তাড়াতাড়ি ঘুমানোর ১০টি উপায় সম্পর্কে জেনে নিন

তাড়াতাড়ি ঘুমানোর ১০টি উপায়-বর্তমান সময়ে মানুষ এমন কিছু জিনিসপত্র বা ইলেকট্রনিক্স জিনিসপত্র ব্যবহার করেন যেগুলো ব্যবহার করার কারণে মানুষের ঘুম চোখে আসেনা। শুধুমাত্র সেই কারণে নয় মানুষ সারাদিন কাজ না করে শুধুমাত্র দিনের বেলা শুয়ে থাকার কারণে রাতের বেলা ঘুম আসে না। এমন মানুষ রয়েছে আবার যারা কখনোই কাজ করে না।
তাড়াতাড়ি ঘুমানোর ১০টি উপায় সম্পর্কে জেনে নিন
দিনের বেলায় যদি নিয়মিত কাজ না করে এবং অনিয়মিত ভাবে ঘুমালে তাহলে রাতের বেলা কখনোই ঘুম আসবে না। আজকের এই আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব তাড়াতাড়ি ঘুমানোর দশটি উপায় সম্পর্কে। তাহলে যদি আপনারা এই নিয়ম মেনে চলেন তাহলে অবশ্যই আপনাদের ঘুম চলে আসবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃতাড়াতাড়ি ঘুমানোর উপায় | তাড়াতাড়ি ঘুমানোর ১০টি উপায় সম্পর্কে জেনে নিন 

এক নজরে পুরো পোস্টঃ তাড়াতাড়ি ঘুমানোর ১০টি উপায়

তাড়াতাড়ি ঘুমানোর ১০টি উপায়

আপনাদের যাদের রাতের বেলা তাড়াতাড়ি ঘুম আসেনা আপনারা যদি তার জন্য সলিউশন অর্থাৎ উপায় খোঁজেন তাহলে অবশ্যই আজকে আপনারা এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। এখান থেকে আজকে আপনারা খুব ভালোভাবে জানতে পারবেন যে কিভাবে আপনারা রাতে খুব তাড়াতাড়ি ঘুমাতে পারবেন। তাড়াতাড়ি ঘুমানোর জন্য অবশ্যই আপনাদেরকে কষ্ট করতে হবে।
আপনাদের যাদের তাড়াতাড়ি ঘুম আসে না তারা চাইলে আজকে আমাদের এই আর্টিকেল এর মাধ্যমে খুব সহজেই বুঝতে পারবেন যে কি করার মাধ্যমে আপনাদের রাতের বেলা তাড়াতাড়ি ঘুম চলে আসবে। এবং কি কাজ করার মাধ্যমে আপনাদের রাতে ঘুম চলে আসবে খুব তাড়াতাড়ি। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক।

১। ইলেকট্রনিক্স জিনিস থেকে দূরে থাকতে হবে

আপনারা যদি প্রতিনিয়ত ইলেকট্রনিক্স জিনিসের প্রতি অর্থাৎ মোবাইল ফোন কিংবা টেলিভিশনের প্রতি বেশি আকর্ষিত হয়ে থাকেন তাহলে অবশ্যই রাতের বেলা ঘুমানোর আগে এই সকল জিনিস আপনাদের হাতের কাজ থেকে দূরে রাখতে হবে। বা আপনারা চাইলে এই সকল ডিভাইস রাতের বেলা ব্যবহার না করতে পারেন। তাহলে আপনাদের ঘুম তাড়াতাড়ি চলে আসবে।

প্রতিনিয়তঃ আপনাদের এই সকল ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার করার কারণে রাতের ঘুম চলে গেছে চোখ থেকে। কেননা এটা একটি নেশায় রূপান্তরিত হয়েছে আপনারা যত বেশি মোবাইল ফোন কিংবা এই যাবতীয় জিনিস ব্যবহার করবেন তত বেশি আপনাদের চোখের ঘুম নষ্ট হবে। সেই কারণে অবশ্যই ইলেকট্রনিক্স জিনিস দূরে রাখতে হবে।

২। ঘুমানোর আগে অবশ্যই নিঃশ্বাসের ব্যায়াম করতে হবে

আপনারা যদি প্রতিদিন নিঃশ্বাসের ব্যায়াম করতে থাকেন তাহলে অবশ্যই আপনাদের অল্প সময়ের মধ্যে অর্থাৎ খুব তাড়াতাড়ি ঘুম চলে আসবে রাতের বেলা। মনে করুন আপনি প্রতিদিন ঘুমাচ্ছে না কিন্তু প্রতিদিন আপনার ঘুম আসছে না চোখে কিন্তু এখন আপনি কিছুই করতে পারছেন না এই ভাবেই কেটে যাচ্ছে আপনার দিন।
তবে যদি আপনাদের চোখে ঘুম না আসে তাহলে অবশ্যই আপনাদের নিঃশ্বাসের ব্যায়াম করা খুবই প্রয়োজন কেননা নিঃশ্বাসের ব্যায়াম করা মাত্রই আপনার চোখে ঘুম চলে আসবে। কিছুক্ষণ পরপর আপনারা যদি নিঃশ্বাসের ব্যায়াম সঠিক নিয়ম মতো করতে পারেন তাহলে অবশ্যই আপনাদের রাতের বেলা ঘুমাতে দেরি হবে না।

৩। ঘুম না আসলে গোসল করতে পারেন

মনে করুন আপনার প্রতিদিন রাতে শুতে যাওয়ার পর ঘুম আসেনা। তখন আপনি চাইলে একটি অভ্যাস আপনি করতে পারেন সেটি হল প্রতিদিন অর্থাৎ ঘুমানোর আগে আপনারা গোসল করে নিতে পারেন। কেননা যদি আপনারা প্রতিদিন ঘুমানোর আগে গোসল করেন তাহলে অবশ্যই আপনাদের শরীর থেকে সকল কিছু দূর হয়ে যাবে।

যদি আপনার শরীর অনেক বেশি দুর্বল হয়ে থাকে সে ক্ষেত্রে আপনি গোসল করলে আপনার শরীর থেকে সেসকল কিছু দূর হয়ে যাবে সেই কারণে আপনারা চাইলে রাতেরবেলা গোসল করার মাধ্যমে ঘুমাতে যেতে পারেন। এক্ষেত্রে আপনাদের ঘুম খুব সহজে এবং তাড়াতাড়ি চলে আসবে এবং আপনাকে কোন চিন্তা করতে হবে না।

৪। মনে মনে আপনার পছন্দের জায়গা দেখতে থাকুন

রাতের বেলা যদি আপনাদের খুব তাড়াতাড়ি ঘুম না আসে তাহলে অবশ্যই আপনারা রাতের বেলায় চোখ বন্ধ করে আপনাদের পছন্দের জায়গাটির কথা সব সময় ভাবতে পারেন। দেখবেন আপনারা যদি আপনাদের পছন্দের জায়গা প্রতিনিয়ত ভাবতে থাকেন চোখ বন্ধ করা অবস্থায় তাহলে সেই ক্ষেত্রে আপনার চোখে ঘুম চলে আসবে খুব অল্প সময়ের মধ্যে।
আপনারা যখন রাতের বেলা চোখ বন্ধ করে আপনাদের পছন্দের জায়গাটির কথা ভাবতে থাকবেন তখন অবশ্য একটি কথা মাথায় রাখবেন যে সেই জায়গাটা যাতে আপনার অনেক বেশি পছন্দের হয়ে থাকে এবং ওই জায়গাতে গেলে আপনার মন শান্তি পায়। এমন জায়গার কথা যদি আপনি ভাবতে থাকেন তাহলে অবশ্যই অল্প সময়ের মধ্যে ঘুম চলে আসবে।

৫। ঘুম না আসলে বই পড়তে পারেন

আপনাদের যদি রাতের বেলায় নিয়মিত সময়মতো এবং অল্পসময়ের মধ্যেই ঘুম না আসে তাহলে অবশ্যই আপনার একটি জিনিস অভ্যাস করতে পারেন সেটি হল প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে বই পড়ার অভ্যাস করতে পারেন। বই পড়ার অভ্যাস যদি আপনি করতে পারেন তাহলে অবশ্যই রাতেরবেলা আপনাদের তাড়াতাড়ি ঘুম চলে আসবে।

আপনারা যখন ঘুমাতে পারবেন না রাতের বেলা তখন অবশ্যই আপনারা যদি বই পড়ার অভ্যাস করেন তাহলে অবশ্যই সেই সময় আপনাদের চোখ আপনা আপনি বন্ধ হয়ে যাবে অর্থাৎ বই পড়ার অভ্যাস করলে আপনি খুব তাড়াতাড়ি ঘুমাতে পারবেন। সেই কারণে অবশ্যই রাতের বেলা তাড়াতাড়ি ঘুমানোর জন্য বই পড়ার অভ্যাস করতে পারেন।

৬। ঘুমানোর আগে ওয়াজ শুনতে পারেন

মনে করুন রাতের বেলা আপনাদের কিছুতেই ঘুম আসছে না তখন আপনারা চাইলে আপনাদের মোবাইল ফোন ব্যবহার করে তবে মোবাইল ফোন দূরে রেখে মোবাইল ফোনে ওয়াজ দিয়ে ঘুমানোর চেষ্টা করতে পারেন দেখবেন ওয়াজ শোনার পাশাপাশি আপনার চোখে ঘুম চলে এসেছে অল্প সময়ের মধ্যে এবং খুব তাড়াতাড়ি।
রাতের বেলা ঘুম খুব তাড়াতাড়ি নিয়ে আসার জন্য অবশ্যই এই কাজ আপনারা করতে পারেন তাহলে দেখবেন খুব অল্প সময়ের মধ্যে আপনাদের ঘুম চলে আসবে এবং আপনারা সেটা বুঝতেও পারবেন না। রাতের বেলা যদি আপনার ওয়াজ শুনতে থাকেন তাহলে আপনাদের মন প্রশান্তি লাভ করবে এবং খুব তাড়াতাড়ি ঘুম চলে আসবে আপনার চোখে।

৭। নিজের ঘর ঠান্ডা রাখার চেষ্টা করুন

যখন আপনারা রাতের বেলা ঘুমাতে যাবেন যদি আপনাদের প্রতিনিয়ত রাতের বেলা ঘুম না আসে তাহলে অবশ্যই আপনারা একটি কাজ করতে পারেন সেটি হলো আপনাদের রাতেরবেলা নিজের ঘর ঠান্ডা রাখার চেষ্টা করতে হবে। যখন আপনারা নিয়মিত নিজের ঘর ঠান্ডা রাখার চেষ্টা করবেন তখন অবশ্যই আপনার ঘুম চলে আসবে।

প্রতিদিন যদি আপনি একটি অভ্যাস করেন যে নিজের ঘর ঠান্ডা রাখার তাহলে অবশ্যই সেখান থেকে আপনার অনেক বেশি উপকার হবে কেননা আপনি ঘর ঠান্ডা রাখার সময় অবশ্যই আপনার ঘুম চলে আসবে খুব তাড়াতাড়ি। সেই কারণে অবশ্যই আপনারা চাইলে আপনাদের নিজের ঘর ঠান্ডা রাখার চেষ্টা করুন প্রতিনিয়ত তাহলে অল্প সময়ের মধ্যে ঘুম চলে আসবে।

৮। রাতের বেলা ব্যায়াম করতে পারেন

আপনারা যদি রাতের বেলা তাড়াতাড়ি ঘুমানোর জন্য উপায় খুঁজে দেখেন তাহলে অবশ্যই রাতের বেলা ব্যায়াম করার মাধ্যমে আপনাদের ঘুম খুব তাড়াতাড়ি নিয়ে আসা সম্ভব। তার কারণ হলো আপনাদের যদি ঘুম না আসে তাহলে অবশ্যই রাতের বেলা প্রতিনিয়ত ব্যায়াম করতে থাকুন তাহলে দেখবেন অবশ্যই আপনাদের ঘুম চলে আসবে।
আপনি যদি রাতের বেলা ব্যায়াম করার অভ্যাস করেন তাহলে অবশ্যই আপনার উপকার হবে এর কারন হল যদি আপনি ব্যায়াম করেন তাহলে আপনার শরীর ক্লান্ত হয়ে যাবে এবং ক্লান্তি ভাবে আপনি খুব সহজে অল্প সময়ের মধ্যে ঘুমিয়ে পড়বেন। সেই কারণে অবশ্যই রাতের বেলা ঘুমানোর জন্য ব্যায়াম করতে পারেন।

৯। ঘুমাতে যাওয়ার আগে রুমে সুগন্ধিযুক্ত স্প্রে ব্যবহার করুন

রাতের বেলা যদি আপনি ঘুমাতে যান তার আগের মুহূর্তে যদি আপনি আপনার রুম পরিস্কার করে রুমের মধ্যে যদি সুগন্ধিযুক্ত স্প্রে ব্যবহার করেন তাহলে অবশ্যই সেখান থেকে আপনি খুব সহজেই অল্প সময়ের মধ্যে খুব তাড়াতাড়ি ঘুমিয়ে পড়তে পারেন। তার কারণ হলো সুগন্ধিযুক্ত থাকলে আপনি এমনি অন্যমনস্ক হয়ে যাবেন এবং ঘুমিয়ে পড়বেন।

রাতের বেলা যদি আপনার প্রতিদিন ঠিক সময় মত ঘুম না আসে তাহলে অবশ্যই আপনার রুমের মধ্যে সুগন্ধি স্প্রে ব্যবহার করতে পারেন যার থেকে আপনি খুব সহজেই আপনার চোখে ঘুম চলে আসবে। তাই আপনারা ঘুমাতে যাওয়ার আগে প্রতিদিন একটি অভ্যাস তৈরি করতে পারেন আপনাদের রুম পরিস্কার করার মাধ্যমে তাতে সুগন্ধিযুক্ত স্প্রে ব্যবহার করতে পারেন।

১০। দিনের বেলা বেশী কাজ করুন

যদি প্রতিদিন রাতে আপনার ঘুম না আসে তাহলে অবশ্যই আপনারা দিনের বেলায় প্রতিদিন অনেক বেশি কাজ করতে পারেন। যদি আপনি প্রতিদিন দিনের বেলায় অতিরিক্ত বেশি কাজ করতে থাকেন তাহলে অবশ্যই রাত্রেবেলা আপনার খুব অল্প সময়ের মধ্যে তাড়াতাড়ি ঘুম চলে আসবে। তাই অবশ্যই দিনের বেলা আপনাকে অতিরিক্ত কাজ করতে হবে।
যদি দিনের বেলা আপনি অতিরিক্ত কাজ করতে থাকেন তাহলে অবশ্যই রাতেরবেলা আপনার শরীর অনেক বেশি ক্লান্ত থাকবে অর্থাৎ আপনার শরীর ক্লান্ত হয়ে যাবে যার ফলে আপনি যখন বিছানায় যাবেন ঘুমানোর জন্য তখন আপনার শরীরের মধ্যে আলাদা একটি ঘুমানোর ভাব চলে আসবে। এবং আপনার খুব অল্প সময়ের মধ্যে ঘুম চলে আসবে।

আমাদের শেষ কথা, 

তাড়াতাড়ি ঘুমানোর দশটি উপায় সম্পর্কে আশা করছি আপনারা সকল কিছু ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। এবং আপনাদের মূল্যবান মতামত আমাদের সঙ্গে কমেন্টের মাধ্যমে শেয়ার করবেন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url