ক্লিনিক্যাল সমাজকর্ম কি - ক্লিনিক্যাল সমাজকর্ম কাকে বলে

ক্লিনিক্যাল সমাজকর্ম কি - ক্লিনিক্যাল সমাজকর্ম কাকে বলে এই বিষয় নিয়ে আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে বিস্তারিতভাবে আলোচনা করব। আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা ক্লিনিক্যাল সমাজকর্ম কি এ বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক। তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুধুমাত্র তাদের জন্য।
ক্লিনিক্যাল সমাজকর্ম কি - ক্লিনিক্যাল সমাজকর্ম কাকে বলে
আপনারা যদি ক্লিনিক্যাল সমাজকর্ম কি এ বিষয় সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে অবশ্যই ক্লিনিক্যাল সমাজকর্ম সম্পর্কিত সকল তথ্য আপনারা আজকের এই আর্টিকেল থেকে পেয়ে যাবেন। তাহলে চলুন ক্লিনিক্যাল সমাজকর্ম কি বিস্তারিত জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃক্লিনিক্যাল সমাজকর্ম কি - ক্লিনিক্যাল সমাজকর্ম কাকে বলে 

ভূমিকাঃ ক্লিনিক্যাল সমাজকর্ম কি

ক্লিনিক্যাল সমাজকর্ম সমাজকর্মের একটি গুরুত্বপূর্ণ প্যারাডাইম হিসেবে বিবেচিত। অর্থাৎ এটি সমাজকর্ম পেশার বিশেষায়িত আরেকটি ক্ষেত্র। সমাজকর্ম অনুশীলনে ক্লিনিক্যাল ধারণাটির বিশেষ তাৎপর্যপূর্ণ। জাতীয় সমাজকর্মী সমিতি (NASW) ১৯৮৪ সালে সর্বপ্রথম এ উদ্ভাবন করেন। ইংরেজি 'Clinicl' শব্দটি গ্রিক শব্দ 'Kline' থেকে এসেছে। Kline শব্দের অর্থ সজ্জা এবং ব্যাপক অর্থে বলা হয় শয্যার পাশে। সুতরাং শব্দগত অর্থে জনগণের সাধারণ জীবনযাত্রার পাশে অবস্থানকে বোঝায়।

ক্লিনিক্যাল সমাজকর্মঃ 

ক্লিনিক্যাল সমাজকর্ম বলতে সমাজকর্মের সেই শাখা কে বোঝায় যেখানে সাহায্যার্থেীর সমস্যা নির্ণয় পূর্বক তার সমাধানের উদ্যোগ গ্রহণ করা হয়। অন্যভাবে বলা যায়, ব্যক্তি দল বা পরিবারের মনোসামাজিক অর্থনৈতিক রাজনৈতিক যেকোনো ধরনের সমস্যা সমাধানে সমাজকর্মের জ্ঞান দক্ষতা ওলা কৌশল প্রয়োগ করাকে ক্লিনিক্যাল সমাজকর্ম বলে। এটি বর্তমানে সমাজকর্মে একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। 

প্রামাণ্য সংজ্ঞাঃ ক্লিনিক্যাল সমাজকর্ম কি

ক্লিনিক্যাল সমাজকর্মের বিভিন্ন সংজ্ঞা রয়েছে। নিচে কয়েকটি সংখ্যা বিস্তারিত ভাবে উল্লেখ করা হলোঃ-তাহলে চলুন ক্লিনিক্যাল সমাজকর্মের কয়েকটি সংজ্ঞা সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যায়।

সমাজকর্ম অভিধানের ব্যাখ্যা অনুযায়ী, সমাজকর্ম অনুশীলনের বিশেষ ধরণ হলো ক্লিনিক্যাল সংস্করণ, যার মাধ্যমে ব্যক্তি দল এবং পরিবারের সঙ্গে প্রত্যক্ষভাবে সমাজকর্ম ও অনুশীলন করা হয়।

এনসাইকপিডিয়া অফ সোশ্যাল ওয়ার্ক এর সংজ্ঞা অনুযায়ী, ক্লিনিক্যাল সমাজকর্ম বলতে ব্যক্তি পরিবার ও দলের সঙ্গে অথবা তাদের পক্ষে প্রত্যক্ষভাবে সমাজকর্ম অনুশীলন করাকে বোঝায়। প্রশিক্ষণপ্রাপ্ত বিশেষজ্ঞ পর্যায়ের সমাজকর্মীদের মাধ্যমে ক্লিনিক্যাল সমাজকর্ম অনুশীলন করা হয়।, ক্লিনিক্যাল সমাজকর্মীরা সেবা গ্রহী তাদের নিয়ে তাদের সামাজিক ও মানসিক পরিবর্তন এবং সামাজিক ও আর্থিক সম্পদ বৃদ্ধির প্রচেষ্টা চালায়।

আমেরিকার জাতীয় সমাজকর্মী সমিতি এর ব্যাখ্যা অনুযায়ী, ক্লিনিক্যাল সমাজকর্ম হলো সামাজিক ও সামাজিক সামঞ্জস্যহীনতা বিকলাঙ্গতা অথবা আবেগীয় ও মানসিক ভারসাম্যহীনতার মত অক্ষমতার প্রতিকার এবং প্রতিরোধে সমাজকর্মের তত্ত্ব ও পদ্ধতির পেশাগত অনুশীলন।

টাস্ক ফোর্স এর সংজ্ঞা অনুযায়ী, সমাজকর্মের সামগ্রিকভাবে বিশেষ পরিস্থিতিতে ব্যক্তির দৃষ্টিভঙ্গিকে প্রাধান্য দিয়ে দৃঢ়ভাবে ঘোষিত হয় যে মন চিকিৎসা মূলক কার্যাবলী ক্লিনিক্যাল সমাজকর্ম অনুশীলনের একটিমাত্র অংশ বিশেষ। এর সম্পূর্ণতা নয় যাতে জৈবিক মানসিক সামাজিক দিক গুরুত্ব লাভ করে এবং যা সমাজকর্মের বিশেষ লক্ষ্যের সাথে ক্লিনিকাল সমাজকর্মকে স্থান দেয়।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, ক্লিনিক্যাল সমাজকর্ম সাধারণ চিকিৎসার সহযোগী হিসেবে একজন সাহায্যার্থীকে পূর্ণাঙ্গভাবে সাহায্য করতে প্রতিজ্ঞাবদ্ধ। মূলত এ ধরনের প্যারাডাইম চিকিৎসা ক্ষেত্রে সকল বাধা দূর করে সাহায্যার্থীর সেবা ব্যবস্থাকে ফল পুষ করে তোলে।

আমাদের শেষ কথা,

ক্লিনিক্যাল সমাজকর্ম কি - ক্লিনিক্যাল সমাজকর্ম কাকে বলে এই বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা পরিষ্কার ভাবে পরিপূর্ণ বিষয় বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেণ। তাহলে সকলে সুস্থ থাকবেন এবং ভালো থাকবেন এবং আপনাদের মূল্যবান মতামত আমাদের কমেন্টের মাধ্যমে জানানোর চেষ্টা করবেন। এতক্ষণ আমাদের পাশে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url