সামাজিক বিজ্ঞান কাকে বলে | সামাজিক বিজ্ঞানের সংজ্ঞা দাও

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকের এই আর্টিকেলে আমরা সামাজিক বিজ্ঞান কাকে বলে এই বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব। আপনারা যারা সামাজিক বিজ্ঞান কাকে বলে সামাজিক বিজ্ঞানের সংজ্ঞা দাও এ বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন সামাজিক বিজ্ঞান কাকে বলে জেনে নেওয়া যাক।
সামাজিক বিজ্ঞান কাকে বলে
পেজ সূচিপত্রঃ সামাজিক বিজ্ঞান কি | সামাজিক বিজ্ঞান কাকে বলে | সামাজিক বিজ্ঞানের সংজ্ঞা দাও 

ভূমিকাঃ সামাজিক বিজ্ঞান কাকে বলে 

স্বাভাবিক বিজ্ঞান হল মানুষের সামাজিক অবস্থা এবং সেই সমাজের কল্যাণের বিজ্ঞানভিত্তিক আলোচনা। এটি দলবদ্ধ মানুষের পরীক্ষা-নিরীক্ষা ও অনুশীলনের বিজ্ঞান। সামাজিক বিজ্ঞানের উন্মেষ ঘটে উনবিংশ শতাব্দীতে। সামাজিক বিজ্ঞানের মূল কাজ হল বিভিন্ন সামাজিক দল ও গোষ্ঠীর কৃষ্টি ঐতিহ্যর গঠন এবং এর উপাদান সম্পর্কে আলোচনা কর। সমাজের মানুষের যে কোন সমস্যা সমাধানের জন্য বিজ্ঞানের এই শাখা প্রতিনিয়ত সমাজের মানুষের বৈজ্ঞানিক সমস্যার সমাধান দিয়ে থাকে।

সামাজিক বিজ্ঞানঃ সামাজিক বিজ্ঞান কাকে বলে | সামাজিক বিজ্ঞানের সংজ্ঞা দাও 

সামাজিক বিজ্ঞান বলতে এমন এক শাস্ত্র কে বোঝায়, যে শাস্ত্র মানুষ এবং সমাজ সম্পর্কিত জ্ঞান অন্বেষণ করে। অর্থাৎ মানুষ ও পরিবেশের সম্পর্কে, মানবীয় সমস্যা, দ্বন্দ্ব ও সহিংসতা দূরীকরণ, উন্নয়ন, জ্ঞান অন্বেষণ প্রভৃতি যে বিজ্ঞান অধ্যায়ন করে তাকে সামাজিক বিজ্ঞান বলা হয়। এটি মানব সম্পর্কের কর্মধারা এবং বিভিন্ন সংগঠন এর গঠন প্রণালী অধ্যায়নে বৈজ্ঞানিক পদ্ধতি প্রয়োগ করে। বৈজ্ঞানিক ভিত্তিতে সমাজের মানুষের সামাজিক সমস্যাগুলো সমাধান করতে সামাজিক বিজ্ঞান এর চর্চা অনেক বেশি গুরুত্বপূর্ণ।

প্রামাণ্য সংজ্ঞাঃ সামাজিক বিজ্ঞান কাকে বলে | সামাজিক বিজ্ঞান কি 

বিভিন্ন সমাজবিজ্ঞানী সামাজিক বিজ্ঞান সম্পর্কে বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। সামাজিক বিজ্ঞান সম্পর্কে নিচে কয়েকটি সংজ্ঞা প্রদান করা হলোঃ- 
ইয়ং এবং ম্যাক এর মতে, সামাজিক বিজ্ঞান হচ্ছে সেই শাস্ত্র যার মাধ্যমে বৈজ্ঞানিক পদ্ধতিগত উপায়ে মানবীয় আন্তঃক্রিয়ার সাংগঠনিক ও প্রেক্ষিতে সম্পর্কিত জ্ঞান ভান্ডার সৃষ্টি হয় এবং সংকলিত হয়।

কলম্বিয়া ইনসাইক্লোপিডিয়া এর সংজ্ঞা অনুযায়ী, সঙ্ঘবদ্ধ মানুষকে নিয়ে যে বিজ্ঞান অনুশীলন ও পরীক্ষা নিরীক্ষা চালায়, তাকে সামাজিক বিজ্ঞান বলে।

নিউ সেঞ্চুরি ডিকশনারি এর সংজ্ঞা অনুযায়ী, মানুষের সামাজিক অবস্থা বা তার অস্তিত্ব এবং সমাজের সদস্য হিসেবে তার কল্যাণের সঙ্গে সংশ্লিষ্ট বিজ্ঞান হল সামাজিক বিজ্ঞান।

সি. এন. শঙ্কর রাও এর মতে, মানবীয় সম্পর্কের জটিল ও কুটিল নেটওয়ার্ক সম্পর্কিত অনুসন্ধানে বৈজ্ঞানিক উপযোগী প্রত্যাশিত কাঠামো সৃষ্টি সম্পর্কিত শাস্ত্রকে সামাজিক বিজ্ঞান বলে।

উপসংহারঃ সামাজিক বিজ্ঞান কাকে বলে | সামাজিক বিজ্ঞানের সংজ্ঞা দাও 

পরিশেষে বলা যায় যে, সমাজ ও মানুষের আচরণ ও কর্মকান্ড কেন্দ্রিক যে বিজ্ঞান তাদের সমষ্টিকে নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করে তার সমষ্টিকে সামাজিক বিজ্ঞান বলে। গাছের মূল এর সঙ্গে গাছের অন্যান্য অংশের যে সম্পর্ক, অন্যান্য সামাজিক বিজ্ঞানের সঙ্গে সমাজকর্মের তেমনি ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান রয়েছে। কেননা সমাজের সকল মানুষের সমস্যা সমাধানের জন্য সামাজিক বিজ্ঞান সর্বদা কাজ করে থাকে।

আমাদের শেষ কথা, সামাজিক বিজ্ঞান কাকে বলে 

সামাজিক বিজ্ঞান কাকে বলে এই বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা পরিষ্কারভাবে সম্পূর্ণ বিষয় ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। তাহলে সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাবেন। ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url