গণযোগাযোগ কি

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে গণ যোগাযোগ কি এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব।
গণযোগাযোগ কি
আপনারা যারা গণযোগাযোগ কি এই বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে একদম শেষ পর্যন্ত পড়ুন। তাহলে গণযোগাযোগ কি জানতে পারবেন।

প্রশ্নঃ 

গণযোগাযোগ কি?
গণযোগাযোগের সংজ্ঞা দাও?
গণযোগাযোগ বলতে কি বুঝ?

ভূমিকাঃ

সামগ্রিক যোগাযোগের একটি অংশ হচ্ছে গণ যোগাযোগ। যখন একই সাথে, একই সময়ে বহু সংখ্যক ব্যক্তি বা জনসাধারণের নিকট তথ্য, সংবাদ, মনোভাব বা চিন্তা চেতনার আদান-প্রদান হয়, তখন তাকে গণযোগাযোগ বলে। গন শব্দটি ইংরেজি Mass শব্দের বাংলা প্রতিশব্দ, যার অর্থ হচ্ছে বৃহৎ জনগোষ্ঠী। যখন বৃহৎ জনগোষ্ঠী বা বউ সংখ্যক লোকের সাথে যোগাযোগ স্থাপিত হয়, তখন তাকে গণযোগাযোগ বলে।

গণযোগাযোগের সংজ্ঞাঃ 

কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান যদি কোন নির্দিষ্ট বিষয়ে যাবতীয় তথ্য, সংবাদ ইত্যাদি সর্বসাধারণের অবগতির জন্য ব্যাপক হারে প্রচার করে, তখন তাকে গণযোগাযোগ বলে আখ্যায়িত করা হয়। অর্থাৎ বহু সংখ্যক ব্যক্তিকে কোন একটি বিশেষ ঘটনা বা বিষয় সম্পর্কে ধারণা প্রদানের নিমিত্তে যে যোগাযোগ করা হয় তাই গণযোগাযোগ।

প্রামাণ্য সংজ্ঞাঃ

গণযোগাযোগ সম্পর্কে কয়েকটি উল্লেখযোগ্য সংজ্ঞা নিম্নে দেওয়া হলঃ 

D. S Mehta বলেছেন,

একই সময়ে বৃহৎ জনগোষ্ঠীর নিকট সংবাদ, ধ্যান ধারণা, বিনোদন প্রভৃতি পরিবেশন করাকে গণমাধ্যম হিসেবে অক্ষ্যায়িত করা যায়।
আরো পড়ুনঃ জনমতের গুরুত্ব

Aggee, Ault and Emery এর মতে,

বৃহৎ আকারের ও নানা ধরনের শ্রোতা মন্ডলীর নিকট কোন বিষয়ে তথ্য, সংবাদ, ধারণা ও মনোভাব কতিপয় নির্দিষ্ট মাধ্যমের সাহায্যে প্রেরণ করার প্রক্রিয়ায় হল গণযোগাযোগ।

R. P Molo এর মতে,

যে প্রক্রিয়ার দ্বারা কোন ব্যক্তি প্রতিষ্ঠান বা সরকার জনসাধারণের সাথে যোগাযোগ রক্ষা করে তাকে গণযোগাযোগ বলে।

Mc. Farland এর মতে,

গণযোগাযোগ হচ্ছে জনগণের মধ্যে কোন কিছুর অর্থ সম্পর্কে অনুভূতি সঞ্চার করা এবং ভাব বা ধারণা প্রেরণ প্রক্রিয়া।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, যে প্রক্রিয়ার মাধ্যমে প্রেরক বা যোগাযোগকারী ব্যক্তি বা প্রতিষ্ঠান কোন তথ্য, আবেদন, সংবাদ একই সময়ে বহু সংখ্যক জনগোষ্ঠীর নিকট পৌঁছানোর উদ্দেশ্যে উপস্থাপন করে তাকে গণযোগাযোগ বলে।
আরো পড়ুনঃ জনমত কাকে বলে

আমাদের শেষ কথা,

গণযোগাযোগ কি এ বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে পরিপূর্ণ বিষয় পরিষ্কারভাবে এবং সুন্দরভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে জানাবেন। তাহলে সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url