সমাজ সংস্কার বলতে কি বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকের এই আর্টিকেলে আমরা সমাজ সংস্কার বলতে কি বুঝ এই বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
সমাজ সংস্কার বলতে কি বুঝ
আপনাদের মধ্যে যারা সমাজ সংস্কার বলতে কী বুঝ এই বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন সমাজ সংস্কার বলতে কি বুঝ এ বিষয়ে জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ 

সমাজ সংস্কার কি?
সমাজ সংস্কারের সংজ্ঞা লিখ?
সমাজ সংস্কার বলতে কী বুঝ?

ভূমিকাঃ 

সমাজকর্মের একটি অন্যতম প্রত্যয় হলো সমাজ সংস্কার। সংস্কার এর আভিধানিক অর্থ হল শুদ্ধি, পতিত অবস্থা থেকে উদ্ধার। বিশ্বের সকল বিষয়েই প্রয়োজনে সংস্কার হয়। সমাজেরও মাঝে মাঝে সংস্কার করা অপরিহার্য হয়ে পড়ে। সমাজ সংস্কার বলতে এখানে সমাজের ব্যাপক পরিবর্তনের ইঙ্গিত বহন করে। সমাজ কর্মের ক্ষেত্রে সমাজ সংস্কারের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সমাজ সংস্কারঃ 

সাধারণভাবে কোন সমাজের ক্ষতিকর প্রথা, আচার-আচরণ, রীতিনীতি, মূল্যবোধ ইত্যাদি পরিবর্তনের মাধ্যমে সমাজ ব্যবস্থায় অনুকূল অর্থ সামাজিক পরিবেশ সৃষ্টি করাকে সমাজ সংস্কার বলা হয়। সমাজ সংস্কারের মাধ্যমে সমাজের স্বাভাবিক অবস্থা ফিরে আসে এবং সমাজ গতিশীল হয়। সমাজ সংস্কার করার ফলে সমাজের মানুষ নতুনভাবে নিজেদের তৈরি করতে পারে।

প্রামাণ্য সংজ্ঞাঃ

বিভিন্ন গ্রন্থে এবং মনীষীর দৃষ্টিতে সমাজ সংস্কার কে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করা হয়েছে। নিচে কয়েকটি সংখ্যা প্রদান করা হলোঃ- 

Dictionary of Sociology and Related Science গ্রন্থে উল্লেখিত সংজ্ঞা অনুযায়ী,

সমাজ ব্যবস্থা বা তার কোন অংশের ত্রুটিপূর্ণ ভূমিকা পালনের ফলে সৃষ্ট বাধা বা ত্রুটির প্রতিকার বা মুলোট পাঠনের উদ্দেশ্যে পরিচালিত সাধারণ আন্দোলন বা সেই আন্দোলনের কোন নির্দিষ্ট ফলশ্রুতি কে সমাজ সংস্কার বলা হয়।

The Social Work Dictionary এর সংজ্ঞা অনুযায়ী,

সমাজ সংস্কার হলো সামাজিক প্রতিষ্ঠানের পুনর্গঠন অথবা বৃহত্তর সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা বা যেকোনো প্রত্যাশিত পরিবর্তনের লক্ষ্যে পরিচালিত কার্যক্রম।

Encyclopaedia of Social Work in India গ্রন্থে বলা হয়েছে,

সমাজ সংস্কার হলো উদ্দেশ্য প্রণোদিত সচিন্তিত কার্যক্রম। যাতে জনশিক্ষা ও প্ররোচনার মতো প্রক্রিয়া প্রয়োগ করে মানুষের সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন, সাংস্কৃতিকভাবে সংজ্ঞায়িত, প্রত্যাশিত ভূমিকা এবং আচার-আচরণের ধরন প্রতিষ্ঠার প্রচেষ্টা চালানো হয়।

ড. আলী আকবর এর মতে,

সমাজ সংস্কার হলো সামাজিক প্রগতি এবং মঙ্গল নিশ্চিত করার জন্য সামাজিক প্রতিষ্ঠান ও মূল্যবোধের মধ্যে মূল পরিবর্তন সূচনা করাকে সমাজ সংস্কার হিসেবে নির্দিষ্ট করা যায়।

উপসংহারঃ 

উপর্যুক্ত আলোচনায় বলা যায়, পৃথিবীর সকল সমাজেই কিছু না কিছু ক্ষতিকর প্রথা বিদ্যমান আছে এবং তা দূর করার জন্য যুগে যুগে সমাজ সংস্কার করা হয়। তাই সমাজ সংস্কার বলতে সেসব সামাজিক মূল্যবোধকে বুঝায়, যা সমাজের অগ্রগতির পথে বাধার সৃষ্টি করে এবং তার অবসানের জন্য সংগঠিতভাবে প্রচেষ্টা করা হয় এবং এ ব্যাপারে রাষ্ট্রের সমর্থন পাওয়া যায়।

আমাদের শেষ কথা,

সমাজ সংস্কার বলতে কি বুঝ আশা করছি আজকের এই আর্টিকেল থেকে পরিপূর্ণ বিষয়ে ভালোভাবে এবং পরিষ্কারভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার পরিচিতদের সঙ্গে এবং বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে আমাদের জানাবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url