কম্পিউটার কিভাবে বন্ধ করতে হয় - কম্পিউটার দ্রুত বন্ধ করার উপায়

কম্পিউটার কিভাবে বন্ধ করতে হয়-কম্পিউটার দ্রুত বন্ধ করার উপায়-বর্তমান সময়ে কম্পিউটারের ব্যবহার অনেক বেশি। যখন নতুন অবস্থায় কেউ কম্পিউটার কিনে তখন কম্পিউটার বন্ধ করার সমস্যায় পড়ে যায়। অনেকেই রয়েছে যারা কম্পিউটার নতুন কিনেছি কিন্তু কম্পিউটার বন্ধ করতে এখন পর্যন্ত ঠিকমতো জানেনা। 
কম্পিউটার কিভাবে বন্ধ করতে হয় | কম্পিউটার দ্রুত বন্ধ করার উপায়
নতুনদের উদ্দেশ্যে উপরে আজকে আর্টিকেল আমাদের। আজকের এই আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব কম্পিউটার কিভাবে বন্ধ করতে হয় কম্পিউটার দ্রুত বন্ধ করার উপায়। এই সকল নিয়ম কারণ সম্পর্কে। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক কম্পিউটার কিভাবে বন্ধ করতে হয় এবং কম্পিউটার দ্রুত বন্ধ করার উপায় সম্পর্কে।

পেজ সূচিপত্রঃএক নজরে পুরো পোস্টঃ কম্পিউটার কিভাবে বন্ধ করতে হয় | কম্পিউটার দ্রুত বন্ধ করার উপায় 

কম্পিউটার কিভাবে বন্ধ করতে হয়

বর্তমান সময়ে আমরা সকলেই কম্পিউটার ব্যবহার করি অনেক ধরনের কাজ সম্পন্ন করতে পারি। যারা প্রফেশনাল কম্পিউটার ব্যবহার করে তাদেরকে এই সকল বিষয়ে বোঝাতে হবেনা। কিন্তু আমাদের মাঝে এমন অনেক মানুষ রয়েছে যারা কম্পিউটার নতুন ব্যবহার করছে। যার কারণে কম্পিউটার বন্ধ করার নিয়ম সম্পর্কে সঠিকভাবে জানে না।
কম্পিউটার বন্ধ করার জন্য এমন কিছু নিয়ম রয়েছে যেগুলো নিয়ম অনুসরণ করলে অবশ্যই কম্পিউটার খুব ভালোভাবে বন্ধ করতে পারবেন। শুধুমাত্র সেই নিয়মগুলো অনুসরণ করে আপনাকে কাজ করতে হবে। এই নিয়ম মেনে আপনারা কাজ করতে পারলে আপনারা খুব সহজে কম্পিউটার বন্ধ করতে পারবেন কোন ঝামেলা ছাড়াই।
  • আপনার যখন কম্পিউটার বন্ধ করতে চাইবেন তখন অবশ্য সর্বপ্রথম আপনাদেরকে মাউস দিয়ে উইন্ডোজ স্টার্ট বাটনে ক্লিক করতে হবে।
  • যখন আপনার মাউস দিয়ে উইন্ডোজ স্টার্ট বাটনে ক্লিক করবেন তখন আপনাদের সামনে একটি ইন্টারফেস চলে আসবে।
  • আপনারা যদি কম্পিউটারের মাউস দিয়ে উইন্ডোজ স্টার্ট বাটনে ক্লিক করতে না পারেন তাহলে সরাসরি কি-বোর্ডের মাধ্যমে।
  • উইন্ডোজ ইন্টারফেস এ ক্লিক করতে হবে। অর্থাৎ কিবোর্ড এর মধ্যে যে উইন্ডোজ ইন্টারফেস রয়েছে সেখানে ক্লিক করলেই আপনাদের সামনে চলে আসবে কম্পিউটার বন্ধ করার উপায়।
  • যখনই আপনারা উইন্ডোজ স্টার্ট বাড়ানোর ওপর ক্লিক করবেন তখন আপনাদের সামনে স্টার্ট মেনে চলে আসবে।
  • তারপর আপনাদের সামনে কয়েকটি অপশন দেখা দিবে তার মধ্যে থেকে আপনাদেরকে অবশ্যই শাটডাউন এই অপশনটির মধ্যে ক্লিক করে দিতে হবে।
  • যখনই আপনারা শাটডাউন এই অপশনটির মধ্যে ক্লিক করবেন তখনই আপনারা আপনাদের কম্পিউটার বন্ধ করতে সক্ষম হবেন। তারপর আপনার কম্পিউটার বন্ধ হয়ে যাবে।

কম্পিউটার দ্রুত বন্ধ করার উপায়

আপনাদের মধ্যে অনেকেই রয়েছে যারা কিবোর্ডের মাধ্যমে দ্রুত কম্পিউটার বন্ধ করতে চাই। কি-বোর্ডের মাধ্যমে যদি দ্রুত একটি কম্পিউটার বন্ধ করতে চায় তাহলে অবশ্যই দুইটি কি চাপতে হবে। কিবোর্ডের দুইটি কি চাপার মাধ্যমে খুব সহজেই কম্পিউটার দ্রুত বন্ধ হয়ে যাবে। তাহলে চলুন জেনে নেই দ্রুত কম্পিউটার বন্ধ করার উপায় সম্পর্কে।
দ্রুত কম্পিউটার বন্ধ করার জন্য অবশ্যই আপনাকে অল্টার প্লাস এফ 4 ক্লিক করতে হবে। যখনই আপনারা কিবোর্ডের মাধ্যমে এই সকল কি একসঙ্গে চেপে ধরে থাকবেন তখন আপনাদের সামনে একটি ইন্টারফেস আসবে উইন্ডোজ ইন্টারফেস। সেখান থেকে আপনাদেরকে শাটডাউন অপসন ক্লিক করে দিলে কম্পিউটার দ্রুত বন্ধ হয়ে যাবে।

কম্পিউটার বন্ধ করার নিয়ম

আপনাদের মধ্যে অনেকেই রয়েছে যারা নতুন তারা অনেক ধরনের সমস্যায় পড়ে যায় কম্পিউটার বন্ধ করার জন্য। কিন্তু কম্পিউটার বন্ধ করার জন্য অবশ্য তেমন কোন কষ্টের প্রয়োজন নেই। শুধুমাত্র কম্পিউটারের কিছু নিয়ম অনুসরণ করলে কম্পিউটার খুব সহজেই বন্ধ করা যায়। কম্পিউটার আরও সহজ নিয়মে বন্ধ করা যায়।

কম্পিউটার বন্ধ করার সবথেকে সহজ উপায় হল পিসিতে সরাসরি পাওয়ার অফ বাটনে ক্লিক করার মাধ্যমে খুব সহজেই পিসি বন্ধ হয়ে যাবে। যখনই আপনারা সিপিইউ এই অপশনটির উপর ক্লিক করবেন তখন কম্পিউটার সরাসরিভাবে বন্ধ হয়ে যাবে কোন ঝামেলা ছাড়াই। তার জন্য আপনাদেরকে কোনো কষ্ট করতে হবে না।

কম্পিউটার বন্ধ করার জন্য যে সকল নিয়ম নীতি মেনে কাজ করবেন

কম্পিউটার বন্ধ করার জন্য অবশ্যই কিছু নিয়ম নীতির প্রয়োজন রয়েছে। শুধুমাত্র সরাসরি যদি আপনি কম্পিউটার বন্ধ করে দেন তাহলে কিন্তু আপনার বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। কম্পিউটার যখন বন্ধ করবেন তখন কম্পিউটারের যে সকল নিয়ম কানুন মেনে বন্ধ করবেন সকল নিয়ম কানুন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল।
  • কম্পিউটার যখন আপনি বন্ধ করবেন ভাবছেন তখন অবশ্যই কম্পিউটারে যদি আপনি কোন কাজ করে থাকেন তাহলে সেই কাজগুলো সেভ করে রাখুন।
  • যদি কম্পিউটারে কাজ করার সময় কোন ধরনের প্রোগ্রাম ওপেন করা থাকে তাহলে অবশ্যই সেই প্রোগ্রামগুলো সরাসরিভাবে বন্ধ করে দেন বা ক্লোজ করে দিন।
  • কম্পিউটার চালানোর সময় যদি কোন ধরনের কোন জিনিস কম্পিউটারের মধ্যে ব্যবহার করা থাকে তাহলে অবশ্যই কম্পিউটার থেকে সকল জিনিস সরিয়ে নিতে হবে।
  • কম্পিউটার বন্ধ করার আগে অবশ্যই সকল জিনিস গুলো ভালোভাবে বন্ধ করে নিতে হবে এবং পরিষ্কার করে নিতে হবে।
  • তারপর কম্পিউটার যতক্ষন না বন্ধ হচ্ছে ততক্ষণ আপনি কম্পিউটার রেখে যাবেন না কম্পিউটার পুরোপুরি বন্ধ হয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে থাকবেন।
  • আপনি যদি চান সরাসরিভাবে কম্পিউটার বন্ধ করবেন তাহলে অবশ্যই কম্পিউটারের পাওয়ার বাটন অফ করে দিন তাহলে কম্পিউটার পুরোপুরি ভাবে বন্ধ হয়ে যাবে।
  • যখন আপনার কম্পিউটার বন্ধ হয়ে যাবে তখন অবশ্যই আপনারা চাইলে আপনাদের মনিটর বন্ধ করতে পারেন।
  • কম্পিউটারের মধ্যে যত ধরনের কানেকশন থাকবে সকল কানেকশন বিচ্ছিন্ন করে দেন কম্পিউটার থেকে।
  • এভাবে আপনি কম্পিউটার ভালোভাবে বন্ধ করতে পারবেন এবং কম্পিউটার বন্ধ করার আগে এই সকল নিয়ম কানুন মেনে তারপরে বন্ধ করতে হবে।

আমাদের শেষ কথা,

কম্পিউটার কিভাবে বন্ধ করতে হয় কম্পিউটার দুধ বন্ধ করার উপায় এসকল নিয়ম সম্পর্কে আশা করি আপনারা বুঝতে পেরেছেন। আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার মূল্যবান মন্তব্য কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানিয়ে দিবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url