কম্পিউটার কি কি কাজে ব্যবহার করা হয়

কম্পিউটার কি কি কাজে ব্যবহার করা হয়-বর্তমান সময়ে কম্পিউটারের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। কেননা কম্পিউটার ব্যবহার করে এখন আমরা সকল কাজ খুব সহজে সম্পন্ন করতে পারছি। কম্পিউটার ব্যবহারের মাধ্যমে আমরা যেকোন সময় যেকোন ভাবে যেকোনো কাজ অল্প সময়ের মধ্যে এবং কষ্ট ছাড়াই সম্পন্ন করতে পারছি শুধুমাত্র কম্পিউটার ব্যবহার করে।
কম্পিউটার কি কি কাজে ব্যবহার করা হয়
আজকের এই আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয়। কম্পিউটার এর মাধ্যমে আমরা কি কি কাজ সম্পন্ন করতে পারি এবং কম্পিউটারের ব্যবহারে আমরা কতটা উপকৃত হয়েছি কোন কোন কাজে উপকৃত হয়েছে সকল বিষয় নিয়ে আলোচনা করা হল। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃএক নজরে পুরো পোস্টঃ কম্পিউটার কি কি কাজে ব্যবহার করা হয় 

কম্পিউটার কি কি কাজে ব্যবহার করা হয়

বর্তমান সময়ে এমন কোন জায়গা নেই যেখানে কম্পিউটারের ব্যবহার নেই। কম্পিউটারের ব্যবহার করা মানুষ পুরোটাই অচল। কেননা কম্পিউটার এর ব্যবহার অনেক বেশি এবং কম্পিউটার ব্যবহার করার মাধ্যমে সকলের সকল কাজ খুব সহজে অল্প সময়ের মধ্যে সম্পন্ন করতে পারছে। কম্পিউটার সকলের কাছে অনেক বেশি জনপ্রিয়তা অর্জন করে রয়েছে।
কম্পিউটারের ব্যবহারের কারণে সকলে নানান সমস্যা থেকে মুক্তি পেয়েছে। যেকোন সময় যেকোন ভাবে যে কোন জায়গাতে কম্পিউটার এর ব্যবহার রয়েছে। কম্পিউটার ছাড়া যেমন কোন কাজ বর্তমান সময়ে কেউ সম্পন্ন করতে পারে না। তাহলে চলো ভালোভাবে জেনে নেওয়া যাক যে কম্পিউটার কি কি কাজে ব্যবহার করা হয় এই সকল বিষয় সম্পর্কে।

শিক্ষা ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার

শিক্ষা ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার অনেক বেশি। শিক্ষা ক্ষেত্রে কম্পিউটার অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। শিক্ষা ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার হয় বলতে কম্পিউটারের মাধ্যমে সকলকে ক্লাস করানো এবং কম্পিউটারের মাধ্যমে সকলের সঙ্গে যোগাযোগ করা এই সকল কিছু কম্পিউটারের মাধ্যমে সম্পন্ন করা হয়।

বিভিন্ন সময়ে বিভিন্নভাবে বিভিন্ন রকমের প্রশ্ন তৈরি করার জন্য অবশ্যই কম্পিউটারের ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। কেননা একজন মানুষ কখনই এতগুলো স্টুডেন্টদের প্রশ্ন তৈরি করতে পারবে না কিন্তু কম্পিউটারের মাধ্যমে সেটা খুব সহজেই করা সম্ভব অল্প সময়ের মধ্যে সেটা করা সম্ভব। সেই কারণে শিক্ষা ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বিভিন্ন ব্যবসার ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার

যখন একজন মানুষ বিভিন্ন ব্যবসার সঙ্গে জড়িয়ে থাকে তখন অবশ্যই হিসাব নিকাশ করার জন্য কিছু না কিছু প্রয়োজন হয় কিন্তু এ ক্ষেত্রে কম্পিউটারের তুলনা নেই। একজন মানুষ কম্পিউটারের মাধ্যমে খুব সহজে তার ব্যবসার সকল কিছুর দিকে নজর রাখতে পারবে এবং কম্পিউটারের ব্যবহার করতে পারবেন ব্যবসার ক্ষেত্রে অনেক ভালোভাবে।
এক কথায় ব্যবসা পরিচালনা করার জন্য অবশ্যই কম্পিউটারের প্রয়োজন রয়েছে। বিভিন্ন সময় বিভিন্নভাবে হিসাব রাখতে হয় বিভিন্ন ব্যবসায়ী। এসকল কিছু হিসাব-নিকাশ রাখার জন্য কম্পিউটারের ব্যবহার অবশ্যই প্রয়োজন রয়েছে। ব্যবসার জন্য অন্যদের সঙ্গে মিটিং করার ক্ষেত্রে কম্পিউটার অনেক বেশি প্রয়োজন। সেই কারণে ব্যবসা ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার রয়েছে।

ব্যাংকে কম্পিউটারের ব্যবহার

একটি ব্যাংক পরিচালনা করার জন্য অবশ্যই একটি কম্পিউটার প্রয়োজন রয়েছে। কেন কম্পিউটারের মাধ্যমে বিভিন্ন সময় কম্পিউটারের চেয়ে এটিএম কার্ড ডেবিট কার্ড স্মার্টকার্ড অর্থ প্রধান এই সকল কিছু করতে হয় কম্পিউটারের মাধ্যমে। বর্তমান সময়ে ডিজিটাল সময় সময় অবশ্য সকল কিছু অনলাইনের মাধ্যমে সম্পন্ন করতে হয়।

অনলাইনের মাধ্যমে সকল কাজ সম্পন্ন করার জন্য অবশ্যই কম্পিউটার প্রয়োজন রয়েছে। কম্পিউটার ছাড়া অনলাইনের মাধ্যমে কোনো কাজ সম্পন্ন করা সম্ভব নয়। ব্যাংকের বিভিন্ন একাউন্ট চেক করার জন্য অবশ্যই কোন না কোন কম্পিউটারের প্রয়োজন রয়েছে সেই কারণে কম্পিউটার ছাড়া ব্যাংকের হিসাব নিকাশ করা যাবে না।

চিকিৎসা ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার

বর্তমান সময়ে যেসকল চিকিৎসা প্রতিষ্ঠানের উন্নতির মুখে রয়েছে উন্নতি হয়েছে চিকিৎসা বিজ্ঞানের তার মধ্যে সবচাইতে বেশি কার্যকরী হিসেবে কাজ করেছে কম্পিউটার। কেননা কম্পিউটার ছাড়া কখনই চিকিৎসা প্রযুক্তির উন্নতি সম্ভব নয়। কম্পিউটার ব্যবহারের ফলে চিকিৎসা প্রযুক্তি এমন ভাবে বৃদ্ধি পেয়েছে সকলের যেকোন সমস্যার সমাধান করতে পারে।
মানুষের শরীরের যে কোনো অসুখ এখন কম্পিউটারের মাধ্যমে খুব সহজেই ধরা যায় এবং তার পরিপ্রেক্ষিতে তার পদক্ষেপ গ্রহণ করা যায়। আসলে কম্পিউটার যদি না থাকত তাহলে অবশ্যই মানুষ এই সকল সমস্যা খুঁজে বের করতে পারত না। তাই অবশ্যই চিকিৎসা ক্ষেত্রে কম্পিউটার এর প্রয়োজন অনেক বেশি।

বিশ্বের আবহাওয়ার বিদ্যার ক্ষেত্রেও কম্পিউটারের ব্যবহার

যখন কম্পিউটারের ব্যবহার ছিল না তখন মানুষ নানান ধরনের সমস্যায় পরতে আবহাওয়া নিয়ে। কেননা সেই সময় মানুষ শুধুমাত্র চোখে দেখে এবং বুঝেশুনে সিদ্ধান্ত নিতে হবে কখনও বে এ সকল কিছু। যখন থেকে কম্পিউটারের ব্যবহার শুরু হয়েছে তখন থেকে আবহাওয়ার ক্ষেত্রে কোন প্রকার সমস্যায় পড়তে হয়নি কাউকে।

সকল কিছু তথ্য খুব সহজেই পেয়ে যায় এবং শুধুমাত্র যখন যেটা হবে তখন সেটার খবর 9 দিনরাত আগামী সাত দিন পাঁচ দিন এসকল খবর খুব সহজেই নেয়া যায় শুধুমাত্র কম্পিউটারের ব্যবহারের মাধ্যমে। আবহাওয়া ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেই কারণে অবশ্যই কম্পিউটারের ব্যবহার রয়েছে আবহাওয়া ক্ষেত্রেও।

খেলাধুলা এবং বিনোদন এর ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার রয়েছে

বর্তমান সময়ে কম্পিউটার ব্যবহার করার মাধ্যমে মানুষ ঘরে বসে যে কোন গেম এখন সুন্দর ভাবে খেলতে পারে। শুধুমাত্র গেম খেলতে পারে এমনটি কিন্তু নয় ইন্টারন্যাশনাল যেগুলো বা ন্যাশনাল গেম যেগুলো সেগুলো ডিসিশন নেওয়ার জন্য অবশ্যই গেম কন্ট্রোল করার জন্য কম্পিউটারের প্রয়োজন রয়েছে কম্পিউটার ছাড়া এসব বল গেম কখনোই খেলা যাবে না।
কম্পিউটার ছাড়া এসকল গেম কখনোই খেলার সম্ভাবনা এবং খেলার সাথে সাথে কম্পিউটারের প্রয়োজন রয়েছে এই সকল গেমের জন্য অবশ্যই কন্ট্রোলের প্রয়োজন রয়েছে। কম্পিউটার ছাড়া এসকল গেম কখনোই কণ্ট্রোল করা সম্ভব নয়। সেই কারণে অবশ্যই খেলাধুলা এবং বিনোদন এর ক্ষেত্রে অনেক বেশি কম্পিউটারের প্রয়োজন রয়েছে।

যোগাযোগের ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার

বর্তমান সময়ে সকল কিছু উন্নতির পথে এগোচ্ছে শুধুমাত্র কম্পিউটারের ব্যবহারের কারণে। কেননা কম্পিউটার ব্যবহার করার মাধ্যমে যে কোন জায়গা থেকে যেকোনো খবর খুব সহজে নেওয়া যায়। শুধুমাত্র খবর নেয়া যায় এটি কিন্তু নয় পুরো পৃথিবীর খবর এখন কম্পিউটার ব্যবহার করে নেয়া সম্ভব এক জায়গায় বসে থেকে।

এমন অনেক সিস্টেম চালু হয়েছে যেগুলোর মাধ্যমে মানুষ এক জায়গায় বসে থেকে অন্য জায়গার খবর খুব সহজে নিতে পারবে। এবং সেই খবরা-খবর সকলকে এক জায়গায় বসে থেকে জানিয়ে দিতে পারবে শুধুমাত্র কম্পিউটার ব্যবহার করার মাধ্যমে। সে কারণে অবশ্যই কম্পিউটার এর ব্যবহার রয়েছে যোগাযোগ মাধ্যমেও।

কম্পিউটার আরো যে সকল কাজে ব্যবহৃত হয়

কম্পিউটার আরো যে সকল কাজে ব্যবহৃত হয় সেই সকল কাজ নিচে সুন্দরভাবে সারিবদ্ধ ভাবে উল্লেখ করা হলো আপনারা মনোযোগ দিয়ে পড়ুন। তাহলে খুব সহজেই বুঝতে পারবেন যে কোন কোন কাজে কম্পিউটারের ব্যবহার সবচাইতে বেশি হয়। তাহলে চলুন জেনে নেয়া যাক। আরো কোন কোন কাজে কম্পিউটার ব্যবহার হয় এই বিষয় সর্ম্পকে।
  • কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে মহাকাশ বিজ্ঞানী কাজ করে কম্পিউটার।
  • ট্রাফিক সিস্টেমের কম্পিউটারের ব্যবহার রয়েছে কেননা ট্রাফিক নিয়ম মেনে চলানোর জন্য অবশ্যই কম্পিউটারের প্রয়োজন রয়েছে।
  • বিভিন্ন চলচ্চিত্রে শিল্পের কাজ হিসেবে কম্পিউটারের ব্যবহার করতে হয়। কম্পিউটারের ব্যবহার ছাড়াই সকল কাজ করা অসম্ভব।
আরো পড়ুনঃ ইন্টারনেট কি
  • বৈজ্ঞানিকের বিজ্ঞান চর্চা করার জন্য অবশ্যই কম্পিউটার এর প্রয়োজন হয়। কেননা তারা কম্পিউটার ছাড়া বিজ্ঞান চর্চা করতে পারবে না।
  • সামরিক যে সকল বাহিনী রয়েছে সে সকল বাহিনী কন্ট্রোল করার জন্য অবশ্যই কম্পিউটার প্রয়োজন হয়।
  • এক কথায় কম্পিউটার যদি না থাকতো তাহলে মানুষ অনেক পিছিয়ে থাকতো বর্তমান সময়ে। কম্পিউটার ব্যবহার করে এমন কোন কাজ নেই যেটা করা যায় না।
  • শুধুমাত্র কম্পিউটারের ব্যবহার করতে জানলে সকল কিছুই করা সম্ভব কম্পিউটারের মাধ্যমে।
  • তাই কম্পিউটার ব্যবহার ছাড়া মানুষের জীবন অসম্পূর্ণ।

আমাদের শেষ কথা,

কম্পিউটার কি কি কাজে লাগে বা কম্পিউটার ব্যবহার করার নিয়ম সম্পর্কে আশা করছি আপনারা সকলে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার মতামত আমাদেরকে কমেন্ট এর মাধ্যমে জানানোর চেষ্টা করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url