বাংলাদেশে সামাজিক সমস্যার কারণ - বাংলাদেশের প্রেক্ষিতে সামাজিক সমস্যার কারণ গুলো কি কি

বাংলাদেশের সামাজিক সমস্যার কারণ - বাংলাদেশের প্রেক্ষিতে সামাজিক সমস্যার কারণ গুলো কি কি - কি কারনে বাংলাদেশেে সামাজিক সমস্যা সৃষ্টি হয় আলোচনা কর - বাংলাদেশের প্রেক্ষিতে সামাজিক সমস্যার কারণ গুলো লিখ। বাংলাদেশের সামাজিক সমস্যার কারণ নিয়ে আজকের এই আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব। আপনাদের মধ্যে যারা বাংলাদেশের সামাজিক সমস্যার কারণ নিয়ে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুধুমাত্র তাদের জন্যই।
বাংলাদেশে সামাজিক সমস্যার কারণ - বাংলাদেশের প্রেক্ষিতে সামাজিক সমস্যার কারণ গুলো কি কি
আপনাদের মধ্যে অনেকেই রয়েছে যারা বাংলাদেশের সামাজিক সমস্যার কারণ নিয়ে বিভিন্ন প্লাটফর্মে সার্চ করে বা জানার চেষ্টা করে। বাংলাদেশের সামাজিক সমস্যার কারণ আজকের এই আর্টিকেল এর মধ্যে শুরু থেকে শেষ পর্যন্ত আলোচনা করা হলো। তাহলে চলুন বাংলাদেশের সামাজিক সমস্যার কারণ নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করা যাক।

এক নজরে পুরো পোস্টঃপ্রশ্নঃ বাংলাদেশের সামাজিক সমস্যার কারণ - বাংলাদেশের প্রেক্ষিতে সামাজিক সমস্যার কারণ গুলো কি কি - কি কারনে বাংলাদেশেে সামাজিক সমস্যা সৃষ্টি হয় আলোচনা কর - বাংলাদেশের প্রেক্ষিতে সামাজিক সমস্যার কারণ গুলো লিখ। 

ভূমিকাঃ বাংলাদেশে সামাজিক সমস্যার কারণ

অপূর্ণতা হচ্ছে মানব সমাজের একটি অবিচ্ছেদ্য বৈশিষ্ট্য। সামাজিক বিজ্ঞানের ভাষায় যাকে বলা হয় সমস্যা। বিচিত্র এ মানব জীবন। জীবনের এ বৈচিত্র্যের মাঝে অনেক অবাঞ্ছিত ঘটনা প্রতিবন্ধকতা এবং নৈরাজ্য মানুষের স্বাভাবিক চলার গতিধারাকে ব্যাহত করে। সুষ্ঠু স্বাভাবিক উন্নয়নের পথ রুদ্ধ করে যা সমাজ রাষ্ট্র তথা ব্যক্তি জীবনকে ইস্পিত লক্ষে পৌঁছাতে বাধার সৃষ্টি করে।

বাংলাদেশে সামাজিক সমস্যার কারণসমূহঃ বাংলাদেশে সামাজিক সমস্যার কারণ

বাংলাদেশ রাষ্ট্রের অভ্যুদয়ের পর থেকে সামাজিক সমস্যা উত্তরাত্তর বৃদ্ধি পেয়ে চলেছে। বাংলাদেশের সামাজিক সমস্যার কারণ নানাবিধ। বাংলাদেশের সামাজিক সমস্যার কারণ সমূহ নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হলো। 

১। মূল্যবোধের অবক্ষয়ঃ মূল্যবোধের ব্যাপক অবক্ষয় তথা অবনতি বাংলাদেশের সামাজিক সমস্যার অন্যতম কারণ। মূল্যবোধের অভাব হেতু মানুষ কোনটি ভাল কোনটি মন্দ কোনটি গ্রহণীয় কোনটি বর্জনীয় কোনটি সঠিক কোনটি ঠিক নয় কোনটি সত্য কোনটি মিথ্যা সে পার্থক্য করতে পারেনা। অর্থাৎ মানুষের হিতাহিত জ্ঞান থাকেনা। এরূপ পরিস্থিতিতে মানুষ তার খেয়াল খুশি মতো আচরণ করতে প্রবৃত্ত হয়। বাংলাদেশে উত্তরোত্তর ঘোষ দুর্নীতি সুদ অপরাধ ছিনতাই সন্ত্রাস বৃদ্ধির জন্য মানুষের মূল্যবোধের অবক্ষয় কে দায়ী করা হয়।

২। সামাজিক পরিবর্তনঃ সামাজিক অবস্থার পরিবর্তনের সাথে সাথে বাংলাদেশে নতুন নতুন সামাজিক সমস্যার উদ্ভব হচ্ছে। বাংলাদেশে দু দশক পূর্বের শহর সমাজের বিকাশ বর্তমানে তুলনায় ছিল নিতান্তই কম। মানুষ বর্তমানে শহর মুখি হয়েছে এবং শহরে সমাজ জীবনে বিভিন্ন সমস্যা সৃষ্টি হচ্ছে। গ্রাম ছেড়ে শহরে মানুষ চলে যাওয়াই গ্রাম সমাজেও বিভিন্ন সমস্যার উদ্ভব হচ্ছে।

৩। মানসিক শূন্যতাঃ বাংলাদেশের শিল্পের আশানুরূপ বিকাশ না ঘটলেও শিল্পসমাজ একেবারে পিছিয়ে নেই। মানুষের জীবন ও কর্মে শিল্পের ছোঁয়া এখানে তবুও স্পষ্ট। আধুনিক শিল্প সমাজে মানুষ সমাজ অন্য ব্যক্তি এবং নিজে থেকে মানসিকভাবে বিচ্ছিন্ন হয়ে পড়ে। এর ওপর নিঃসঙ্গতা বিভিন্ন সামাজিক সমস্যার উদ্ভব ঘটায়।

৪। মানবিক চাহিদার ঘাটতিঃ বাংলাদেশ ব্যাপক জনসংখ্যা সন্ত্রাস অপরাধ দুর্নীতি দরিদ্র সমূহ বিভিন্ন কারণে মানুষ মানবিক চাহিদা পূরণ করতে পারছে না। এ ধরনের সামাজিক সমস্যা থেকে নতুন নতুন সামাজিক সমস্যার উদ্ভব হতে থাকে প্রতিনিয়ত। বা বাংলাদেশ প্রতিনিয়ত হচ্ছে।

৫। সম্পদের অসম বন্টনঃ বাংলাদেশের সমাজ ব্যবস্থায় সম্পদের অসম বন্টনের বিষয়টি খুবই স্পষ্ট। এদেশে ৮০% মানুষ জাতীয় আয়ের ২০% সম্পত্তি ভোগ করে এবং ২০% মানুষ ৮০% সম্পত্তি ভোগ করে সম্পদের অসমতা সৃষ্টি করে। সম্পদের এরূপ অসম বন্টন খুব স্বাভাবিকভাবেই সমাজে বিভিন্ন সমস্যার উদ্ভব ঘটাতে থাকে।

৬। অতিরিক্ত জনসংখ্যাঃ বাংলাদেশে যাবতীয় সামাজিক সমস্যার জন্য অতিরিক্ত জনসংখ্যা কি দায়ী করা হয়। বাংলাদেশের ভূমি এবং খাদ্য উৎপাদনের তুলনায় অতিরিক্ত জনসংখ্যা নানারকম সামাজিক সমস্যা সৃষ্টি করেছে।

৭। প্রাকৃতিক দুর্যোগঃ বাংলাদেশের প্রতি বছর কোন না কোন প্রাকৃতিক দুর্যোগ আঘাত হানছে। প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি মানব সৃষ্টি দুর্যোগ মানুষের স্বাভাবিক জীবন প্রবাহ ব্যাহত করছে। বন্যা খরা ঘূর্ণিঝড় ভূমিকম্প প্রাকৃতিক দুর্যোগ সমাজে বিভিন্ন সমস্যার উদ্ভব ঘটায়।

৮। ধর্মীয় বিরোধঃ বাংলাদেশের বিভিন্ন ধর্মাবলম্বীর মানুষ বসবাস করে। হাজার বছর ধরে মুসলমান হিন্দু বৌদ্ধ খ্রিস্ট ধর্মের মানুষ পাশাপাশি শান্তি ও সোহার্দ্য বজায় রেখে চলেছে। তার পাশাপাশি বিভিন্ন সামাজিক সমস্যা ধর্মীয় বিরোধের ফলে উদ্ভব হয়।

উপসংহারঃ বাংলাদেশের সামাজিক সমস্যার কারণ 

উপরের আলোচনার পরিশেষে বলা যায় যে, সামাজিক সমস্যা এক মারাত্মক সামাজিক ব্যাধি যা সমাজ দেহের অধিকাংশ সদস্যকে প্রভাবিত করে। মূলত সমাজ সৃষ্টির সূচনা লগ্ন থেকেই সামাজিক সমস্যার সৃষ্টি হয়েছে। প্রাথমিক স্তরে সামাজিক কাঠামো সহজ ও একমুখী থাকায় সমস্যাও ছিল সহজ সরল ও একমুখী। কিন্তু কালক্রমে শিল্প বিপ্লব সহ বিভিন্ন কারণে সামাজিক কাঠামো জটিলতার রূপ নেওয়ায় সামাজিক সমস্যাতেও আসে নানা জটিলতা ও যোগ হয় নতুন প্রকৃতি।

আমাদের শেষ কথা,

বাংলাদেশের সামাজিক সমস্যার কারণ সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা পরিষ্কারভাবে পরিপূর্ণ বিষয় ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানানোর চেষ্টা করবেন। তাহলে সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন। ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url