প্রেম করা ভালো না খারাপ

প্রেম করা ভালো না খারাপ-আমাদের সমাজে প্রায় সবসময়ই একটি কথা সকলের শুনতে পায় সেটি হলো প্রেম করা ভালো নাকি খারাপ। প্রেম করা যাবে নাকি যাবে না। প্রেম করলে কি সমস্যা হয় এবং প্রেম করলে কেমন ধরনের ক্ষতি হয় এবং কেমন ধরনের উপকার হয় এই সকল বিষয় সম্পর্কে সকলেই শুনতে পায় এবং জানার চেষ্টা করে অনেকে।
প্রেম করা ভালো না খারাপ
আজকের এই আর্টিকেলের মধ্যে আমরা বিস্তারিতভাবে আলোচনা করবো প্রেম করা ভালো নাকি খারাপ। আপনাদের মধ্যে অনেকেই রয়েছে যারা প্রেম করা ভালো নাকি খারাপ এই কথা লিখে অনলাইনে বা বিভিন্ন সার্চ মার্কেটপ্লেসে গিয়ে বিভিন্ন ভাবে সার্চ করে দেখে। কিন্তু সঠিক ভাবে কোন কিছুর উত্তর পায় না সেই কারণে আজকে আমরা প্রেম করা ভালো নাকি খারাপ নিয়ে আলোচনা করব। 
পেজ সূচিপত্রঃ

পেজ সূচিপত্রঃ প্রেম করা ভালো না খারাপ? 

প্রেম বলতে কী বোঝায়

প্রেম করা ভালো নাকি খারাপ এটা জানার আগে অবশ্যই আপনাদেরকে জেনে নিতে হবে প্রেম বলতে কী বোঝানো হয় বা প্রেম কাকে বলে। কেননা প্রেম সম্পর্কে যদি আপনি ভালভাবে না বোঝেন তাহলে অবশ্যই প্রেম করা ভাল না খারাপ এটা আপনারা কখনোই নির্বাচিত করতে পারবেন না। সেই কারণে অবশ্যই আপনাদের জানা প্রয়োজন প্রেম বলতে কী বোঝায়।

প্রেম বলতে তেমন কিছু বোঝানো হয় না তবে আপনাদের বয়স ভেদে বিভিন্ন সময় বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন রকমের প্রেম জন্মাতে পারে। আপনার বয়স এখন অল্প তখন আপনার বিভিন্ন কিছু ভালো লাগতে পারে এবং ভাললাগা থেকেই ভালোবাসা শুরু হয় এটা আপনারা কখনোই বুঝতে পারবেন না। আর আপনাদের বয়স যখন বলব তখন অন্যান্য বিষয়ের প্রতি আপনাদের প্রেম জন্মাবে।
প্রেম বলতে সেই সকল বিষয়কে বুঝায় যেগুলো আপনারা খুব সহজেই বুঝতে পারেন না যে আপনাদের এই জিনিসটা বা এই এটাকে ভালো লেগেছে সেটাকে ভালো লেগেছে আপনাদের পুরোটাই মনের অজান্তে হয়ে যায় আর মনের অজান্তেই হওয়ার কারণে এটাকে প্রেম বলা হয়। আপনি কি করছেন কি করলেন এসকল কিছু চিন্তা আসে না প্রেম করার সময়।

প্রেম কিছু সময়ের জন্য আপনাকে অন্য মনস্ক করে দেবে বা আপনি কোন কিছু খেয়াল করবেন না এমন প্রেম রয়েছে যেগুলো জীবন চলার পথে আপনার হাত ছেড়ে চলে যাবে আবার এমন কিছু প্রেম রয়েছে যেগুলো আপনাদের জীবনে কখনোই কোথাও ছেড়ে যাবেনা সবসময় আপনার পাশে থাকবে। এটাই হচ্ছে প্রেম যা কখনো ছেড়ে যাবে না।

প্রেম করা ভালো না খারাপ 

প্রেম করা ভালো নাকি খারাপ এটা জানার জন্য অবশ্যই আপনাকে জানতে হবে যে প্রেম করতে হলে নিজেকে সবসময় নিয়ন্ত্রণ করে রাখতে হবে এবং প্রেম করতে গেলে কখনই নিজেকে নিয়ন্ত্রণ রাখা যায়না এবং নিয়ন্ত্রণ তো দূরের কথা একে অপরের প্রতি অনেক বেশি আকর্ষিত হয়ে যায় এবং অনেক খারাপ কাজের সঙ্গে লিপ্ত হয়ে যায়।

অল্প বয়সী ছেলে মেয়ে যখন প্রেমে লিপ্ত হয়ে যায় বা প্রেমে জড়িয়ে পড়ে তখন অবশ্যই তারা তাদের সকল কাজকর্ম ভুলে যায় অর্থাৎ তারা লেখাপড়ায় মনোযোগী হতে পারেনা এবং তাদের অনেক বেশী ক্ষতি হয় এই বয়সে প্রেম করার কারণে। আবার অল্প সময়ের মধ্যে তারা সেই সকল প্রেমের প্রতি এতটাই আকৃষ্ট হয়ে যায় যে সেখান থেকে তারা বের হতে পারে না।

আবার যখন কলেজ লাইফের স্টুডেন্টরা প্রেমে পড়ে তখন তারা শুধুমাত্র প্রেম করার জন্য নয় তার চেয়ে বড় কিছু হয়ে যায় তাদের জীবনে কেননা একে অন্যের প্রতি আলাদা একটা টান থাকে এবং সবচাইতে বড় যেটি থাকে সেটি হলো তারা খারাপ কাজের সঙ্গে লিপ্ত হয়ে যায় সেই বয়সে প্রেম করার কারণে। আর একে অপরের প্রতি অনেক বেশি আকৃষ্ট হয়ে থাকে।
সেই সময় প্রেম করার বিষয়টা তাদের মাথায় একটি বিষয় থাকে সেটি হল তাদের মধ্যে খারাপ সম্পর্ক তৈরি হয় এবং তারা অবৈধ কাজের সঙ্গে লিপ্ত হয়ে যায় এই প্রেম করার কারণে। তবে যদি আপনি ইউনিভার্সিটি লাইফে প্রেম করেন তাহলে অবশ্যই আপনি প্রেম সম্পর্কে সকল কিছু বোঝেন এবং আপনার সব প্রেম সম্পর্কে হ্যান্ডেল করতে পারবেন খুব সহজেই।

ইউনিভার্সিটি লাইফ টা আপনাদের অনেক বেশী সুন্দর এবং অনেক বেশি আনন্দময় সেই কারণে প্রেম ভালবাসায় জড়ালে কোনো রকম খারাপ কাজের সঙ্গে জড়াতে পারে না তারা একে অপরের সঙ্গে মিলেমিশে থাকে কিন্তু খারাপ কাজের সঙ্গে লিপ্ত হয় না। এই কাজ যদি আপনি একজন হাই স্কুল লেভেলের স্টুডেন্টরা প্রেম করে তাহলে অবশ্যই তারা কন্ট্রোল করতে পারবেনা নিজেদের।

এই সময় দেখা যাবে তারা বিভিন্ন সময় বিভিন্নভাবে বিভিন্ন রকমের সমস্যায় পড়ে গেছে এবং নিজেরাই বিভিন্ন ধরনের ফাঁদে ফেঁসে গেছে। কিছু কিছু সময় দেখা যায় অনেক ছেলেমেয়ে রয়েছে যারা প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়ে শুধুমাত্র টাইম পাস করার জন্য। কেননা সময় কাটানোর জন্য একটি সঙ্গী প্রয়োজন সেই কারণে তারা প্রেম করে থাকে।

আবার আপনারা যদি মনে করেন আপনাদের জীবন নির্দিষ্ট হয়ে গেছে বা নির্দিষ্ট কোন কাজে জড়িয়ে পড়েছেন আপনি তখন আপনি চাইলে আপনার লাইফ পার্টনার অথবা আপনার জীবনের সঙ্গী হিসেবে একজনকে বেছে নিতে পারেন। সেটা আপনি চাইলে প্রেম করে হোক বা অন্যান্য বিষয়ে করে হোক সেটা আপনি আপনার উপর নির্ভর করবে যে আপনার জীবনসঙ্গী আপনি কি করে খুঁজে নেবেন।

তাই প্রেম করা খারাপ নাকি ভালো এটা পুরোটাই আপনার উপর নির্ভর করবে কেননা আপনি যেভাবে চলবেন সেভাবেই আপনি বুঝতে পারবেন প্রেম খারাপ নাকি ভালো। সেই কারণে আপনি যা করবেন ভেবে চিন্তা করবেন অবশ্যই আপনি আপনার জীবনকে সুন্দর ভাবে গুছিয়ে নিতে পারবেন আবার আপনার নিজের হাতে শেষ করে দিতে পারবেন আপনার জীবনকে প্রেম করার মাধ্যমে।

ইসলামের দৃষ্টিতে প্রেম করা হারাম

ইসলামের দৃষ্টিতে প্রেম করা হারাম করা হয়েছে তার কারণ হলো আপনি যখন একটি মেয়ের সাথে সম্পর্ক করবেন বা একটি ছেলের সাথে সম্পর্ক করবেন তখন অবশ্যই আপনাদের মধ্যে সকল কিছু ফ্রি হয়ে যাবে। অর্থাৎ বিয়ের আগে আপনি একজন মেয়েকে একজন ছেলেকে অনেক খারাপ চোখে দেখবেন এবং তাদের ওপর আপনাদের আকৃষ্ট থাকবে অনেক বেশি।
ইসলামের দৃষ্টিতে বিয়ের আগে প্রেম করা হারাম আপনি যদি সেই মেয়েকে বা সেই ছেলেকে বিয়ে করতে চান তা হলেও এটি হারাম থাকবে। বিয়ের আগে যদি আপনি প্রেমের সঙ্গে জড়িয়ে পড়েন তাহলে অবশ্যই আপনার চোখের গুনাহ হবে মুখের হৃদয়ের কানের হাতের পায়ের ইত্যাদি আপনার সংঘের সকল কিছুর গুনাহ হবে বিয়ের আগে প্রেম করলে।

তাই আপনি যখন বিয়ের আগে প্রেম করবেন তখন অবশ্যই এই সকল বিষয় মাথায় রেখে প্রেম করতে হবে কেননা প্রেম করা ইসলামের দৃষ্টিতে একদম হারাম। আপনি যতই বিয়ে করার জন্য প্রেম করেন না কেন এটা করা যাবে না আপনি করতে পারেন বিয়ে করার পর স্ত্রীর সঙ্গে প্রেম করতে পারেন। এই ক্ষেত্রে কোনো বাধা-বিপত্তি নেই।

প্রেম করার উপকারিতা

অনেক সময় মানুষ কথাই কথাই বলে থাকে যে প্রেম করলে মানুষ নাকি অনেক সুন্দর এবং স্মার্ট এবং পরিষ্কার হয়ে চলাফেরা করতে পছন্দ করে। প্রেম করার মাঝখানে মানুষ অনেক বেশী আনন্দদায়ক এবং সকল বিষয়ে সৌন্দর্য বজায় রেখে সবখানে চলাফেরা করে এবং নিজেকে সব জায়গা থেকে আলাদা করে নেয় খারাপ কাজ থেকে।

আবার প্রেম করার মাধ্যমে মানুষ নানান বিষয়ের প্রতি আরো বেশি দায়িত্ববান হয় এবং মানুষ খুব সহজে সকল বিষয়ে সহজভাবে নিতে শিখে এবং এককথায় মানুষ প্রেম করলে দায়িত্ব নিতে শিখে। আর আপনার প্রেম যদি সত্যি হয়ে থাকে তাহলে অবশ্যই আপনি খারাপ কাজ থেকে দূরে থাকবেন এবং প্রেম করলেও আপনার কোন সমস্যা আসবে না।

প্রেম করার অপকারিতা

প্রেম করার অপকারিতা বলতে সেই বিষয়কে বোঝানো হয় যেটার মাধ্যমে আপনি আপনার জীবনটাকে পিছনে ফেলতে পারেন এবং আপনি আপনার জীবনে অনেক কিছু ছেড়ে ফেলতে পারেন। আপনি আপনার জীবনে কি করবেন কেন করবেন এবং কি জন্য করবেন এই সকল বিষয় নিয়ে আপনি চিন্তা ভাবনা করতে থাকবেন সব সময়।
প্রেমের সম্পর্কে আপনারা যদি জড়িয়ে পড়েন তাহলে অবশ্যই আপনাদের অযথাই কিছু সময় নষ্ট হবে এবং টাকা-পয়সার নষ্ট হবে তারপর আপনারা একে অপরের প্রতি আকৃষ্ট হয়ে যাবেন। যার কারনে আপনারা বিভিন্ন খারাপ কাজে লিপ্ত হয়ে যাবেন সেই কারণে প্রেমের অপকারিতা হিসেবে এই সকল বিষয়কে প্রাধান্য দেওয়া হয়।

আমাদের শেষ কথা,

প্রেম করা ভালো নাকি খারাপ এবং ইসলামের দৃষ্টিতে প্রেম করলে কি এবং প্রেম করার অপকারিতা উপকারিতা এবং প্রেম বলতে কী বোঝায় এসকল বিষয় সম্পর্কে আশা করছি আপনার সকল কিছু ভালোভাবে এবং পরিষ্কারভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url