পরিসংখ্যান বলতে কি বুঝ - পরিসংখ্যান কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক গন, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকের এই আর্টিকেলে আমরা পরিসংখ্যান বলতে কি বুঝ এ বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব। আপনাদের মধ্যে যারা পরিসংখ্যান বলতে কী বোঝো এই বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে অবশ্যই জানতে পারবেন পরিসংখ্যান বলতে কী বোঝো এই বিষয় সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক।
পরিসংখ্যান বলতে কি বুঝ
পেজ সূচিপত্রঃপ্রশ্নঃ পরিসংখ্যান কি | পরিসংখ্যান বলতে কি বুঝ | পরিসংখ্যান কাকে বলে 

ভূমিকাঃ 

পরিসংখ্যান হলো একটি সংখ্যা তাত্ত্বিক বিজ্ঞান। পরিসংখ্যান বিভিন্ন ঘটনার সংখ্যাতাত্ত্বিক ধারণা প্রদান করে এবং সেগুলোকে সংখ্যাগত ছক বা সারণি পিরামিড শ্রেণী বন্ধকরণ ইত্যাদি আকারে প্রকাশ করে। পরিসংখ্যানিক তথ্য শতভাগ নির্ভুল। পরিসংখ্যান বিভিন্ন ঘটনার সহজ বিশ্লেষণে সমাজকর্মকে সহায়তা করে।

পরিসংখ্যানঃ 

পরিসংখ্যানের ইংরেজি প্রতিশব্দ Statistics. এই শব্দটি ল্যাটিন 'Status' এবং ইতালিয়ান 'Statista' থেকে উৎপত্তি লাভ করেছে। এই শব্দদ্বয়ের অর্থ হল পলিটিক্যাল স্টেট বা এর অর্থ রাজনৈতিক রাষ্ট্র। প্রাচীনকালে রাজা-বাদশাদের সৈন্য সামন্ত কর্মচারী জনসংখ্যা প্রভৃতি গণনার জন্য সংখ্যা তাত্ত্বিক পদ্ধতি ব্যবহার করা হতো। মূলত সে গণনা পদ্ধতি থেকেই পরিসংখ্যানের উৎপত্তি হয়।

সাধারণ অর্থে, পরিসংখ্যান বলতে সংখাত্মক বিজ্ঞান কে বোঝানো হয় যেখানে বিভিন্ন তথ্য সারণী শ্রেণীকরণ পিরামিড লেখচিত্র ও সংখ্যাবিত্তিক ব্যাখ্যা বিশ্লেষণ করা হয়।

প্রামাণ্য সংজ্ঞাঃ 

বিভিন্ন মনীষী বিভিন্নভাবে পরিসংখ্যানকে সংজ্ঞায়িত করেছেন। নিচে কয়েকটি সংজ্ঞা প্রদান করা হলোঃ- 
কন্নর এর মতে," পরিসংখ্যান হলো প্রণালীভাবে বিন্যস্ত প্রাকৃতিক বা সামাজিক ঘটনার পরিমাপ গণনা বা প্রাককলন যার মাধ্যমে সেগুলোর অভ্যন্তরীণ সম্পর্ক উদঘাটন করা যায়।"

অধ্যাপক এইচ সেভিষট বলেন," পরিসংখ্যান দ্বারা পূর্ব নির্ধারিত উদ্দেশ্য প্রণালীবদ্ধভাবে সংগৃহীত এবং পারস্পরিক সম্পর্কে আবদ্ধ নির্ভুল যুক্তিসঙ্গত মান অনুসারে সংখ্যায় প্রকাশিত বা প্রাক্কলিত এবং বহুবিধ কারণ দ্বারা প্রভাবিত তথাবলীর সমষ্টিকে বোঝানো হয়।"

ড. এ. এল. বাওনি বলেন," পরিসংখ্যান হলো যে কোন বিভাগের পারস্পরিক সম্পর্কের ঘটনাবলীর সংখ্যা সূচক বিবরণ।" 

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, পরিসংখ্যান এমন একটি মৌলিক বিজ্ঞান যাতে বিভিন্ন বিষয়ের তত্তাবলী কে সংখ্যা দ্বারা কিংবা সারণি লেখচিত্র বা পিরামিডের দ্বারা প্রকাশ করা হয়।

আমাদের শেষ কথা,

পরিসংখ্যান বলতে কি বুঝ এই বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে পরিষ্কার ভাবে পরিপূর্ণ বিষয় বুঝতে পেরেছেন। এমন সুন্দর সুন্দর তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের এই ওয়েবসাইট প্রতিনিয়ত ভিজিট করুন। তাহলে অবশ্যই আপনারা আপনাদের প্রয়োজনীয় সকল তথ্য এখান থেকে সংগ্রহ করতে পারবেন। তাহলে আপনাদের এই আর্টিকেল যদি ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। এবং আপনাদের মূল্যবান মতামত আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন। এতক্ষন আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url