সমাজকর্মের পরিধি আলোচনা কর | সমাজকর্মের পরিধি লিখ

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকের এই আর্টিকেল এর মধ্যে আমরা সমাজকর্মের পরিধি আলোচনা কর এই বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব। আপনাদের মধ্যে যারা সমাজকর্মের পরিধি আলোচনা কর এই বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন সমাজকর্মের পরিধি আলোচনা করা যাক।
সমাজকর্মের পরিধি আলোচনা কর
সমাজকর্মের পরিধি আলোচনা কর | সমাজকর্মের পরিধি লিখ 

ভূমিকাঃ সমাজকর্মের পরিধি আলোচনা কর | সমাজকর্মের পরিধি লিখ 

সামাজিক সমস্যা মোকাবিলা করার সব কর্মতৎপরতা সমাজকর্মের আয়তভুক্ত। সমাজ জীবনে শারীরিক,-মানসিক, অর্থনৈতিক ও মানবীয় সম্পর্ক বিষয়ক অনেক সমস্যা রয়েছে। এ পর্যায়ে বর্তমান বিশ্বে দরিদ্র, জনসংখ্যা বিস্ফোরণ, বেকারত্ব, অপরাধ ও কিশোর অপরাধ, ভিক্ষাবৃত্তি ইত্যাদি উল্লেখযোগ্য সমস্যা। এসব সমস্যা পরস্পর সম্পর্কযুক্ত। তাই এগুলোর কার্যকর ও বাস্তবসম্মত সমাধান করতে সমাজকর্মকে প্রয়োগ করতে হয় নানামুখী কর্মতৎপরতা। এজন্যই বলা হয়ে থাকে, সমাজকর্মের পরিধি অত্যন্ত ব্যাপক।

সমাজকর্মের পরিধি | সমাজকর্মের পরিধি আলোচনা কর | সমাজকর্মের প্রয়োগ ক্ষেত্র আলোচনা কর 

সমাজকর্মের পরিধি অত্যন্ত ব্যাপক এর কারণ হলো সমাজের মানুষের নানান ধরনের সমস্যা সমাধানের জন্য একমাত্র সমাজ কর্মের পরিধি বিষয়বস্তু নিয়ে বিস্তারিতভাবে সমাজের মানুষ আলোচনা করে সমাজের সকল মানুষের সমস্যার সমাধান করতে সক্ষম হয়। নিচে সমাজকর্মের পরিধি সম্পর্কে আলোচনা করা হলোঃ- 

১। সব ধরনের কল্যাণমূলক প্রচেষ্টাঃ সমাজকর্ম সমাজস্থ মানুষের সার্বিক কল্যাণে সদা সচেষ্ট। তাই এটি মানুষের সামাজিক অর্থনৈতিক মানসিক রাজনৈতিক সমস্যা সমাধানের লক্ষ্যে কাজ করে থাকে।

২। সমন্বিত কোলান সাধনঃ সমাজকর্মের অন্যতম পরিধি বা বিষয়বস্তু হলো সম্মানিত কল্যাণ সাধন। এটি ধনী গরিব নির্বিশেষে সব মানুষের কল্যাণে সুপরিকল্পিতভাবে কাজ করে থাকে।

৩। বহুমুখী সমস্যার সমাধান ও বিশ্লেষণঃ বর্তমানের শিল্পায়িত সমাজের সমস্যা বহুমুখী। এ বহুমুখী সমস্যা সমাধানের লক্ষ্যে সমাজকর্ম বহুমুখী সমাধান ও বিশ্লেষণ প্রক্রিয়া ব্যবহার করে থাকে।

৪। প্রতিরক্ষামূলক সমাজকর্ম কার্যক্রমঃ সমাজকর্মের অন্যতম পরিধি হলো প্রতিরক্ষামূলক কার্যক্রম। প্রতিরক্ষামূলক কার্যক্রম বলতে বোঝায় যেসব মানুষ ইতিমধ্যেই সমস্যা গ্রস্ত হয়েছে, তাদের সমস্যা সমাধান করা। প্রতিকারমূলক কার্যক্রমের আয়তাপুক্ত হচ্ছে ভিক্ষুক পুনর্বাসন, অপরাধ সংশোধন পুঙ্গ পুনর্বাসন চিকিৎসা সমাজকর্ম। এ ধরনের কার্যক্রম জীবন ধারণের পথে বাধা দূরীকরণে সহায়তা করে।

৫। প্রতিরোধমূলক কার্যক্রমঃ সমাজকর্মের অন্যতম পরিধি হলো প্রতিরোধমূলক কার্যক্রম। সমাজকর্মে শুধু সমস্যাগ্রস্থদের সাহায্য করে না। প্রতিরোধমূলক কার্যক্রম বলতে বোঝায় সমাজে যাতে নতুন সমস্যা সৃষ্টি না হয় তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া। সেজন্য প্রথমে সমস্যার উৎস ও কারণ অনুসন্ধান করে সেগুলো প্রতিরোধ করা হয়।
আরো পড়ুনঃ সমাজ কল্যাণ কি

৬। উন্নয়নমূলক কার্যক্রমঃ সমাজকর্ম সমাজের বঞ্চিত ইতিবাচক পরিবর্তন আনতে কাজ করে থাকে। এজন্য সমাজকর্ম সমাজ কাঠামোর বঞ্চিত পরিবর্তন ও উন্নয়ন সাধন, সামাজিক বৈষম্য দূরীকরণ, মানবসম্পদ উন্নয়ন, গ্রাম ও শহর উন্নয়ন ইত্যাদি কার্যক্রম সমাজকর্মের পরিধির মধ্যে পড়ে।

৭। মূল মানিবিক চাহিদা পূরণের সুযোগ সৃষ্টিঃ যে সমাজের মানুষ তাদের মূল মানবিক চাহিদা পূরণ করতে পারে সে সমাজ উন্নত। তাই সমাজের মানুষের মূল মানবিক চাহিদা পূরণ করা সমাজকর্মের পরিধিভুক্ত।

৮। নিরাপত্তা কর্মসূচিঃ নিরাপত্তামূলক কর্মসূচি হলো সামাজিক বীমা, পারিবারিক ভাতা, বয়স্ক ভাতা, বেকার ভাতা, সামাজিক সাহায্য ইত্যাদি। সমাজের মানুষের জন্য এ নিরাপত্তা মূলক কর্মসূচি বাস্তবায়ন করা সমাজকর্মের আয়তভুক্ত।

৯। প্রতিষ্ঠানিক কার্যক্রমঃ সমাজকর্ম কোনো প্রতিষ্ঠান বা এজেন্সির অধীনে থেকে তার কাজ করে থাকে। প্রতিষ্ঠান সরকারি বা বেসরকারি হতে পারে। যে কোন প্রতিষ্ঠান থেকে তারা তাদের কাজ চালিয়ে যেতে থাকে।

১০। সামাজিক নীতি ও পরিকল্পনাঃ সমাজকর্মের অন্যতম বিষয়বস্তু হলো সামাজিক নীতি ও পরিকল্পনা। যেকোনো কাজ করতে গেলে তার জন্য প্রয়োজন সুস্থ সামাজিক নীতি ও পরিকল্পনা। সমাজে বিদ্যমান নানা জটিল ও বহুমুখী সমস্যা সমাধানের জন্য সুষ্ঠু সামাজিক নীতি ও পরিকল্পনা দরকার। 

উপসংহারঃ 

উপরের আলোচনার শেষে বলা যায় যে, মানবজীবন তথা সমাজ জীবনের সার্বিক সমাজ কর্মের পরিধির অন্তর্ভুক্ত এবং এর দুটি দিক রয়েছে, যার একটি তাত্ত্বিক, অপরটি ব্যবহারিক। তাই নিঃসন্দেহে বলা যায় সমাজকর্মের পরিধি ব্যাপক ও বিস্তৃত।
আরো পড়ুনঃ সমাজসেবা কি

আমাদের শেষ কথা,

সমাজকর্মের পরিধি আলোচনা কর এই বিষয় আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা সকল কিছু ভালোভাবে এবং পরিষ্কারভাবে সম্পূর্ণ বিষয় বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার পরিচিতজনদের সঙ্গে এবং বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে জানাবেন। ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url