সামাজিক নিরাপত্তা বলতে কি বুঝ

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে সামাজিক নিরাপত্তা বলতে কি বুঝ এ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব।
সামাজিক নিরাপত্তা বলতে কি বুঝ
আপনারা যারা সামাজিক নিরাপত্তা বলতে কি বুঝ এই বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে অবশ্যই সামাজিক নিরাপত্তা বলতে কি বুঝো এ বিষয়ে জানতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ

সামাজিক নিরাপত্তা কি?
সামাজিক নিরাপত্তা কাকে বলে?
সামাজিক নিরাপত্তা বলতে কি বুঝ?

ভূমিকাঃ 

সামাজিক নিরাপত্তা বর্তমানকালে একটি অপরিহার্য ও কল্যাণমূলক কর্মসূচি হিসেবে স্বীকৃত। এটি আধুনিককালে মানুষের জীবনে অদৃষ্ট পূর্ব অবস্থার হাত থেকে রক্ষা ও সাহায্য করার জন্য রাষ্ট্র ও সমাজের তরফ থেকে একটি সহায়তা মূলক কর্মসূচি। সামাজিক নিরাপত্তা ধারণার সঙ্গে শিল্প উত্তর যুগের এক অবিচ্ছেদ্য সম্পর্ক বিদ্যমান। সামাজিক নিরাপত্তা প্রত্যয়টি বিশ্লেষণ করলে কতগুলো বিষয় বের হয়ে আসে।

সামাজিক নিরাপত্তাঃ 

সাধারণভাবে বলা যায়, আধুনিক শিল্প সমাজের পেশাগত দুর্ঘটনা, অকাল মৃত্যু, অসুস্থতা, বেকারত্ব, বার্ধক্য জনিত নির্ভরশীলতা ইত্যাদি আসলভিক দুর্যোগ মোকাবেলায় গৃহীত অর্থনৈতিক প্রতিরক্ষামূল কর্মসূচি সামাজিক নিরাপত্তা।

প্রামাণ্য সংজ্ঞাঃ 

বিভিন্ন মনীষী বিভিন্নভাবে সামাজিক নিরাপত্তার সজ্ঞা প্রদান করেছেন। নিচে এ বিষয়ে বিস্তারিতভাবে আলোচনা করা হলোঃ- 

স্যার উইলিয়াম বিভারেজ এর মতে,

বেকারত্ব অসুস্থতা বা দুর্ঘটনা বৃদ্ধ বয়সে চাকরি থেকে অবসর গ্রহণ পরিবারের উপার্জনশীল ব্যক্তির মৃত্যু অথবা জন্ম মৃত্যু ও বিয়ের সময় অস্বাভাবিক ব্যয় নির্বাহের জন্য কোন পরিবারের উপার্জন বা আয়ের পথ বন্ধ হলে যে কর্মসূচির মাধ্যমে তাদের উপার্জন বা আয়ের নিশ্চয়তা দান করা হয় তাই সামাজিক নিরাপত্তা।

W. A. FRiedlander এর মতে,

অসুস্থতা বেকারত্ব উপার্জন কারীর মৃত্যু বার্ধক্য কিংবা নির্ভরশীলদের অক্ষমতা এবং দুর্ঘটনা ইত্যাদি যখন ব্যাক্তি তার নিজের চেষ্টায় মোকাবেলা করতে পারেনা তখন সামাজিক আইনের মাধ্যমে যেসব প্রতিরক্ষামূলক কর্মসূচি গ্রহণ করা হয় তাকেই সামাজিক নিরাপত্তা বলে।

সামাজিক নিরাপত্তা সম্পর্কে আন্তর্জাতিক শ্রম সংস্থা যে বক্তব্য পেশ করেছেন তা হলঃ 

সামাজিক নিরাপত্তা হলো এমন একটি নিরাপত্তা যা যথোপযুক্ত প্রতিষ্ঠানের মাধ্যমে সমাজ কর্তৃক প্রদান করা হয় যখন মানুষ বিশেষ বিপদ-দাপদের সম্মুখীন হয়। এসব বিপদ-আপদ এমনকি অসম্ভীক দুর্ঘটনা যে স্বল্প আয়ের ব্যক্তিবর্গ স্ত্রী ও সামর্থ্য ও উদ্যোগের ধারা মোকাবিলা করতে অপরাগ।

সমাজবিজ্ঞানী মরিচ স্টক এর মতে,

আধুনিক জীবনের অসুস্থতা বেকারত্ব বাধ্যক্য জনিত নির্ভরশীলতা শিল্প দুর্ঘটনা ও বিকলাঙ্গ তার বিরুদ্ধে যখন কোন ব্যক্তি শ্রেয় ক্ষমতা ও দূরদৃষ্টির দ্বারা নিজেকে এবং পরিবারকে রক্ষা করতে অক্ষম হয় তখন সমাজ কতৃক প্রতিরক্ষামূলক যে কর্মসূচি গ্রহণ করা হয় সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে বলতে সেগুলোকে বোঝানো হয়েছে।

উপসংহারঃ 

উপরের সংজ্ঞাগুলোর বিশ্লেষণে বলা যায় যে, সামাজিক নিরাপত্তার সর্বজন গ্রাহ্য কোনো সংজ্ঞা নেই, তবে সমাজে অস্থ মানুষের আর্থসামাজিক ও স্বাস্থ্যগত বিপদ-আপদ ও দুর্যোগের রাষ্ট্রীয় সাহায্য ও সেবা দান কর্মসূচির মাধ্যম এর অস্তিত্বের স্বীকৃতি পাওয়া যায়।

আমাদের শেষ কথা,

সামাজিক নিরাপত্তা বলতে কি বুঝ এই বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে পরিপূর্ণ বিষয়ে পরিষ্কারভাবে এবং সুন্দরভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এবং আপনাদের মূল্যবান মতামত আমাদের কমেন্টের মাধ্যমে জানাবেন। ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url