সামাজিক সমস্যা সমাধানের উপায়

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে সামাজিক সমস্যার সমাধানের উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করব।
সামাজিক সমস্যা সমাধানের উপায়
আপনাদের মধ্যে যারা সামাজিক সমস্যা সমাধানের উপায় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন সামাজিক সমস্যা সমাধানের উপায় সম্পর্কে জেনে নিই।

প্রশ্নঃ

সামাজিক সমস্যা সমাধানের উপায়।
সামাজিক সমস্যা সমাধানের উপায় সমূহ লিখ।
সামাজিক সমস্যা সমাধানের উপায় সমূহ তুলে ধর।
সামাজিক সমস্যা সমাধানে তোমার সুপারিশ উল্লেখ কর।

ভূমিকাঃ

সামাজিক সমস্যা একটি বহুমুখী ও জটিল সমস্যা। এ সমস্যার পুরোপুরি সমাধান দেওয়া যায় না, তবে সমস্যা মোকাবেলা করা যায়। সামাজিক সমস্যা যেহেতু একা সমাধান করা যায় না, তাই এর জন্য যৌথ প্রচেষ্টা গ্রহণের প্রয়োজন পড়ে। সামাজিক সমস্যা ব্যক্তি, দল নির্বিশেষে সকলের জন্য একটি অনভিপ্রেত অবস্থা। এটি উন্নয়নের প্রতিবন্ধক। উন্নয়নের জন্য এবং জনমানুষের সার্বিক কল্যাণের জন্য তাই সামাজিক সমস্যার সমাধান অনেক প্রয়োজন।

সামাজিক সমস্যার সমাধানঃ 

সামাজিক সমস্যা সমাধানের জন্য ব্যক্তি, দল, সমষ্টির সম্পদ ও স্বার্থের যথাযথ ব্যবহার নিশ্চিত করা প্রয়োজন। নিচে সামাজিক সমস্যা নিরসনের বা মোকাবেলার উপায় সমূহ বর্ণনা করা হলোঃ- 

১। তথ্য সংগ্রহঃ

সামাজিক সমস্যা সমাধানের ক্ষেত্রে প্রথম সমস্যা সম্পর্কে তথ্য সংগ্রহ দরকার। সমস্যার প্রকৃতি, কারণ, সমস্যার গভীরতা ও পরিধি সম্পর্কে জানা প্রয়োজন। উদাহরণস্বরূপ বলা যায়, বাংলাদেশের সিরাজগঞ্জ জেলার তাড়াশ থানার দরিদ্র বিমোচন করতে হবে। এক্ষেত্রে যেসব তথ্য সংগ্রহ করতে হবে তা হল থানার লোক সংখ্যা কত, বয়স ভিত্তিক লোক সংখ্যা, পেশা ভিত্তিক শ্রেণীর শতকরা হার, এলাকার মানুষের বিশেষ যোগ্যতা যা কাজে লাগানো যেতে পারে ইত্যাদি।

২। তথ্য বিশ্লেষণঃ 

সামাজিক সমস্যা সম্পর্কে তথ্য সংগ্রহের পর তথ্য বিশ্লেষণ করা জরুরী। এক্ষেত্রে সামাজিক গবেষণা ও পরিসংখ্যান পদ্ধতির ব্যবহার করা যেতে পারে। সামাজিক গবেষণার সাহায্যে সমস্যার কার্যকর সম্পর্কে আবিষ্কার করা যায়। সকলের মাঝে তাই সকল ধরনের তথ্য বিশ্লেষণ করতে হবে মনোযোগ দিয়ে যাতে সকলের অনেক উপকারে আসে।

৩। পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নঃ 

কোন বিষয়ের পূর্ব চিন্তা করে তা কিভাবে, কার দ্বারা, কখনো তাদের জন্য করা হবে তার নাম পরিকল্পনা গ্রহণ। সেসাথে এগুলোকে বাস্তবে রূপায়ণ ঘটানো হলো বাস্তবায়ন। যেকোনো সামাজিক সমস্যা সমাধানের জন্য প্রথমে তথ্য সংগ্রহ ও পরে বিশ্লেষণ করে তা সমাধানের জন্য সরাসরি ভাবে প্ল্যান তৈরি করতে হবে এবং বাস্তবায়ন করতে হবে।

৪। সম্পদের সদ্ব্যবহারঃ 

সম্পদ দুই প্রকার যথাঃ-বস্তুগত ও অবস্তগত। যেসব সম্পদ দেখা যায়, স্পর্শ করা যায়, অনুভব করা যায় সেগুলো বস্তুগত সম্পদ। আবার যেগুলো দেখা যায় না, অনুভব করা যায় সেগুলো অভ্যস্তগত সম্পদ। সামাজিক সমস্যা বিশেষত দরিদ্র, বেকারত্ব, পতিতাবৃত্তি, ভিক্ষাবৃত্তি এগুলো রোদকল্পে বস্তুগত অবস্থায় সদ্ব্যবহার করতে হবে।

৫। কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিঃ 

সামাজিক সমস্যার জন্য বেকারত্ব বা কর্মসংস্থানের অভাব ও একটি বড় কারণ। তাই সামাজিক সমস্যার সমাধানের জন্য বেকারত্ব রোধ করতে কর্মসংস্থান বৃদ্ধি করতে হবে। সামাজিক সমস্যার সমাধানের জন্য অবশ্যই সমাজের বেকারত্বের হার অনেক কমিয়ে আনতে হবে। যত বেশি বেকারত্ব থাকবে তত সামাজিক সমস্যা বৃদ্ধি পাবে।

৬। মোল মানবিক চাহিদা পূরণঃ 

মূল মানবিক চাহিদা পূরণ ব্যতীত সামাজিক সমস্যা সমাধান করা সম্ভব নয়। এ কারণে সর্বপ্রথম মানুষের মূল মানবিক চাহিদা পূরণের ব্যবস্থা করা দরকার। যাতে মানুষ তার যাবতীয় চাহিদা মতো তাদের জিনিস ব্যবহার করতে পারে। কেননা সমাজের মানুষ যদি তাদের চাহিদা মত জিনিস না পায় তাহলে কখনোই সমাজের উন্নতি ঘটবে না।

৭। দুর্নীতি দমনঃ 

দেশের সামাজিক সমস্যা সমাধানের জন্য দুর্নীতি দমন করা অনেক বেশি এবং সর্বপ্রথম প্রয়োজন। এক্ষেত্রে দুর্নীতি দমন কমিশনকে অধিকতর শক্তিশালী করতে হবে এবং দেশের প্রচলিত আইন গুলোর যথাযথ প্রয়োগ করতে হবে। যখনই দেশের আইন যথাযথভাবে প্রণয় করা শুরু হবে তখন থেকেই দেশের দুর্নীতি কমে যাবে।

৮। স্বাস্থ্য সুরক্ষাঃ 

স্বাস্থ্য সমস্যা সমাধানের স্বাস্থ্য সুরক্ষা মুলক কর্মসূচি আরও জোরদার করতে হবে। মাতৃ স্বাস্থ্য, শিশু স্বাস্থ্য ও প্রবীনদের স্বাস্থ্য সুরক্ষায় বিশেষ প্রণোদনা দেওয়া প্রয়োজন। তাছাড়া প্রতিটি উপজেলা, জেলা ও ইউনিয়ন পর্যায়ের স্বাস্থ্য সেবাকে স্বয়ংসম্পূর্ণ করে গড়ে তুলতে হবে। তাহলে সমাজের মানুষের মধ্যে অনেক উন্নতির প্রভাব দেখা দিবে।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, উপরোক্ত কার্যাবলী সম্পাদনের মাধ্যমে দেশের সামাজিক সমস্যা অনেকটা লাঘব করা সম্ভব। এজন্য সকলের যত প্রয়াসের প্রয়োজন। সকলে যখন একত্রিত হয়ে এবং যৌথ হয়ে কাজ করবে তখন যেকোন সমস্যার সমাধান করা সম্ভব। তাই সামাজিক সমস্যা সমাধানের জন্য সবাইকে একত্রিতভাবে সমাজের উন্নতির লক্ষ্যে কাজ করতে হবে। তাহলে সমাজের উন্নতি ঘটবেই।

আমাদের শেষ কথা,

সামাজিক সমস্যা সমাধানের উপায় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা সকল কিছু সুন্দরভাবে এবং পরিষ্কারভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url