অর্থনীতির সংজ্ঞা দাও | অর্থনীতি কাকে বলে

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক গন, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে অর্থনীতির সংজ্ঞা দাও এ বিষয় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। আপনাদের মধ্যে যারা অর্থনীতির সংজ্ঞা দাও এই বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে একদম শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন অর্থনীতির সংজ্ঞা দাও এ বিষয় সম্পর্কে জেনে নেওয়া যাক।
অর্থনীতির সংজ্ঞা দাও | অর্থনীতি কাকে বলে
পেজ সূচিপত্রঃঅর্থনীতি কি | অর্থনীতির সংজ্ঞা দাও | অর্থনীতি কাকে বলে 

ভূমিকাঃ 

অর্থনৈতিক উন্নয়ন ব্যতীত সামাজিক কল্যাণ অসম্ভব। মানবকল্যাণের জন্য অর্থনীতি সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মানুষের সম্পদ সসীম, কিন্তু অভাব অসীম। কিভাবে সসীম সম্পদ দ্বারা অসীম অভাব পূরণ করা যায়, তার আলোচনা করে থাকে অর্থনীতি। সমাজের স্বাভাবিক গতি বজায় রাখার জন্য অর্থনীতির কোন বিকল্প নেই। অর্থনীতিকে কেন্দ্র করে মানব জীবন আবর্তিত। সমাজকর্মের সঙ্গে অর্থনীতির গভীর সম্পর্ক বিদ্যমান।

অর্থনীতিঃ 

অর্থনীতি সসীম সম্পদ ও অসীম অভাবের মধ্যে সামঞ্জস্যকারী বিজ্ঞান। অর্থনীতির ইংরেজি 'Economics' শব্দটি প্রাচীন গ্রিক শব্দ 'Oikonomia' থেকে উদ্ভব হয়েছে। অর্থনীতি মানুষের ধন, উৎপাদন, বন্টন, ভোগ, বিনিয়োগ ইত্যাদি কার্যাবলী নিয়ে আলোচনা করে থাকে। মূলত অর্থনীতি সামাজিক বিজ্ঞানের এমন একটি শাখা সমাজের মানুষের অর্থনৈতিক বিষয়ে বিস্তৃত আলোচনা করে।

প্রামাণ্য সংজ্ঞাঃ 

বিভিন্ন অর্থনীতিবিদ বিভিন্নভাবে অর্থনীতির সংজ্ঞা প্রদান করেছেন। নিচে কয়েকটি অর্থনীতির সংজ্ঞা প্রদান করা হলো। তাহলে চলুন অর্থনীতির সংজ্ঞা জেনে নেওয়া যাক।

অধ্যাপক আলফ্রেড মার্শাল এর ভাষায়, মানুষের দৈনিন্দন জীবনের সাধারণ কার্যাবলী সম্পর্কিত আলোচনায় হচ্ছে অর্থনীতি।
অর্থনীতির জনক এডাম স্মিথ বলেন, "Economics is the science of wealth" অর্থাৎ, অর্থনীতি হচ্ছে সম্পদের বিজ্ঞান।

পল. এ. স্যামুয়েলসন এর মতে, কিভাবে সমাজ নির্বাচনের মাধ্যমে বিকল্প ব্যবহারযোগ্য দুষ্পাপ্য উপকরণসমূহ বিনিয়োগ করে, কিভাবে সমাজের বিভিন্ন শ্রেণীর উৎপাদিত দ্রব্য বন্টন করে অর্থনীতি তারই আলোচনা করে।

অর্থনীতিবিদ পিণ্ড এর মতে, সামাজিক কল্যাণের যে অংশ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অর্থের দ্বারা পরিমাপ করা যায় এর আলোচনায় অর্থনীতির কাজ।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, অর্থনীতি মানুষের যেসব কার্যক্রম নিয়ে আলোচনা করে তা বিনিময় এবং অর্থের সাথে যুক্ত। কিভাবে সম্পদকে যথার্থ কাজে লাগানোর মাধ্যমে মানুষের অসীম চাহিদাকে মেটানো যায় অর্থশাস্ত্র তারই আলোচনা করে থাকে। সম্পদের উৎপাদন, ভোগ, বিনিময়, বন্টন ইত্যাদি অর্থনীতির পরিধি ভুক্ত।

আমাদের শেষ কথা,

অর্থনীতির সংজ্ঞা দাও এই বিষয় সম্পর্কে আশা করছি আপনারা আজকের এই আর্টিকেল থেকে সকল বিষয় পরিষ্কারভাবে এবং ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানানোর চেষ্টা করবেন। ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url