সামাজিক গবেষণা কি - সামাজিক গবেষণার সংজ্ঞা দাও

সামাজিক গবেষণা কি - সামাজিক গবেষণার সংজ্ঞা দাও - সামাজিক গবেষণা কি এই বিষয় নিয়ে আপনাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা বিভিন্ন সার্চ ইঞ্জিনে গিয়ে সার্চ করে থাকেন। এবং সেখান থেকে আপনারা জানার চেষ্টা করেন সামাজিক গবেষণা কি এবং সামাজিক গবেষণার সংজ্ঞা কি এই বিষয়গুলো সম্পর্কে। তাই আপনাদের জন্য আমরা সামাজিক গবেষণা কি এই আর্টিকেলটি লিখছি।
সামাজিক গবেষণা কি - সামাজিক গবেষণার সংজ্ঞা দাও
আপনাদের মধ্যে যারা সামাজিক গবেষণা কি এবং সামাজিক গবেষণার সংজ্ঞা দাও এই বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে সামাজিক গবেষণা কি এই বিষয় সম্পর্কে বিস্তারিত আমাদের এই আর্টিকেল থেকে আপনারা জানতে পারবেন। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃপ্রশ্নঃ সামাজিক গবেষণা কি - সামাজিক গবেষণার সংজ্ঞা দাও - সামাজিক গবেষণা ধারণাটি ব্যাখ্যা কর।

ভূমিকাঃ সামাজিক গবেষণা কি 

গবেষণা হলো সত্য অনুসন্ধানের বৈজ্ঞানিক প্রক্রিয়া। যা সব সময় সত্য বিষয়গুলো নিয়ে আলোচনা করে বা জানার চেষ্টা করে। অন্য কথাই বলা যায় যে, সুশৃংখল অনুসন্ধানের মাধ্যমে কোন সত্য উপনীত হওয়া হল গবেষণা। গবেষণা বিভিন্ন ক্ষেত্রে পরিচালিত হতে পারে। যেমন- সামাজিক অর্থনৈতিক রাজনৈতিক ইত্যাদি বিষয় নিয়ে সামাজিক গবেষণা হতে পারে।

সামাজিক গবেষণার ধারণাঃ সামাজিক গবেষণা কি 

সামাজিক বিজ্ঞানসমূহের তত্ত্ব গঠনের উদ্দেশ্য যে সমস্ত গবেষণা কাজ পরিচালিত হয় সেগুলোকেই সাধারণ কথা সামাজিক গবেষণা বলা যেতে পারে। সামাজিক গবেষণার জন্য বিজ্ঞানভিত্তিক যে সকল কাজ করে থাকে সেগুলোর মাধ্যমে সত্য অনুসন্ধানের চেষ্টা করাই হচ্ছে সামাজিক গবেষণার মূল লক্ষ্য। সমাজের সকল কিছু সত্য অনুসন্ধানের আসল পন্থায় হচ্ছে সামাজিক গবেষণা এর প্রয়োগ ব্যবস্থা।

প্রামাণ্য সংজ্ঞাঃ 

সামাজিক গবেষণা সম্পর্কে বিভিন্ন সমাজবিজ্ঞানের সংলাপ প্রদান করেছেন। নিচে তাদের উল্লেখযোগ্য কয়েকটি সংজ্ঞা উপস্থাপন করা হলোঃ-

এ. এস. এম. আতিকুর রহমান ও সৈয়দ সৈকতুজ্জামান তাদের সমাজ গবেষণা পদ্ধতি গ্রন্থে সামাজিক গবেষণার সজ্ঞাই বলেছেন, " সামাজিক গবেষণা হচ্ছে এমন একটা বৈজ্ঞানিক প্রক্রিয়া যার মাধ্যমে যুক্তিসঙ্গত ও সুশৃংখলভাবে সমাজের নতুন ঘটনা প্রতিষ্ঠিত অতীত বিষয়ে সত্যতা নিপুণ ও পরীক্ষা করা এবং তাদের পারিবারিক সম্পর্ক আবিষ্কার ব্যাখ্যা প্রদান নতুন বৈজ্ঞানিক পদ্ধতির ধারণা তত্ত্ব ও পদ্ধতির উদ্ভাবন করা যার মাধ্যমে সামাজিক মানুষের আচরণ ও সম্পর্ক নির্ণয় করা যায়।"
সালাউদ্দিন এম. আমিনুজ্জামান তার ইন্ট্রোডাকশন টু সোশ্যাল রিচার্জ গ্রন্থে বলেন, "একটি সামাজিক গবেষণার তথ্য মডেল ধারণা সরঞ্জাম কৌশল বিভিন্ন শাখা থেকে প্রাপ্ত প্রক্রিয়াগুলি ব্যবহার করে সামাজিক বিজ্ঞানের ক্ষেত্রে পরিচালিত বৈজ্ঞানিক তদন্তের অন্তর্ভুক্ত করা হয়। সামাজিক এবং আচরণগত বিজ্ঞান সামাজিক সমস্যাগুলো ব্যাখ্যা করতে এবং উন্নত করতে সমস্যা এবং প্রতিষ্ঠান নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করে।"

আব্দুল খালেক, নীহাররঞ্জন সরকার ও আজিজুর রহমান এর মতে, "সামাজিক গবেষণা হলো সামাজিক ঘটনা বলি আচরণ বা সমস্যা সম্বন্ধে প্রণালীবদ্ধ ও যুক্তিনিষ্ঠ পদ্ধতিতে অনুসন্ধান করা।"

ইনসাইকপিডিয়া অফ সোস্যাল রিসার্চ এর সংজ্ঞা অনুযায়ী, "সামাজিক গবেষণার চুক্তি সামাজিক ঘটনার সঙ্গে এটি সমাজের সদস্য হিসেবে মানুষের আচরণ এবং তাদের অধ্যয়ন করে প্রক্রিয়া অনুভব করা বিভিন্ন পরিস্থিতিতে মনোভাব এর যথাযথ ব্যবহার করার কথা বলা হয়েছে।"

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, সামাজিক গবেষণা হলো কোনো তত্ত্ব প্রতিষ্ঠান বা পদ্ধতির উদ্ভাবন অথবা ব্যবহারিক প্রয়োজনে সামাজিক ঘটনাবলী আচরণ বা সমস্যা সম্বন্ধে প্রণালীবদ্ধ বা যুক্তিনিষ্ঠ পদ্ধতিতে অনুষ্ঠানের বৈজ্ঞানিক প্রক্রিয়া। সামাজিক গবেষণা সবসময়ের জন্য সমাজের মানুষের কিভাবে উন্নতি হবে সেই বিষয়ে দিকে যথাযথভাবে খেয়াল রাখে।

আমাদের শেষ কথা,

সামাজিক গবেষণা কি সামাজিক গবেষণার সংজ্ঞা দাও এই বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা পরিপূর্ণ বিষয় ভালোভাবে এবং পরিষ্কারভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেণ। তাহলে সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানানোর চেষ্টা করবেন। ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url