্য সমাজের মানুষের সকল ধরনের সমস্যা থেকে মুক্তি দান করা। এবং সামাজিক কার্যক্রম তার একটি গুরুত্বপূর্ণ দিক হিসেবে সকলের ভালোর জন্য কাজ করে থাকে।
সামাজিক কার্যক্রম কি - সামাজিক কার্যক্রম কাকে বলে
আজকের এই আর্টিকেল আমরা সামাজিক কার্যক্রম কি - সামাজিক কার্যক্রম কাকে বলে এই সকল বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব। আপনাদের মধ্যে যারা সামাজিক কার্যক্রম কি এবং সামাজিক কার্যক্রম সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে অবশ্যই আপনারা সামাজিক কার্যক্রম কি এবং সামাজিক কার্যক্রম কাকে বলে এই সকল বিষয়ে আপনারা ভালোভাবে বুঝতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃসামাজিক কার্যক্রম কি - সামাজিক কার্যক্রম কাকে বলে - সামাজিক কার্যক্রমের সংজ্ঞা লিখ।

ভূমিকাঃ 

সামাজিক কার্যক্রম সমাজকর্মের একটি সাহায্যকারী পদ্ধতি। সামাজিক কার্যক্রম সুনির্দিষ্ট লক্ষ্যে পৌঁছার সুসংঘটিত দলীয় প্রচেষ্টা। এটি জনগণের মাঝে সচেতনতা আনয়ন করে ব্যাপক সামাজিক আন্দোলনের মাধ্যমে বঞ্চিত পরিবর্তন ও সংস্কার সাধনের জন্য সামাজিক নীতি আইন ও প্রশাসনকে প্রবাহিত করে থাকে। সমাজকর্ম প্রেসার জ্ঞান মূল্যবোধ আদর্শের আওতায় পরিচালিত সমন্বিত ও সুশৃঙ্খল কার্যক্রম থেকে সামাজিক কার্যক্রম প্রত্যয়টি ব্যবহৃত হয়ে থাকে।

সামাজিক কার্যক্রমঃ 

সমাজে বিদ্যমান যেসব রীতিনীতি কুসংস্কার প্রথা পদ্ধতি আইন সমাজ কল্যাণের লক্ষ্য অর্জনের পথে বাধা সৃষ্টি করে সেসবের দূরীকরণ পরিবর্তন সংশোধন বা নতুন আইন প্রবর্তনের জন্য সমাজকর্মী পরিকল্পিত ও সংগঠিত উপায়ে যে ব্যাপক গণসচেতনতা সৃষ্টি ও দলীয় প্রচেষ্টা গড়ে তোলেন তাকে সামাজিক কার্যক্রম বলা হয়। অন্যথায় সমাজকর্মের জ্ঞান নীতি ও দর্শনের উপর ভিত্তি করে সামাজিক প্রথা প্রতিষ্ঠান আইন ও নীতির পরিবর্তন এবং সংশোধনের লক্ষ্যে পরিচালিত সুশৃংখল যৌথ প্রচেষ্টা সামাজিক কার্যক্রম।

প্রামান্য সংজ্ঞাঃ 

বিভিন্ন সমাজবিজ্ঞানী সামাজিক কার্যক্রম সম্পর্কে বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিছে তাদের কয়েকটি সংজ্ঞা উল্লেখ করা হলোঃ- 

ডাব্লিউ. এ. ফ্রিডল্যান্ডার উল্লেখ করেছেন, সামাজিক কার্যক্রম হচ্ছে সামাজিক আইন ও সামাজিক প্রশাসনকে প্রবাহিত করে সামাজিক অগ্রগতি অর্জন এবং সামাজিক সমস্যা সমাধানের উদ্দেশ্যে পরিচালিত সংগঠিত দলীয় প্রচেষ্টা।
জাতিসংঘের মতে, সামাজিক কার্যক্রম হচ্ছে এমন এক সুসংগঠিত কার্যপ্রণালী যার উদ্দেশ্য হচ্ছে ব্যক্তি ও তাদের সামাজিক পরিবেশের মাঝে পারস্পরিক সামঞ্জস্য বিধানে সহায়তা করে।

সোশ্যাল ওয়ার্ক ইয়ারবুক অনুসারে, সামাজিক কার্যক্রম বলতে সংঘটিত সমাজকল্যাণমূলক কার্যাবলীর সেই দিককে বোঝায় যা আমরা যে সামাজিক পরিবেশে বাস করি তার সামাজিক প্রতিষ্ঠান ও নীতির রূপায়ণ বা সংশোধনের উদ্দেশ্যে পরিচালিত।

কেনেথ প্রে বলেন, সামাজিক কার্যক্রম হচ্ছে মৌলিক সামাজিক অবস্থা ও নীতিকে সরাসরি প্রবাহিত করার এমন এক সুপরিকল্পিত ও বিবেকবান প্রচেষ্টা যার ফলে সামাজিক সামঞ্জস্যর সমস্যা এবং সামঞ্জস্যহীনতা দেখা দেয় যেগুলো মোকাবেলা করার জন্য সমাজকর্মী হিসেবে আমাদের কার্যক্রম নিবেদিত।

আর্থার ডানহাম বলেছেন, সামাজিক কার্যক্রম হচ্ছে এমন একটি সম্মিলিত প্রচেষ্টা যার মাধ্যমে সমাজের বাঞ্ছিত পরিবর্তন আনা অথবা অবাঞ্ছিত পরিবর্তনকে বাধা প্রদান করা হয়।

উপসংহারঃ

উপরের সংজ্ঞা সমূহ থেকে সুস্পষ্ট ধারণা করা যায় যে, সামাজিক কার্যক্রম হচ্ছে সুসংগঠিত দলীয় প্রচেষ্টার মাধ্যমে সামাজিক প্রশাসন সামাজিক আইন সামাজিক নীতি প্রভৃতিতে পরিবর্তন ও সংশোধন আন্দোলন করে সামাজিক পরিবেশের সাথে সামঞ্জস্য বিধান করে জনগণকে সহায়তা করা।

আমাদের শেষ কথা,

সামাজিক কার্যক্রম কি সামাজিক কার্যক্রম কাকে বলে এ সকল বিষয় সম্পর্কে আশা করছি আপনারা আজকের এই আর্টিকেল থেকে পরিষ্কারভাবে সম্পূর্ণ বিষয় ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। তাহলে সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে জানানোর চেষ্টা করবেন। ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url