ইসলামে খাবার খাওয়ার নিয়ম | খাওয়া-দাওয়ার ধর্মীয় নিয়ম

ইসলামে খাবার খাওয়ার নিয়ম-খাওয়া-দাওয়ার ধর্মীয় নিয়ম। প্রত্যেকটি জীবনের সর্বপ্রথম যে চাহিদাটা রয়েছে সেটা হল খাদ্য খাবার। কেননা প্রত্যেক প্রাণীই জন্মগ্রহণের পর তার সর্বপ্রথম যেটি প্রয়োজন হয় সেটি হল খাবার। আবার শুধুমাত্র খাবার খেলেই হবে না খাবার খাওয়ার কিছু নিয়ম-কানুন রয়েছে। খাবার খাওয়ার সময় অবশ্যই সে নিয়ম মানতে হবে।
ইসলামে খাবার খাওয়ার নিয়ম | খাওয়া-দাওয়ার ধর্মীয় নিয়ম
আজকের এই আর্টিকেলের মধ্যে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব ইসলামে খাবার খাওয়ার নিয়ম সম্পর্কে। এবং ইসলামের খাওয়া-দাওয়ার ধর্মীয় নিয়ম সম্পর্কে। প্রত্যেক প্রাণীই কোনো-না-কোনোভাবে খাবার গ্রহণ করে থাকে। সেই খাবার গ্রহণ করার জন্য যে নিয়ম কারণ রয়েছে সে নিয়ম সম্পর্কে আজকে এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হলো।

ইসলামে খাবার খাওয়ার নিয়ম | খাওয়া-দাওয়ার ধর্মীয় নিয়ম 

ইসলামে খাবার খাওয়ার অনেক নিয়ম রয়েছে সে নিয়ম সম্পর্কে আজকে আমরা এই আর্টিকেল এর মধ্যে বিস্তারিতভাবে আলোচনা করব। শুধুমাত্র খাবার খেলেই হবে না যে সকল নিয়ম রয়েছে সে সকল নিয়ম অনুসরণ করে সকলের খাবার খাওয়া অত্যন্ত জরুরী এবং প্রয়োজন। তাহলে চলুন জেনে নেওয়া যাক ইসলামে খাবার খাওয়ার নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক।
  • খাবার খাওয়ার শুরুতে অবশ্যই বিসমিল্লাহ বলতে হবেঃ খাবার খাওয়ার শুরুতে বিসমিল্লাহ বলা এটা অত্যন্ত জরুরী। কেননা বিসমিল্লাহ ছাড়া যে খাবার গ্রহণ করবে সেই খাবার শয়তান ঐ খাবারকে নিজের জন্য হালাল মনে করে যার শুরুতে বিসমিল্লাহ বলা হয়নি। সে কারণে অবশ্যই খাবার শুরুতে বিসমিল্লাহ বলতে হবে।
  • খাবার গ্রহণ করার সময় লোকমা উঠিয়ে খাওয়াঃ খাবার গ্রহণ করার সময় লোকমা উঠিয়ে খাবার গ্রহণ করা অবশ্যই প্রয়োজন। খাবার গ্রহণের শিষ্টাচার হল কোন খাবার গ্রহণের সময় যদি কোনো লোকমা পড়ে যায় তাহলে অবশ্যই সেটা উঠিয়ে আবার খাদ্য গ্রহণ করতে হবে। যে খাবার পড়ে যাবে সেটা শয়তানের জন্য রেখে দেওয়া যাবেনা।
  • খাবার গ্রহণের সময় সব খাবার শেষে খাবার চেটে খাওয়াঃ আপনাদের মধ্যে অনেক মানুষ রয়েছে যারা বিভিন্ন জায়গায় খেতে গেলে সেখানে খাওয়ার পরে পেটের ওপরে কিছু খাবারের অংশ রেখে উঠে চলে আসে। কিন্তু এটা করলে হবে না। কেননা খাবার গ্রহণের পর তা অবশ্যই প্লেট চেটে খাওয়া অত্যন্ত প্রয়োজন। কে কী ভাববে সেটা মোটেও চিন্তা করা যাবে না।
  • ডান হাতে খাবার খাওয়াঃ যখন আপনারা যে কোন খাবার গ্রহণ করবেন তখন অবশ্যই মনে রাখবেন সেটা জানাতে খাওয়ার কথা। কেননা ডান হাতে খাবার না খেলে সেটা পরিপূর্ণ খাবার বলে গ্রহণযোগ্য নয়। কেননা বিভিন্ন সময় দেখা যায় আপনারা বাম হাতে খাবার গ্রহণ করেন। আর সঠিকভাবে বলতে গেলে বাম হাতে শয়তান খাবার গ্রহণ করে।
  • পানি পান করার সময় অবশ্যই বসে ডান হাতে পানি পান করতে হবেঃ আপনাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা সকালে বা যেকোনো সময় খাবার গ্রহণের সময় তাড়াহুড়া করে পানি পান করে চলে যান দাঁড়িয়ে থেকে। কিন্তু এটা করলে মোটা ও চলবে না কেননা পানি সব সময় ডান হাতে বসে থেকে পান করতে হবে। পানি পান করার সময় অবশ্যই তিন নিঃশ্বাসে পানি পান করা প্রয়োজন।
  • খাবার গ্রহণের সময় অবশ্যই বসে খাবার খেতে হবেঃ অনেক জায়গা রয়েছে যেখানে শুধুমাত্র সকলকে লাইন দিয়ে খাবার দেওয়া হয় এবং সে সময় তারা সেই খাবার নিয়ে দাঁড়িয়ে থেকে খাওয়া শুরু করে। কিন্তু খাবার খাওয়ার সময় অবশ্যই সকলকে অবশ্যই খাবার খাওয়ার সময় বসে থেকে খাবার খেতে হবে। বর্তমান সময়ের স্টাইল যতই হোক দাঁড়িয়ে থেকে খাওয়া।
  • অবশিষ্ট খাবার ফেলে না দেওয়াঃ দেখা যায় খাবার খাওয়ার সময় কিছু খাবার রয়ে যায় বা খেতে পারেনা এমন সব খাবার দেখা যায় একটি জায়গায় গিয়ে ফেলে দেয় এটা করা যাবে না। কেননা খাবার ফেলে দেওয়া উচিত নয়। যদি খাবার বেঁচে যায় খাওয়ার সময় তাহলে অবশ্যই সেই খাবার কোন পশু-পাখিকে ডাক দিয়ে খাওয়ানো উত্তম কাজ।
শুধুমাত্র খাবার গ্রহণ করার নিয়ম রয়েছে এমনটি কিন্তু নয়। খাবার খাওয়ার সময় অবশ্যই নিষিদ্ধ কিছু নিয়ম রয়েছে। নিষিদ্ধ নিয়ম সম্পর্কে এখন বিস্তারিত নিচে আলোচনা করা হল। তাহলে চলুন জেনে নেওয়া যাক খাবার খাওয়ার সময় নিষিদ্ধ কিছু নিয়ম।
  • খাবার খাওয়ার সময় পাত্রে ফু দেওয়াঃ অনেক মানুষ রয়েছে যেকোনো গরম খাবার পাত্রে ফু দেওয়ার মাধ্যমে খেয়ে থাকে। বর্তমান সময়ে যেমন মানুষ চা-কফি আরো অন্যান্য জিনিস খাওয়ার সময় পাত্রের দেয় কিন্তু এটা করা যাবে না। কেননা পাত্রে ফু দেওয়ার সময় আপনার মুখের জীবাণু সেই খাবারের মধ্যে চলে যেতে পারে। তবে ইসলামী শরীয়ত মতে পাত্রে ফু দিয়ে খাবার খাওয়া যাবেনা।
  • খাবার খাওয়ার সময় খাবারের দোষ না ধরাঃ এমন অনেক মানুষ রয়েছে যে বিভিন্ন জায়গায় বা দাওয়াতের বাড়িতে বা বিভিন্ন অনুষ্ঠানে খাবার খেতে গিয়ে বিভিন্ন ধরনের খাবারের ভুল-ত্রুটি ধরে থাকে। কিন্তু খাবার গ্রহণ করার সময়ে এটি করা উচিত নয়। সেই কারণে খাবার গ্রহণ করার সময় কোন খাবারের ভুল ত্রুটি ধরা মোটেও উচিত নয়।
উপরে খাবার গ্রহণ করার নিয়ম এবং খাবার গ্রহণের সময় যেসকল নিয়ম নিষিদ্ধ সে সকল নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এ সকল নিয়ম অনুসরণ করে আপনারা যদি খাবার গ্রহণ করেন তাহলে আপনাদের আল্লাহ রাব্বুল আলামিনের শুকরিয়া জারি করা হবে। সেই কারণে আপনার যখন খাবার গ্রহণ করবেন অবশ্যই সফল নিয়ম মেনে খাবার গ্রহণ করবেন।

আমাদের শেষ কথা,

ইসলামে খাবার খাওয়ার নিয়ম খাওয়া-দাওয়ার ধর্মীয় নিয়ম সম্পর্কে আশা করছি আপনারা এসকল কিছু ভালোভাবে বুঝতে পেরেছেন। যে সকল নিয়মে খাবার খাওয়া উচিত সেই সকল নিয়ম সম্পর্কে ওপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এই সকল নিয়ম অনুসরণ করে আপনারা সকলে খাবার গ্রহণ করবেন।

আজকের আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন এবং পরিচিতজনদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url