সমাজকর্ম পাঠের প্রয়োজনীয়তা | সমাজকর্ম পাঠের গুরুত্ব

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকগন, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে সমাজকর্ম পার্টির প্রয়োজনীয়তা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। সমাজকর্ম পাঠের প্রয়োজনীয়তা সম্পর্কে আপনারা যারা জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন সমাজকর্ম পাঠের প্রয়োজনীয়তা সম্পর্কে জেনে নেওয়া যাক।
সমাজকর্ম পাঠের প্রয়োজনীয়তা | সমাজকর্ম পাঠের গুরুত্ব
সমাজকর্ম পাঠের প্রয়োজনীয়তা | সমাজকর্ম পাঠের গুরুত্ব 
পেজ সূচিপত্রঃসমাজকর্ম পাঠের প্রয়োজনীয়তা | সমাজকর্ম পাঠের গুরুত্ব | সমাজকর্ম পাঠের তাৎপর্য সমূহ  

ভূমিকাঃ সমাজকর্ম পাঠের প্রয়োজনীয়তা | সমাজকর্ম পাঠের গুরুত্ব 

সমাজকর্ম একটি সমন্বিত মানব সেবা দানকারী সাহায্যকারী পেশা, যা তার নিজস্ব পদ্ধতি প্রয়োগের মাধ্যমে সমস্যা সমাধানের চেষ্টা চালায়। বর্তমান জটিল ও পরস্পর সম্পর্কযুক্ত বহুমুখী আর্থসামাজিক সমস্যা, যা সমাজের উন্নতি ও কল্যাণের প্রতিবন্ধক হিসেবে কাজ করছে। এসব জটিল সমস্যার প্রতিকার, প্রতিরোধ এবং সামাজিক সচেতনতা সৃষ্টিতে পেশাদার সমাজকর্ম শিক্ষা ও তার প্রয়োগ গুরুত্বপূর্ণ।

সমাজকর্ম পাঠের প্রয়োজনীয়তা | সমাজকর্ম পাঠের তাৎপর্য সমূহ | সমাজকর্ম পাঠের গুরুত্ব 

সমাজের মানুষের যেকোনো ধরনের সমস্যা সমাধান করার জন্য সমাজকর্মীর প্রয়োজন রয়েছে। আর সমাজকর্মী তখনই কাজ করতে সক্ষম হবে যখন সমাজকর্ম পাঠ সকলে ভালোভাবে করবে। সমাজকর্ম পাঠের প্রয়োজনীয়তা অবশ্যই সমাজের মানুষের ভালো কাজের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং প্রয়োজন। সমাজকর্ম পাঠের প্রয়োজনীয়তা সম্পর্কে নিচে আলোচনা করা হলোঃ- 

১। সম্পদের সদ্ব্যবহারঃ যেকোনো সমাজে চাহিদা তুলনায় সম্পদ অত্যন্ত সীমিত, সীমিত সম্পদের মাধ্যমে চাহিদা পূরণের জন্য অপচয় রোধ করে সম্পদের সদ্ব্যবহার নিশ্চিত করা অত্যাবশ্যক। তা না হলে সমাজের উন্নতি ও অগ্রগতি তুরান্বিত হবে না। সমাজকর্ম নিজস্ব সম্পদের ভিত্তিতে পরিস্থিতি মোকাবেলা করতে চাই বলে সম্পদের সদ্ব্যবহারকে অত্যন্ত গুরুত্ব দিয়ে থাকে।

২। সমাজ সম্পর্কে জ্ঞান অর্জনঃ সমাজকর্ম পাঠের মাধ্যমে সমাজ সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান লাভ করা যায়। কারণ সমাজকর্ম সমাজের ধরন, সমাজ কাঠামো, সামাজিক সমস্যার কারণ ও প্রকৃতি বিশ্লেষণ করে এবং কিভাবে সমস্যার সমাধান করা যায় তা বলে দেয়। সুতরাং, কোন সমাজ সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান লাভ করতে হলে সমাজকর্ম অধ্যায়ন করতে হবে এটা অত্যন্ত জরুরী।

৩। সামাজিক সমস্যা সম্পর্কে জ্ঞান অর্জনঃ সমাজকর্ম সামাজিক সমস্যা নিয়ে কাজ করে এবং এ লক্ষ্যে এটি সমস্যা নিয়ে বিশ্লেষণ ও গবেষণা করে থাকে। তাই কোন সামাজিক সমস্যার সম্পর্কে বিস্তারিত জানতে হলে সমাজকর্ম পাঠের প্রয়োজনীয়তা অত্যন্ত জরুরী। তাই অবশ্যই সমাজকর্ম সম্পর্কে জানতে হলে সমাজকর্ম পাঠ করতেই হবে নয়তো সমাধান কখনোই মিলবে না।

৪। মূল মানবিক চাহিদা পূরণঃ মানুষের চাহিদার তুলনায় সম্পদ সীমিত বিধায় তারা তাদের মূল মানবিক চাহিদা পূরণ করতে পারে না। সমাজকর্ম কিভাবে আত্মনির্ভরশীলতা অর্জনের করে কর্মসংস্থানের মাধ্যমে মূল মানবিক চাহিদা পূরণ করতে পারে তার শিক্ষা দেয়। সমাজকর্ম পাঠ করলে অবশ্যই মানুষের মূল মানবিক চাহিদার শিক্ষা তারা অনেক সহজেই পেয়ে যাবে।

৫। সুষ্ঠু পরিকল্পনা প্রণয়নঃ সমাজকর্ম পাঠের মাধ্যমে সমাজ সম্পর্কে বিস্তারিত জানা যাই। অর্থাৎ কোন সমস্যা কতটা প্রকট তার কারণ ও প্রতিকার কি এ বিষয়ে ধারণা পাওয়া যায় বিধায় তা সুষ্ঠু সামাজিক পরিকল্পনা প্রণয়নের সহায় হোক ভূমিকা পালন করে। সেই কারণে সমাজকর্ম পাঠ সবার জন্যই খুবই গুরুত্বপূর্ণ এবং প্রয়োজন।

৬। মানব সম্পদের উন্নয়নঃ সমাজকর্ম মানুষের সুপ্ত প্রতিভা বিকাশের পথকে সুগম করে থাকে। তাছাড়া সমাজকর্মের জ্ঞান অর্জন করে একজন দক্ষ ব্যক্তি নিজে যেমন সমস্যা সৃষ্টি করে না, তেমনি অন্যদের সমস্যা তৈরিতে বাধা প্রদান করে থাকে। তাই মানব-সম্পদ উন্নয়নে সমাজকর্ম পাঠের প্রয়োজনীয়তা অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে রয়েছে।

৭। আত্মনির্ভরশীলতা অর্জনঃ মানুষ কিভাবে তার সুপ্ত প্রতিভা বিকশিত করার মাধ্যমে আত্মনির্ভরশীল হয়ে উঠতে পারে তা সংস্কর্ম পাঠের মাধ্যমে জানা যায়। কেননা, সমাজকর্ম তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি ব্যবহারিক প্রশিক্ষণের উপর ও গুরুত্ব দিয়ে থাকে। তাই সমাজকর্ম পাঠ করলে আত্মনির্ভরশীলতা অর্জন করতে পারা যায়।

উপসংহারঃ সমাজকর্ম পাঠের প্রয়োজনীয়তা | সমাজকর্ম পাঠের গুরুত্ব

উপরের আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, আধুনিক সমাজকর্মের জ্ঞান যে কোন সচেতন নাগরিকের জন্যই অপরিহার্য। শুধু সমাজ কর্মের ছাত্র-ছাত্রী শিক্ষক ও পেশাজীবীদের জন্য নয়,, প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এ জ্ঞান সবার জন্য কল্যাণকর বলে বিবেচিত হয়। তাই বর্তমান সমাজে সমাজকর্মের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অপরিসীম।
আরো পড়ুনঃ সমাজ কল্যাণ কি

আমাদের শেষ কথা,

সমাজকর্ম পাঠের প্রয়োজনীয়তা সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে পরিষ্কার ভাবে পরিপূর্ণ বিষয়ে এবং ভালোভাবে সকলে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। তাহলে সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে জানানোর চেষ্টা করবেন। ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url