সমাজকর্ম বলতে কি বুঝ? সমাজকর্মের সংজ্ঞা দাও

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকগণ আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকের এই আর্টিকেলের মধ্যে আমরা সমাজকর্ম বলতে কি বুঝ এই বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব। আপনাদের মধ্যে যারা সমাজকর্ম বলতে কি বুঝ এ বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে অবশ্যই সমাজকর্ম বলতে কি বুঝ এই বিষয় সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক।
সমাজকর্ম বলতে কি বুঝ? সমাজকর্মের সংজ্ঞা দাও
সমাজকর্ম বলতে কি বুঝ? সমাজকর্মের সংজ্ঞা দাও 

ভূমিকাঃ সমাজকর্ম বলতে কি বুঝ? সমাজ কর্মের সংজ্ঞা দাও 

সময়ের ক্রম বিবর্তনের ধারায় আধুনিক শিল্পায়িত, শহরায়িত সমাজে জটিল ও বহুমুখী আর্থসামাজিক সমস্যার উদ্ভব হয়, যা মোকাবিলা করতে নতুন জ্ঞান-বিজ্ঞান ও তত্ত্বের প্রয়োগের প্রয়োজনেতা অনুভূত হয়। আর সমাজকর্ম যেহেতু আধুনিক বিজ্ঞান ভিত্তিক সমস্যা সমাধান প্রক্রিয়া, তাই এর মূল লক্ষ্য হলো সমস্যা গ্রস্ত ব্যক্তিদের সমস্যার গভীরে প্রবেশ করে সমস্যা বিশ্লেষণ পূর্বক এবং বাস্তবসম্মত ও সময়োপযোগী সমাধান দেওয়া। সমাজকর্মের কতকগুলো পদ্ধতি (ব্যক্তি সমাজকর্মী, দল সমাজকর্ম, সমষ্টি সংগঠন ও উন্নয়ন), নীতি, আদর্শ ও মূল্যবোধ রয়েছে, যার আলোকে সমাজকর্ম তার যাবতীয় কার্যাবলী সম্পাদন করে থাকে।
আরো পড়ুনঃ সমাজকল্যাণ কি

সমাজকর্ম বলতে কি বুঝ? সমাজ কর্মের সংজ্ঞা দাও 

সমাজকল্যাণের আধুনিক পরিশিলিত রূপ হল পেশাদার সমাজকর্ম। এটি এমন একটি সাহায্যকারী পেশাজ যা কতগুলো পদ্ধতির মাধ্যমে ব্যক্তি, দল বা সমষ্টির সমস্যার সমাধানে এমনভাবে সহায়তা করে যাতে তারা নিজেরাই নিজেদের সমস্যা সমাধানে সক্ষম হয়। এর মাধ্যমে ব্যক্তি বা দলের পণ্য বিকাশ ও উন্নতি লাভ করা সম্ভব হয়। যখনই তারা তাদের নিজেদের সমস্যা নিজেরাই সমাধান করতে সক্ষম হবে তখন তাদের মধ্যে কোন রকমের সমস্যার সৃষ্টি হবে না।

প্রামাণ্য সংজ্ঞাঃ সমাজকর্ম বলতে কি বুঝ 

বিভিন্ন সমাজবিজ্ঞানীগণ বিভিন্ন সময়ে সমাজকর্মের স্ব-স্ব দৃষ্টিকোণ থেকে সংজ্ঞা প্রদান করেছেন। সমাজবিজ্ঞানীরা তাদের নিজেদের থেকে তারা কিছু সংজ্ঞা প্রদান করেছেন। নিচে তাদের মধ্যে থেকে উল্লেখযোগ্য কয়েকটি সংজ্ঞা প্রদান করা হলোঃ- 

জাতিসংঘ সচিবালয় সমাজকর্মের একটি সংক্ষিপ্ত সংজ্ঞা প্রদান করেছেন, ইউএনও এর মতে, সমাজকর্ম এমন এক ধরনের কার্যাবলী যা ব্যক্তি ও তার পরিবেশের মধ্যে সুসামঞ্জস্যপূর্ণ পারস্পারিক সম্পর্ক সৃষ্টির দ্বারা তাদের সাহায্য করতে চায়।

জাতিসংঘ সচিবালয় প্রদত্ত সংজ্ঞাটিতে ব্যক্তি ও পরিবেশের মধ্যে সুসম্পর্কের বিষয়টি ফুটে উঠেছে এবং এর ফলে উভয়ে একে অপরের সহায়তা পেয়ে থাকে। তবে এটি একটি সংক্ষিপ্ত সংজ্ঞা হওয়ায় সমস্যার সমাধানে সমাজকর্মের পদ্ধতি বা প্রক্রিয়ার অনুপস্থিত রয়েছে।

হার্বাট বিসনো বলেন, সমাজকর্ম হচ্ছে সেই সেবা ব্যবস্থা যা সমাজে পূর্ণ এবং কার্যকরী অংশগ্রহণের ক্ষেত্রে যেসব সামাজিক ও মনস্তাত্ত্বিক বাধা বর্তমানে রয়েছে এবং ভবিষ্যতে আসতে পারে সেগুলো দূরীকরণে মানুষকে একক কিংবা দলীয়ভাবে সাহায্য করে।

হার্বাট বিসনো প্রদত্ত সংজ্ঞায় সামাজিক ও মনস্তাত্ত্বিক সমস্যা সমাধানে জনগণের অংশগ্রহণের ব্যাপারটি স্পষ্টভাবে ফুটে উঠেছে। এছাড়া সংজ্ঞাটিতে বর্তমানের পাশাপাশি ভবিষ্যতের সমস্যার সমাধানের ব্যাপারেও সতর্ক করা হয়েছে। তবে এ সংজ্ঞাটিও দুর্বল প্রকৃতির।

সমাজকর্ম সম্পর্কে ডাব্লিউ এ.ফ্রিডল্যান্ডার বলেন, সমাজকর্ম মানব সম্পর্কিত বৈজ্ঞানিক জ্ঞান ও দক্ষতা সম্পন্ন পেশাদার সেবা যা কোন ব্যক্তি দল বা সমষ্টিকে ব্যক্তিগত বা সামাজিক সন্তুষ্টি লাভ এবং স্বনির্ভরতা অর্জনের সহায়তা করে থাকে।

ডাব্লিউ এ.ফ্রিডল্যান্ডার সংজ্ঞাই পেশার বৈশিষ্ট্যটি ফুটে উঠেছে। তিনি সমাজকর্মকে সাহায্যকারী ও দক্ষতা সম্পন্ন পেশা এবং সেবার মান সন্তোষজনক বলে উল্লেখ করেছেন। তার সঙ্গাই সমাজকর্মী এবং সাহায্যার্থেীর বিষয়টি ফুটে উঠেছে। এ সংজ্ঞাটি সমাজকর্মের একটি সফল সংঙ্গা।
আরো পড়ুনঃ সমাজসেবা কি
সমাজ কল্যাণ অভিধানের ভাষায়, সমাজকর্ম হলো অভ্যন্তরীণ সমাজকর্মের ক্ষেত্রে ব্যক্তিগত কৌশলের নৈতিক ও উদ্দেশ্যমূলক প্রয়োগ যা ব্যক্তির দল বা প্রতিবেশীর ব্যক্তিগত এবং সামাজিক কার্যক্রম জোরদার করার উদ্দেশ্যে পরিচালিত হয়ে থাকে। যা সকলের কল্যাণের জন্য সহায়ক সামাজিক পরিবেশ সৃষ্টিতে প্রয়োগিক অভিজ্ঞতা কে কাজে লাগায়।

রেক্স এ স্ক্রিড মোর ও মিল্টন জি থ্যাকারে বলেন, সমাজকর্ম হচ্ছে এমন এক কলা বিজ্ঞান এবং পেশা যা ব্যক্তি সমাজকর্ম দল সমাজকর্ম সমষ্টি সংগঠন প্রশাসন ও গবেষণা সহ সমাজকর্ম অনুশীলনের মাধ্যমে জনগণকে এমনভাবে সহায়তা করে যাতে তারা তাদের ব্যক্তিগত দলীয় ও সমষ্টির সমস্যার সমাধান করে সন্তোষজনক ব্যক্তিগত দলীয় এবং সামাজিক সম্পর্ক লাভে সক্ষম হয়।

রেক্স এ স্ক্রিড মোর ও মিল্টন জি থ্যাকারের সংজ্ঞাটি একটি পূর্ণাঙ্গ ও গ্রহণযোগ্য সংজ্ঞা। এ সংজ্ঞা সমাজকর্মকে পেশা কলা ও বিজ্ঞান হিসেবে চিহ্নিত করা হয়েছে এবং সমাজকর্মের পদ্ধতি গুলো যেমন-ব্যক্তি দল ও সমষ্টি সমাজকর্মের নাম স্থান পেয়েছে। এছাড়া সন্তোষজনক সাহায্য ও সামাজিক সম্পর্কের কথা উল্লেখ করা হয়েছে।

ওয়ার্নার ডাবলু বয়েম এর মতে, সংস্কর্ম এমন এক ব্যবস্থা যা মানুষ ও তার পরিবেশের মধ্যে অন্তক্রিয়া সৃষ্টির মাধ্যমে সামাজিক সম্পর্ক স্থাপন কার্যাবলী ব্যক্তিদের কে একক ও দলীয়ভাবে তাদের সামাজিক ভূমিকা উন্নয়নে সহায়তা করে।

ওয়ার্নার ডাবলু বয়েম তার সঙ্গায় ব্যক্তি ও দল সামাজিক ভূমিকা পালন এবং অন্তক্রিয়া সৃষ্টির দিকের গুরুত্বপূর্ণ প্রধান করেছেন। তাছাড়া ব্যক্তি ও দলকে সাহায্য করার দিকটিও সংজ্ঞায় ফুটে উঠেছে। তবে তিনি তার সন্ধ্যায় সমাজকর্মের পেশাগত দিক এবং পদ্ধতিগত কথাটি উল্লেখ করেনি।

ন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ সোশাল ওয়ার্কার এর বোর্ড অফ ডিরেক্টর ১৯৭০ সালে সমাজকর্মের সংজ্ঞা নির্ধারণ করেছেন। এন এ এস ডাব্লু এর মতে, সমাজকর্ম ব্যক্তি দল ও সাহায্য করবে এক পেশাগত কর্মকাণ্ড যা তাদের সামাজিক ভূমিকা পালন ক্ষমতাকে পুনরুদ্ধার ও শক্তিশালী করে এবং সামাজিক এই লক্ষ্যে উপযোগী করে তোলে।

এন এ এস ডাব্লু কর্তৃক সংজ্ঞাটিকে সমাজকর্মের আভিধানিক সংজ্ঞা বলা চলে। সংজ্ঞার মাধ্যমে সমাজকর্মের সীমানা চিহ্নিত হয়েছে।

সমাজকর্ম অভিধানের ব্যাখ্যা অনুযায়ী, সমাজকর্ম একটি ব্যবহারিক বিজ্ঞান যা মানুষকে ভূমিকা পালন ক্ষমতার একটি কার্যকর পর্যায়ে উপনীত হতে সাহায্য করে এবং মানুষের কল্যাণকে শক্তিশালী করন কার্যকর সামাজিক ভূমিকা পরিবর্তন আনোনয়ন করে।

উপসংহারঃ 

উপরের আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, সমাজকর্ম মানব কল্যাণ সংশ্লিষ্ট ব্যবহারিক দক্ষতা সম্পন্ন এমন এক প্রকার পেশা যা মানুষকে বহুমুখী সমস্যা সমাধানে সহায়তা করে। এটি মানুষকে বিভিন্ন পদ্ধতি প্রয়োগের মাধ্যমে সামাজিক ভূমিকা পালনে এমনভাবে সহায়তা করে যাতে তারা নিজেরাই নিজেদের সমস্যা সমাধানে সক্ষম হয়।

আমাদের শেষ কথা,

সমাজকর্ম বলতে কি বুঝ এই বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা পরিপূর্ণ বিষয়ে ভালোভাবে এবং পরিষ্কারভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে জানানোর চেষ্টা করবেন। ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url