ফেসবুক ব্যবহারের ক্ষতিকর দিক - ফেসবুক ব্যবহারের 12 টি ক্ষতিকর দিক

ফেসবুক ব্যবহারের ক্ষতিকর দিক-ফেসবুক ব্যবহারের অপকারিতা-বর্তমান সময়ের সবচাইতে জনপ্রিয় এবং উন্নতমানের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ফেসবুক ব্যবহার করলে যেমন উপকার রয়েছে যেমন রয়েছে ক্ষতিকর দিক। ফেসবুক ব্যবহারের অপকারিতা এবং ফেসবুক ব্যবহারের ক্ষতিকর দিক সম্পর্কে জানতে আজকে আর্টিকেল পুরোটা পড়ুন।
ফেসবুক ব্যবহারের ক্ষতিকর দিক - ফেসবুক ব্যবহারের 12 টি ক্ষতিকর দিক
আজকের এই আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আলোচনা করবো ফেসবুক ব্যবহারের 12 টি ক্ষতিকর দিক সম্পর্কে। এবং ফেসবুক ব্যবহারের অপকারিতা সম্পর্কে। ফেসবুক ব্যবহার করলে আপনারা কি কি সমস্যায় পড়বেন এবং কি কি সমস্যায় পরতে পারেন এ সকল বিষয়ে আজকে আমরা আলোচনা করব। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃএক নজরে পুরো পোস্টঃ ফেসবুক ব্যবহারের 12 টি ক্ষতিকর দিক | ফেসবুক ব্যবহারের অপকারিতা 

ফেসবুক ব্যবহার এর ক্ষতিকারক দিক | ফেসবুক ব্যবহারের অপকারিতা

বর্তমান সময়ের সবচাইতে জনপ্রিয় এবং উন্নত মানের সামাজিক যোগাযোগ মাধ্যমের ওয়েবসাইট ফেসবুক। ফেসবুক ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই আমরা আমাদের যেকোন কাজ সম্পন্ন করতে পারি এবং সকলের সঙ্গে যোগাযোগ করতে পারি। পৃথিবীর নানান ধরনের খবরা-খবর আমরা ফেসবুকের মাধ্যমে নিয়ে থাকি।
কিন্তু আমরা এটা জানি কি যে ফেসবুক ব্যবহার করলে আমাদের নানান ধরনের ক্ষতি হয়ে থাকে। ফেসবুক ব্যবহারের অপকারিতা অনেক বেশি। কেননা ফেসবুক ব্যবহার করতে করতে আমরা এমন ভাবে আসক্ত হয়ে পড়ি যাতে আমরা আমাদের নিজেদের বিপদ নিজেরাই ডেকে আনছি। তাহলে চলুন জেনে নেওয়া যাক ফেসবুক ব্যবহারের 12 টি ক্ষতিকর দিক।

১। রাত জেগে ফেসবুক ব্যবহার করলে ঘুমের সমস্যা হয়

যখন আপনারা রাত জেগে ফেসবুক ব্যবহার করবেন তখন অবশ্যই রাতের বেলাতেই ঘুমের প্রয়োজন হয় সেই ঘুম পুরোপুরি হয় না সেই কারণে ফেসবুক ব্যবহার করলে ঘুমের সমস্যা হয় রাত্রে। কেননা রাতের বেলা যদি আপনারা রাত জেগে ফেসবুক ব্যবহার করতে থাকেন তাহলে অবশ্যই আপনাদের পুরোপুরি ভাবে ঘুম সম্পন্ন হবে না।

যখনই আপনাদের রাজ্যে কি ফেসবুক ব্যবহার করে রোববার শুরু হয়ে যাবে তখন আপনারা বিভিন্ন ধরনের সমস্যায় পড়বেন। যেমন মনে করেন দিনের বেলায় আপনার কোন কাজ করতে ভালো লাগবে না বা অফিসের কোন কাজ করতে মন বসবে না বাসায় কাজ করতে ভাল লাগবেনা এসকল যাবতীয় সমস্যায় পড়বেন আপনি।

২। সামাজিক দক্ষতা কমে যায় ফেসবুক ব্যবহার করার ফলে

যখন আপনারা প্রতিনিয়ত ফেসবুক ব্যবহার করতে থাকবেন তখন আপনারা বিভিন্ন ধরনের সমস্যার পাশাপাশি আপনাদের সবচাইতে বড় সমস্যা হবে সামাজিক দক্ষতা কমে যাবে। যেমন মনে করেন সামাজিক দক্ষতা বলতে আপনি কোনো অনুষ্ঠান বা ধর্মীয় কোন অনুষ্ঠান বন্ধু-বান্ধবের সঙ্গে ওঠাবসা ক্লাসে উপস্থিত হওয়া।
এসকল কাছ থেকে আপনি নিজেকে সরিয়ে নেবেন কেননা তখন আপনি এই সকল কাজের বিমুখতা হয়ে যাবেন যার কারণে আপনি এই সকল কাজ করতে ভাল লাগবেনা আপনার। ফেসবুক এই সকল কাজ থেকে আপনাকে দূরে রাখবে এবং আপনি ফেসবুকে আসক্ত হয়ে পড়বেন খুব বেশি। সেই কারণে আপনারা সামাজিক দক্ষতা হারিয়ে ফেলবেন।

৩। জীবনের বিভিন্ন জায়গায় সমস্যায় জড়িয়ে পড়বেন

আপনি যখন নিয়মিত ফেসবুক ব্যবহার করবেন তখন ফেসবুকে আপনি পুরোপুরি ভাবে আসক্ত হয়ে পড়বেন এবং ফেসবুক থেকে আপনি খুব সহজেই বের হতে পারবেন না। ফেসবুক যখন আপনারা সবসময় ব্যবহার করতে থাকবেন তখন জীবনের বিভিন্ন জায়গায় সমস্যায় জড়িয়ে পড়বেন। কেননা ফেসবুক আপনাকে আকৃষ্ট করে রাখবে সবসময় এর জন্য।

ফেসবুক ব্যবহার করলে আপনি কোনভাবেই লেখাপড়ায় মনোযোগ দিতে পারবেন না এবং জ্ঞান চর্চায় স্বাভাবিকভাবে বাধা হয়ে দাঁড়াবে আপনার ফেসবুক ব্যবহার করার কারণে। ফেসবুক ব্যবহার করলে আপনি আরো জীবনে অনেক ধরনের সমস্যায় সম্মুখীন হবেন। ফেসবুক ব্যবহারের অনেক ধরনের উপকারিতা রয়েছে তার মধ্যে এটি একটি।

৪। ফেসবুক ব্যবহারের ফলে সৃষ্টি হয় আচরণের সমস্যা

যখন একটি মানুষ প্রতিনিয়ত ফেসবুক ব্যবহার করতে থাকবে তখন অবশ্যই ফেসবুকের মধ্যে যা কিছু শিখবে সকল কিছুই সে মুখ দিয়ে উচ্চারণ করবে। ফেসবুকের যে সকল ভাষা রয়েছে সে সকল ভাষায় সে প্রতিনিয়ত কথা বলতে থাকবে এবং বিভিন্ন সময় বিভিন্ন ধরনের খারাপ কথা জড়িয়ে পড়বে। ফেসবুক ব্যবহার করার কারনে এই সমস্যা হবে।
যখন প্রতিনিয়ত ফেসবুক ব্যবহার করতে থাকবে তখন অবশ্যই নিজের মধ্যে একটি একাকীত্ব ভাব চলে আসবে এবং কারো সঙ্গে চলাফেরা থাকবে না এবং কারও সঙ্গে কোনো যোগাযোগ থাকবে না এই সকল সমস্যার কারণে আপনি একাকীত্ব হয়ে পড়বেন। শুধুমাত্র এই সকল কাজ আপনার সঙ্গে হবে একমাত্র ফেসবুক ব্যবহার করার কারণে।

৫। অতিরিক্ত ফেসবুক ব্যবহার করার কারণে শারীরিক সমস্যা দেখা দেয়

আপনারা যখন অতিরিক্ত ফেসবুক ব্যবহার করবেন তখন অবশ্যই আপনাদের শারীরিক সমস্যা দেখা দেবে। শারীরিক সমস্যার মধ্যে অতিরিক্ত যখন ফেসবুক ব্যবহার করবেন তখন দৃষ্টিশক্তির ক্ষতি করে এবং আপনারা অতিরিক্ত ফেসবুক ব্যবহার করার জন্য একভাবে তাকিয়ে থাকতে হয় মোবাইলের দিকে বা ল্যাপটপ বা ডেস্কটপ এর দিকে সেই কারণে আপনাদের ঘাড় ব্যথা হয়ে যাবে।

যখন আপনারা এক জায়গায় বসে থেকে কিংবা শুয়ে থেকে ফেসবুক ব্যবহার করবেন তখন অবশ্যই আপনাদের শরীরের ওজন অনেক বেশি বৃদ্ধি পেয়ে যাবে আপনি যেটা কখনো কল্পনাও করতে পারবেন না। তারপরও অতিরিক্ত ফেসবুক ব্যবহার করার কারণে আপনাদের খাদ্যের পরিবর্তন হয়ে যাবে অর্থাৎ আপনি খেতে পারবেন না বেশি।

৬। ফেসবুক ব্যবহার করলে একাকীত্ব বেড়ে যায়

যখন একজন মানুষ প্রতিনিয়ত ফেসবুক ব্যবহার করতে থাকবে তখন অবশ্যই সেই মানুষের একাকীত্বতা বৃদ্ধি পেয়ে যাবে। কেননা একাকীত্ব বৃদ্ধি পেতে বেশি দেরি লাগবে না তার কারণ হলো ফেসবুক ব্যবহার করার কারণে সকলের সঙ্গে দূর থেকেই যোগাযোগ করতে পারবে। এবং সকলকে খুব সহজেই দেখতে পারবেন ব্যবহার করার কারণে।
যার কারণে সকলের সঙ্গে যোগাযোগ সরাসরি দেখা করা ঘোরাফেরা করা বসে থেকে আড্ডা দেওয়া সকল কিছু থেকে অনেক দূরে চলে যাবে। যার ফলে তার জীবনে চলে আসবে অনেক একাকীত্ব। ফেসবুক যত বেশি ব্যবহার করবে ততই একাকীত্ব তাই ভুগতে হবে সকল মানুষকেই। সেই কারণে ফেসবুক ব্যবহার করলে একাকীত্বতা বেড়ে যায়।

৭। অতিরিক্ত ফেসবুক ব্যবহারে ফেসবুকে আসক্তি বৃদ্ধি পায়

যখন একজন মানুষ প্রতিনিয়ত ফেসবুক ব্যবহার করতে থাকবে তখন অবশ্য সেই মানুষের ফেসবুকের প্রত্যেকটি আলাদা আসক্তি কাজ করবে। কেননা ফেসবুক যখন একজন মানুষ প্রতিনিয়ত ব্যবহার করতে থাকবে তখন ফেসবুক থেকে অন্য কোন কাজ করতে তার ভালো লাগবে না শুধুমাত্র ফেসবুক ব্যবহার করতে থাকবে।

যখন অতিরিক্ত ফেসবুক ব্যবহার করবে তখন আসক্তি বৃদ্ধি পাবে তার সঙ্গে বৃদ্ধি পাবে বিভিন্ন ধরনের সমস্যা। যা থেকে কখনোই মুক্তি পেতে পারবে না ফেসবুক ব্যবহারকারী। ফেসবুক থেকে আরো নানান ধরনের সমস্যায় জড়িয়ে পড়বে তার জীবনে যার কারণে ফেসবুক সর্বোচ্চ দায়ী। ফেসবুক যে একবার ব্যবহার করবে সে ফেসবুক আসক্ত হয়ে পড়বে।

৮। ফেসবুক ব্যবহার করার কারণে পড়তে হতে পারে আইনি জটিলতায়

ফেসবুক ব্যবহার করার সময় আপনারা এমন কোন জিনিস দেখতে পেলেন যেটা দেখতে পেয়ে আপনারা অন্য কাউকে শেয়ার করলেন বা আপনার ফেসবুক অ্যাকাউন্ট এর মধ্যে সেটা শেয়ার করে দিলেন। যখন আপনারা এমন কিছু শেয়ার করবেন তখন এই শেয়ার করার মাধ্যমে আপনি পড়ে যেতে পারেন আইনি জটিলতায়।
এমন কোন কিছু শেয়ার করে ফেললেন যেটা আপনারা বুঝতে পারেননি যে আপনাদের ক্ষতি করে ফেলবে কিন্তু অবশ্যই সেটা আপনার ক্ষতি করেই ছাড়বে। এক কথায় ফেসবুক ব্যবহার করতে করতে আপনারা বিভিন্ন আইনি ঝামেলায় ফেঁসে যাবেন এবং সরকারবিরোধী কাজ করে ফেলতে পারেন। সেই কারণে অবশ্যই আইনি জটিলতায় পড়তে পারেন ফেসবুক ব্যবহার করার কারণে।

৯। ফেসবুক ব্যবহার করার কারণে প্রেম বা দাম্পত্য জীবনে সমস্যা সৃষ্টি

যখন একজন মানুষ প্রতিনিয়ত ফেসবুক ব্যবহার করতে থাকবে তখন অবশ্য ফেসবুকের মধ্যে নানান ধরনের ফ্রেন্ডশিপ হয়ে যাবে এবং কারও কারও মধ্যে ভালোবাসার সম্পর্ক তৈরি হয়ে যেতে পারে। যখনই আপনাদের মধ্যে ভালবাসার সম্পর্ক প্রেমের সম্পর্ক তৈরী হয়ে যাবে তখনই আপনারা আপনাদের জীবনে অনেক বড় সমস্যায় পড়ে যাবেন।

তারপর যদি আপনাদের দাম্পত্য জীবনে ফেসবুকের প্রভাব পড়ে যায় তাহলে অবশ্যই আপনারা নানান ধরনের সমস্যার সম্মুখীন হবে ফেসবুকের ব্যবহার করার কারণে। আবার অনেকে রয়েছে যাদের দাম্পত্য জীবনে নতুন ভাবে প্রেম আসার কারণে তারা অনেক ধরনের সমস্যায় পড়ে যায় তার মধ্যে সর্বোচ্চ সমস্যা আসে ফেসবুক থেকে।

১০। ফেসবুক ব্যবহার করার কারণে নিরাপত্তা জনিত সমস্যায় ভোগে

যখন আপনারা ফেসবুক ব্যবহার করবেন তখন অবশ্যই সকলের সামনে নতুনভাবে পরিচিত হবেন এবং নতুন নতুন বন্ধু তৈরি হবে ফেসবুকের মধ্যে। ফেসবুকের মধ্যে নতুন নতুন বন্ধু তৈরি হলে তাদের সঙ্গে কথাবার্তা এবং তাদের সকল কিছু ইনফরমেশন দেওয়া এবং এই থেকে আপনারা বিভিন্ন ধরনের সমস্যায় জড়িয়ে পড়তে পারেন।
অতিরিক্ত যখন ফেসবুক ব্যবহার করতে থাকবে তখন অবশ্যই এই ধরনের সকল সমস্যার সঙ্গে জড়িয়ে পড়তে পারে সকলে যারা বর্তমান সময়ে ফেসবুকের মধ্যে অনেক বেশি আকৃষ্ট হয়ে রয়েছে। মানুষ বলে অতিরিক্ত কোন কিছুই ভালো না। তার প্রমান হলো ফেসবুক ব্যবহার করার কারণে মানুষ বিভিন্ন সামাজিক বা মানসিক নিরাপত্তা জনিত সমস্যায় ভুগে থাকে।

১১। ফেসবুক ব্যবহারের ফলে নষ্ট হয় অনেক সময়

যখন একজন মানুষ প্রতিনিয়ত ফেসবুক ব্যবহার করতে থাকবেন তখন অল্প সময়ের জন্য সে কখনো ফেসবুক ব্যবহার করবে না কেননা ফেসবুক ব্যবহার করতে চাইলে অনেক সময়ের প্রয়োজন হয় এবং ফেসবুক ব্যবহার করতে হবে অনেক বেশি করে। যখন একজন মানুষ ফেসবুক ব্যবহার করতে থাকবে তখন নানান ধরনের কাজ ফেসবুকের মধ্যে করবে।

তার মধ্যে সর্বপ্রথম যেটি থাকতে পারে সেটি হলো অন্য কারো সঙ্গে এসএমএস করা বা ভিডিও কলে কথা বলা বা সবচাইতে বড় সমস্যা হল ফেসবুকের মধ্যে ভিডিও দেখা। যখনই ফেসবুকের মধ্যে ভিডিও দেখতে চাইবে তখনই শুরু হবে আসল সমস্যা যেন না ফেসবুকে একের পর এক ভিডিও আসছে থাকলে সে সব সময় দেখতে থাকবে এবং সময় নষ্ট হতে থাকবে।

১২। ফেসবুক ব্যবহার করার কারণে হতাশার সৃষ্টি হয়

যখন একজন মানুষ প্রতিনিয়ত ফেসবুক ব্যবহার করতে থাকবে তোমার ফেসবুকের মধ্যে নানান ধরনের জিনিস দেখতে পাবে এবং নিজে নিজে আফসোস করতে থাকবে যে আমার যদি এটা থাকতো আমার যদি সেটা দেখ তো এই কারণে সে আরো বেশি হতাশ হয়ে পড়বে তার নিজের জীবনে। আবার অনেক সময় দেখা যায় বিভিন্ন সমস্যায় পড়তে।
মনে করুন ফেসবুক ব্যবহার করছেন ফেসবুক ব্যবহার করার সময় একজন ফ্রেন্ড একটা কিছু ভাল কিছু করে সেটা ফেসবুকে জানিয়ে দিলো তখন সেটা দেখি আপনি হতাশা অনুভব করছেন এবং ভাবছেন সেটাও বললো আমি পারলাম না কেন এই সকল কিছু ভাবতে পারেন ফেসবুক ব্যবহার করার কারণে। সেই কারণে ফেসবুক হতাশা সৃষ্টি করে অনেক বেশি।

আমাদের শেষ কথা,

ফেসবুক ব্যবহারের 12 টি ক্ষতিকর দিক সম্পর্কে আশা করছি আপনারা সকলে ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকেরে আর্টিকেল যদি আপনাদের ভাল লেগে থাকে তাহলে অবশ্যই আপনার মূল্যবান মতামত কমেন্ট এর মাধ্যমে জানানোর চেষ্টা করবেন। এবং এমন সুন্দর সুন্দর আর্টিকেল পেতে আমাদের সাথে সবসময় থাকুন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url