সমাজকর্ম প্যারাডাইম কি - সমাজকর্ম প্যারাডাইেমর সংজ্ঞা দাও

প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। সমাজকর্ম প্যারাডাইম কি-সমাজকর্ম প্যারাডাইমের সংজ্ঞা দাও-সমাজকর্ম প্যারাডাইম বলতে কি বুঝ। এই বিষয় নিয়ে আজকের এই আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে সকল কিছু আলোচনা করব। আপনাদের মধ্যে যারা সমাজকর্ম প্যারাডাইম কি এ বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক। তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
সমাজকর্ম প্যারাডাইম কি - সমাজকর্ম প্যারাডাইেমর সংজ্ঞা দাও
আজকের এই আর্টিকেল থেকে আপনারা সমাজকর্ম প্যারাডাইম কি সমাজকর্ম প্যারাডাইমের সংজ্ঞা দাও এই বিষয়ে সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন। তাহলে চলুন বেশি দেরি না করে সমাজকর্ম প্যারাডাইম কি এই বিষয় সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃসমাজকর্ম প্যারাডাইম কি-সমাজকর্ম প্যারাডাইমের সংজ্ঞা দাও-সমাজকর্ম প্যারাডাইম বলতে কি বুঝ

ভূমিকাঃ সমাজকর্ম প্যারাডাইম কি?

বিভিন্ন বিভিন্ন প্যারাডাইম শব্দের ব্যবহার লক্ষ্য করা যায়। প্যারাডাইনের বিভিন্ন অর্থ রয়েছে। কোন কোন সমাজ বিজ্ঞানী প্যারাডাইম দ্বারা একদল সমাজবিজ্ঞানের কাজকে অন্য দল সমাজবিজ্ঞানের কাজ থেকে পৃথক করার অর্থে ব্যবহার করেছেন। কেউ কেউ এটাকে একটি বিজ্ঞান থেকে আরেকটি বিজ্ঞান থেকে আলাদা করার ক্ষেত্রে ব্যবহার করেছেন। যেমন-জীববিজ্ঞান ও সমাজবিজ্ঞান দুটি আলাদা প্যারাডাইম। অনেক ক্ষেত্রে একই বিজ্ঞানের বিভিন্ন শাখা কে আলাদা করতে প্যারাডাইম শব্দের ব্যবহার করা হয়।

সমাজকর্ম প্যারাডাইমের সংজ্ঞা দাও?

প্যারাডাইম বলতে সাধারণত কোন কিছুর নমুনা বা উদাহরণকে বোঝায়। সমাজকর্মের প্যারাডাইম হচ্ছে কোন নির্দিষ্ট সময়ে কোন কিছুর নমুনা বা উদাহরণকে বোঝায় অর্থাৎ প্যারাডাইম হচ্ছে কোন একটি নির্দিষ্ট সময়ে বিজ্ঞানভিত্তিক বিষয়ের নমুনা বা উদাহরণ। সমাজকর্মের বেশ কিছু নিজস্ব পদ্ধতির আছে সেগুলো ব্যবহার করে ব্যক্তির সমস্যা সমাধান করা হয়। 

সমাজকর্মের বিস্তৃত শাখার একটি অংশ হচ্ছে চিকিৎসা সমাজকর্ম এবং চিকিৎসা সমাজকর্মের একটি বিশেষ দিক হচ্ছে সমাজকর্ম প্যারাডাইম। সমাজকর্মে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্যারাডাইম রয়েছে। সমাজকর্ম প্যারাডাই ধারণাটি বিশ্লেষণ করে বিভিন্ন প্রকার প্যারাডাইম সম্পর্কে ধারণা পাওয়া যায়। এ সকল প্যারাডাইমের সাহায্যে প্যারাডাইম সমাজকর্ম সম্পর্কে পরিপূর্ণ ধারণা পাওয়া যায়।

সমাজকর্ম প্যারাডাইম কিঃ

Paradign শব্দটি গ্রিক শব্দ Paradeigma থেকে উৎপত্তি লাভ করেছে এর অর্থ প্রদর্শন প্রতিনিধিত্ব করা প্যাটার্ন উদাহরণ এবং কারজারথে দেখানো চিহ্নিত করা। সুতরাং শাব্দিক অর্থে কোন বিষয়কে বিচার-বিশ্লেষণ সাপেক্ষে দেখানো বা যুক্তি যুক্ত ভাবে উপস্থাপন করা হলো প্যারাডাইম। প্যারাডাইম শব্দটির প্রকৃতপক্ষে বহু অর্থবোধক সমাজের কোনো বিষয় যা ঘটনা যেমন প্যারাডাইম সমাজ বিকাশের এক একটি স্তরেও তেমনি এক একটি প্যারাডাইম। আবার বিভিন্ন সমাজের মানুষের আচার-আচরণ মূল্যবোধ আদর্শ ও বিশ্বাস ও সেই সমাজের প্যারালাইন।

প্রামাণ্য সংজ্ঞাঃ সমাজকর্ম প্যারাডাইম কি - সমাজকর্ম প্যারাডাইেমর সংজ্ঞা দাও 

সমাজকর্মে প্যারাডাইম সম্পর্কে বিভিন্ন সংজ্ঞা রয়েছে। নিচে কয়েকটি সংজ্ঞা দেওয়া হল। তাহলে চলুন প্যারাডাইম এর সংজ্ঞা জেনে নেওয়া যাক।

প্যারাডাইম সম্পর্কে টমাস কোন বলেছেন, "প্যারাডাইম হচ্ছে বিশ্বের শিক্ষিত এমন একটি বিজ্ঞানসম্মত ব্যবস্থা যা নির্দিষ্ট সময়ে সমষ্টির সমস্যা সমাধানের জন্য প্রতিচ্ছবি হিসেবে ব্যবহার করা হয়।"

কর্নিয়ার এবং ক্লেইন প্যারাডাইম সম্পর্কে বলেছেন, " প্যারাডাইম হচ্ছে বাস্তবতা সম্পর্কিত একটি ব্যবস্থা। এটি একজন ব্যক্তি বাস্তবতা সম্পর্কে কি ভাবছে সে কি বিষয়ে উত্তর দিয়ে থাকে। এটি এক ব্যবস্থা থেকে অন্য ব্যবস্থায় রূপান্তরিত হয়।"

তিনি আরো বলেন, " প্যারাডাইম হচ্ছে বাস্তবতা সম্পর্কে একটি বিশ্বাস ব্যবস্থা। এটা মূলত আমাদের যে বাস্তবতা রয়েছে সে সম্পর্কিত প্রশ্নের উত্তর খুঁজে বের করে। প্যারাডাইম একটি বিশ্বাস ব্যবস্থা থেকে অন্য একটি বিশ্বাস ব্যবস্থাই পরিবর্তিত হয়।"

M. L. Handa- কে সামাজিক প্যারাডাইমের জনক বলা হয়। ১৯৮৬ সালে তিনি সমাজকর্ম প্যারাডাইম ধারণার উন্বেষণ ঘটান। প্যারাডাইমের সঙ্গে সমাজ বিজ্ঞানের বিভিন্ন বিষয় জড়িত। সামাজিক বিজ্ঞানের বিভিন্ন শাখায় প্যারাডাইম ব্যবহার করা হয়। সামাজিক বিজ্ঞানের যেসব শাখায় এটি প্রয়োগ করা হচ্ছে সেগুলো হলঃ- সমাজ কল্যাণ, অর্থনীতি, লোক প্রশাসন, রাষ্ট্রবিজ্ঞান প্রভৃতি।

টমাস কুন এর মতে, " সামাজিক বিজ্ঞানের প্রতিটি তত্ত্ব তাত্ত্বিক মতবাদ আদর্শ বিশ্বাস সামাজিক বিজ্ঞানের যেকোন শাখা উপ শাখা সবই এক একটি প্যারাডাইম। সে হিসাবে সমাজকর্ম সামাজিক বিজ্ঞানের একটি প্যারাডাইম। আবার সমাজকর্মের প্রতিটি শাখা তত্ত্ব আদর্শ ও মূল্যবোধ এবং সমাজকর্মের জ্ঞান সংশ্লিষ্ট প্রতিটি বিষয়ই সমাজকর্মের প্যারাডাইম।

প্যারাডাইম কতিপয় বিষয়ের উপর জোর দিয়ে থাকে। এগুলো হলো পর্যবেক্ষণ বা পরীক্ষা করা প্রশ্ন করা ও উত্তর প্রদান পরীক্ষন ফলাফল পরীক্ষণের কৌশল পরীক্ষণ এর উপাদান প্রভৃতি। 

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, এক্ষেত্রে সামাজিক বিজ্ঞানের প্রতিটি তত্ত্ব তাত্ত্বিক মতবাদ আদর্শ বিশ্বাস উপ শাখা সবই এক একটি প্যারাডাইম। সে হিসেবে সমাজকর্ম সামাজিক বিজ্ঞানের একটি প্যারাডাইম। আবার সমাজকর্মের প্রতিটি শাখা তত্ত্ব আদর্শ ও মূল্যবোধ এবং সমাজকর্মের জ্ঞান সংশ্লিষ্ট প্রতিটি বিষয়ে সমাজকর্মের প্যারাডাইম। সুতরাং সমাজকর্ম প্যারাডাইম হচ্ছে এমন একটি বিষয় যা মূলত কোন বিষয়ের নমুনা বা উদাহরণকে বুঝিয়ে থাকে।

আমাদের শেষ কথা,

সমাজকর্ম প্যারাডাইম কি এই বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা পরিপূর্ণ বিষয়ে ভালোভাবে এবং পরিষ্কারভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার পরিচিতদের সঙ্গে এবং বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। তাহলে সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে অবশ্যই আমাদেরকে জানানোর চেষ্টা করবেন। তাহলে সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন। এতক্ষণ ধরে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ সবাইকে।

সমাজকর্ম প্যারাডাইম সম্পর্কিত কিছু প্রশ্ন উত্তরঃ

১। সমাজকর্মের ব্যবহৃত প্যারাডাইম গুলো কি কি?

উত্তরঃ Clinical, Redical and Ecological.

২। প্যারাডাইম কাকে বলে? 

উত্তরঃ প্যারাডাইম বলতে কোন কিছুর নমুনা বা উদাহরণকে বোঝায়।

৩। প্যারাডাইমের প্রবক্তা কে ছিলেন? 

উত্তরঃ টমাস কোন।

৪। প্যারাডাইম শব্দটি কোথা থেকে এসেছে? 

উত্তরঃ গ্রিক শব্দ থেকে।

৫। সমাজকর্মের আধুনিক প্যারাডাইম কি? 

উত্তরঃ আধুনিক প্যারাডাইম বলতে মানুষের জীবনের সাথে উন্নত প্রযুক্তির যোগসূত্র স্থাপনকে বুঝায়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url