অফিসিয়াল ফোন চেনার উপায় | অফিশিয়াল ফোন চেক করার উপায়

অফিসিয়াল ফোন চেনার উপায় | অফিশিয়াল ফোন চেক করার উপায়-আমরা সকলেই মোবাইল ফোন ব্যবহার করতে ভালবাসি এবং সেটা যদি অফিশিয়াল ফোন হয় তাহলে অবশ্যই অনেক ভালো হয়। অফিশিয়াল ফোন আমরা যখন ব্যবহার করব তখন অবশ্যই নিশ্চিন্তে আমরা সকল কাজ করতে পারব। অফিশিয়াল ফোন অনেক বেশি ভালো হয়ে থাকে।
অফিসিয়াল ফোন চেনার উপায় | অফিশিয়াল ফোন চেক করার উপায়
আজকের এই আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব অফিসিয়াল ফোন চেনার উপায় এবং অফিশিয়াল ফোন চেক করার উপায় সম্পর্কে। আপনাদের মধ্যে অনেক মানুষ রয়েছে যারা নতুন অবস্থায় মোবাইল ফোন কেনার জন্য অফিসিয়াল ফোন চেক বা চেনার উপায় সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুধুমাত্র আপনার জন্য। তাহলে চলুন জেনে নেয়া যাক।

পেজ সূচিপত্রঃ অফিসিয়াল ফোন চেনার উপায় | অফিশিয়াল ফোন চেক করার উপায় 

অফিসিয়াল ফোন চেনার উপায় | অফিশিয়াল ফোন চেক করার উপায় 

বর্তমান সময়ে আমরা সকলে যেকোনোভাবে যেকোনো ধরনের মোবাইল ফোন ব্যবহার করতে পছন্দ করি এবং সেই মোবাইল ফোন অবশ্যই এন্ড্রয়েড স্মার্টফোন হলে আরো বেশি ভালো হয়। এবং অ্যান্ড্রয়েড স্মার্ট ফোন ব্যবহার করার জন্য অবশ্যই আমাদের জানতে হবে যে আমরা যে মোবাইল ফোন ব্যবহার করব সেটা অফিসিয়াল কি না। 

আমরা যখন সকলেই মোবাইল ফোন ব্যবহার করতে অনেক বেশি পছন্দ করে থাকে তখন অবশ্যই আমাদের মোবাইল ফোন কেনার সময় জেনে নেওয়া উচিত কোনটি অফিসিয়াল এবং কোনটি আনঅফিসিয়াল। তাহলে অবশ্যই আমরা আমাদের মোবাইল ফোন ভালোভাবে ব্যবহার করতে পারব। অফিসিয়াল ফোন হলে অবশ্যই সবচেয়ে চিন্তা কম হবে।
বিভিন্ন সময় দেখা যায় আমরা যখন একটি নতুন অ্যান্ড্রয়েডে স্মার্টফোন কিনতে যাই তখন অবশ্যই দোকানদার আমাদেরকে যেকোনো ধরনের আনঅফিসিয়াল স্মার্টফোন ধরিয়ে দিতে পারে। আপনারা যদি সেই সময় অফিসিয়াল মোবাইল ফোন চেক করার বা চেনার উপায় না জানেন তাহলে অবশ্যই আপনারা আনঅফিসিয়াল ফোন নিয়ে চলে আসবেন বাসায়।

এবং পরবর্তী সময় যখন আপনারা ব্যবহার করবেন তখন অবশ্যই আপনারা বুঝতে পারবেন যে এই ফোন অফিশিয়াল নাকি অফিসিয়াল। সেই কারণে অবশ্যই আপনাদেরকে আগে থেকে জেনে নিতে হবে যে আপনি যে ফোন ব্যবহার করছেন সেটি অফিশিয়াল নাকি আন অফিসিয়াল। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক। 

অফিসিয়াল ফোন চেক করার নিয়ম জেনে নিন

আপনারা যারা নতুন মোবাইল ফোন কিনবেন বলে ভাবছেন তাহলে অবশ্যই আপনাদের সর্বপ্রথম যে কাজ করতে হবে সেটি হল আপনাদেরকে জেনে নিতে হবে যে আপনি অফিসিয়াল ফোন কিনবেন নাকি আনঅফিসিয়াল। সে ক্ষেত্রে অবশ্যই আপনারা অফিশিয়াল ফোন কেনার চিন্তাভাবনা করবেন। তাহলে অবশ্যই অফিসিয়াল ফোন চিন্তে হবে আপনাকে।

যদি আপনি অফিসিয়াল ফোন চিনতে চান তাহলে অবশ্যই অফিশিয়াল ফোন চেনার উপায় সম্পর্কে আপনাকে জানতে হবে এবং অফিশিয়াল ফোন চেক করার নিয়ম সম্পর্কে আপনাকে অবশ্যই অবগত থাকতে হবে। যদি আপনি অফিসিয়াল ফোন চেক করার উপায় না জানেন তাহলে অবশ্যই আপনারা এই আর্টিকেল থেকে জেনে নিন অফিসিয়াল ফোন চেক করার উপায়।

আপনারা যদি অফিসিয়াল ফোন চেক করতে চান তাহলে অবশ্যই আপনারা মোবাইলের মধ্যে এসএমএস করার মাধ্যমে খুব সহজেই অফিসিয়াল ফোন চেক করতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক আপনারা কিভাবে আপনাদের মোবাইল ফোন অফিশিয়াল কিনা চেক করবেন সেটা জেনে নেয়া যাক।

মেসেজের মাধ্যমে অফিসিয়াল ফোন চেক

আপনারা যখন একটি মোবাইল ফোন কিনবেন বা কেনার জন্য চেষ্টা করছেন সেই সময় অবশ্যই আপনাদেরকে চেক করে নিতে হবে সেই মোবাইল ফোন অফিশিয়াল কিনা এবং অফিসিয়াল মোবাইল ফোন চেনার নিয়ম সম্পর্কে আপনাকে অবশ্যই জানতে হবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক মেসেজের মাধ্যমে অফিশিয়াল ফোন চেক করার নিয়ম সম্পর্কে।
  • আপনারা যদি একটি নতুন মোবাইল ফোন কিনতে চান তাহলে অবশ্যই মোবাইল ফোনের ওপরে দেখতে পারবেন আই এম ই আই নাম্বার।
  • আপনারা যদি মোবাইল ফোনের উপরে আইএমইআই নাম্বার বের করতে না পারেন তাহলে মোবাইল ফোনের নতুন ব্যাটারির উপরে দেখতে পারবেন আই এম ই আই নাম্বার।
  • আবার আপনাদের মধ্যে অনেকেই রয়েছে এই বিষয়ে জানতে পারেন না তাই অবশ্যই আই এম ই আই নাম্বার চেক করার জন্য আপনাদের মোবাইল ফোনের পিছনে বডিতে একটি আইএমইআই নাম্বার থাকে সেখান থেকে ব্যবহার করতে পারেন।
  • আবার আপনারা যদি আইএমইআই নাম্বার এভাবে না বের করতে পারেন তাহলে অবশ্যই আপনারা আপনাদের মোবাইল ফোনের ডায়াল পেটে গিয়ে ডায়াল করতে হবে *#6#
  • তাহলে আপনারা আপনাদের মোবাইল ফোনের মধ্যে আইএমইআই নাম্বার বের করতে পারবেন।
  • অফিশিয়াল ফোন চেক করার জন্য অবশ্যই আপনাদের মোবাইল ফোনের মেসেজ অপশনে যেতে হবে।
  • মেসেজ অপশনে যাওয়ার পর অবশ্যই আপনাদেরকে টাইপ করতে হবে কেওয়াইডি KYD স্পেস দেওয়ার পর আপনাদেরকে অবশ্যই আপনাদের মোবাইল ফোনের আইএমইআই নাম্বার লিখতে হবে মেসেজ অপশনে।
  • যখন আপনারা আইএমইআই নাম্বার লিখবেন তখন অবশ্যই আপনাদেরকে খেয়াল রাখতে হবে আইএমআই নাম্বার যাতে ১৫ ডিজিটের হয়।
  • তারপর আপনাদেরকে এ সকল কাজ করার পর মেসেজ পাঠিয়ে দিতে হবে একটি নাম্বারে সেটি হল 16002 এই নাম্বারে আপনাদেরকে মেসেজ পাঠাতে হবে।
  • তারপর যখন আপনারা মেসেজ পাঠিয়ে দেবেন তখন অবশ্যই তার থেকে কিছুক্ষণের মধ্যে আপনাদের মোবাইল ফোনে একটি এসএমএস চলে আসবে।
  • এসএমএসের মধ্যে অবশ্যই আপনারা জানতে পারবেন যে আপনার মোবাইল ফোন অফিশিয়াল নাকি আনঅফিসিয়াল।
  • মেসেজ আপনাদের মোবাইল ফোনে যখন চলে আসবে তখন আপনারা খুব সহজেই এই বিষয়ে চেক করে নিতে পারবেন এবং খুব পরিষ্কারভাবে সেখানে উল্লেখ করে দেওয়া থাকবে আপনার মোবাইল ফোন সম্পর্কে।

অফিসিয়াল ফোন চেক করার উপায় সম্পর্কিত তথ্য

আপনারা যখন শুরুতে একটি নতুন মোবাইল ফোন ব্যবহার করতে চাইবেন তখন অবশ্যই আপনারা এটা ভেবে মোবাইল ফোন ব্যবহার করতে চাইবেন যে আপনি মোবাইল ফোন অনেক দিন ব্যবহার করবেন। সেই কারণে আপনারা যদি আপনাদের মোবাইল ফোন অনেকদিন ব্যবহার করতে চান সেই জন্য অবশ্যই অফিশিয়াল ফোন কিনতে হবে।

যদি আপনারা অফিসিয়াল ফোন ব্যবহার করেন তাহলে অবশ্যই আপনারা নানান ধরনের সমস্যার হাত থেকে বেঁচে যাবেন। যেমন মনে করুন যে কোন সমস্যা হতে পারে আনঅফিসিয়াল ফোন ব্যবহার করার ক্ষেত্রে। কিন্তু আপনারা যখন একটি অফিসিয়াল ফোন ব্যবহার করবেন তখন কোন প্রকার সমস্যা আপনাদের আসবে না।
আপনারা যখন একটি সেট বা একটি মোবাইল ফোন ব্যবহার করবেন তখন অবশ্যই সেই মোবাইল ফোন বৈধ না অবৈধ বা অফিশিয়াল নাকি আনঅফিসিয়াল এটা অবশ্যই আপনাদেরকে জেনে নিয়ে তারপরে মোবাইল ফোন ব্যবহার করতে হবে। কেননা আপনারা জেনে শুনে তো আর অবৈধ মোবাইল ফোন অর্থাৎ আনঅফিসিয়াল মোবাইল ফোন ব্যবহার করবেন না।

তাই যখন আপনার মোবাইল ফোন ব্যবহার করতে ইচ্ছুক হবেন তখন অবশ্যই মোবাইল ফোন চেক করে নেবেন এবং অবশ্যই অফিসিয়াল মোবাইল ফোন ব্যবহার করার চেষ্টা করবেন। তাহলে আপনারা কোন প্রকার সমস্যাই পড়বেন না। তাই অবশ্যই আপনারা চেষ্টা করবেন অফিসিয়াল ফোন ব্যবহার করার জন্য এটা আপনাদের অনেক বেশি উপকার হবে।

অফিসিয়াল ফোন চেনার উপায়

আপনারা যখন একটি নতুন মোবাইল ফোন ব্যবহার করবেন তখন অবশ্যই আপনাদের সর্বপ্রথম যে কাজটি হবে সেটি হল আপনাদেরকে অফিশিয়াল ফোন চিনে নিতে হবে অর্থাৎ আপনাদেরকে জানতে হবে যে অফিশিয়াল ফোন কিভাবে চেক করতে হয়। অফিসিয়াল ফোন চেক করার জন্য অবশ্যই আপনারা মেসেজের মাধ্যমে অফিসিয়াল ফোন চেক করতে পারবেন।

আপনার যদি এসএমএস এর মাধ্যমে অর্থাৎ মেসেজের মাধ্যমে খুব সহজেই মোবাইল ফোন অফিশিয়াল কেনা চেক করতে চান তাহলে অবশ্যই উপরে ম্যাসেজের মাধ্যমে ফোন চেক করার নিয়ম সম্পর্কে আমরা বিস্তারিতভাবে আলোচনা করেছি সেখান থেকে আপনারা খুব সহজে জেনে নিতে পারবেন অফিশিয়াল ফোন চেক করার উপায়।

যদি আপনার অফিসিয়াল ফোন ব্যবহার করেন তাহলে অবশ্যই আপনার নানান ধরনের ঝামেলার হাত থেকে বেঁচে যাবেন। বর্তমান সময়ে এমন অনেক কোম্পানি রয়েছে যারা আনঅফিসিয়াল ফোন বিক্রি করে এবং ক্রাইম করে সেই ফোন বিক্রি করে। সে ক্ষেত্রে আপনারা অবশ্যই অফিশিয়াল ফোন ব্যবহার করার চেষ্টা করবেন তাতে আপনারা কোন সমস্যায় জড়াবেন না।

অফিসিয়াল এবং আনঅফিসিয়াল ফোন কি?

আপনারা যখন একটি মোবাইল ফোন কিনবেন তখন অবশ্যই আপনাদের মনে প্রশ্ন আসতে পারে অফিশিয়াল এবং আনঅফিসিয়াল ফোন কি। তাহলে অবশ্যই আপনাদেরকে জেনে নিতে হবে যে অফিশিয়াল এবং আনঅফিসিয়াল ফোন কি। তাহলে চলুন জেনে নেয়া যাক বিস্তারিত।

অফিসিয়াল ফোনঃ যখন আপনার একটি মোবাইল ফোন ব্যবহার করবেন বলে চিন্তা করছেন যদি আপনারা সেই মোবাইল ফোন ব্যবহার করেন এবং মোবাইল ফোন যদি বৈধ হয়ে থাকে এবং সেই মোবাইল ফোন যদি বিটিআরসি থেকে রেজিস্ট্রেশন করা থাকে তাহলে অবশ্যই ধরে নিতে হবে আপনাদের মোবাইল ফোন বৈধ।
আরো পড়ুনঃ ইতিহাসের জনক কে
আনঅফিসিয়াল ফোনঃ আপনারা যখন দেখবেন যে বিটিআরসি থেকে আপনাদের মোবাইল ফোন রেজিস্ট্রেশন করা নয় অর্থাৎ আপনাদের মোবাইল ফোন বিভিন্ন এম আই ইউ আই নাম্বার রয়েছে সেই ক্ষেত্রে আপনাদের মোবাইল ফোন ধরে নিতে হবে অবৈধ অর্থাৎ আনঅফিসিয়াল মোবাইল ফোন। অর্থাৎ আপনার মোবাইল ফোন দিয়ে ক্রাইম করা হতে পারে।

সেই কারণে অবশ্যই আপনারা যখন মোবাইল ফোন ব্যবহার করবেন তখন অবশ্যই চিন্তা করবেন যাতে আপনারা সব সময় অফিশিয়াল মোবাইল ফোন ব্যবহার করতে পারেন। যত ধরনের ঝামেলা আসুক না কেন আপনি সকল ধরনের ঝামেলা থেকে মুক্তি পেয়ে যাবেন অফিসিয়াল ফোন হলে সেই কারণে অবশ্যই অফিশিয়াল ফোন ব্যবহার করার চেষ্টা করুন।

আমাদের শেষ কথা,

অফিসিয়াল ফোন চেনার উপায় এবং অফিশিয়াল ফোন চেক করার উপায় সম্পর্কে আশা করছি আপনারা এই সকল বিষয়ে ভালোভাবে বুঝতে পেরেছেন আজকের এই আর্টিকেল থেকে। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url