সমাজ বিজ্ঞানের বৈশিষ্ট্য | সমাজকর্মীদের জন্য সমাজবিজ্ঞান জ্ঞানের গুরুত্ব

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে এই আর্টিকেলের মধ্যে আমরা সমাজবিজ্ঞানের বৈশিষ্ট্য নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব। আপনাদের মধ্যে যারা সমাজবিজ্ঞানের বৈশিষ্ট্য সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন সমাজবিজ্ঞানের বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
সমাজ বিজ্ঞানের বৈশিষ্ট্য
পেজ সূচিপত্রঃসমাজবিজ্ঞানের বৈশিষ্ট্য | সমাজবিজ্ঞানের বৈশিষ্ট্য তুলে ধর | সমাজবিজ্ঞানের বৈশিষ্ট্য সমূহ কি কি | সমাজবিজ্ঞানের বৈশিষ্ট্য লিখ | সমাজকর্মীদের জন্য সমাজবিজ্ঞান জ্ঞানের গুরুত্ব 

ভূমিকাঃ সমাজ বিজ্ঞান এর বৈশিষ্ট্য 

সমাজবিজ্ঞান মানুষের ব্যবহার ও পারস্পারিক সম্পর্কের বৈজ্ঞানিক দিক নিয়ে আলোচনা করে। সমাজবিজ্ঞান সামাজিক বিজ্ঞানের অন্তর্ভুক্ত। সমাজের স্বার্থে সমাজবিজ্ঞান সম্পর্কে জ্ঞান থাকা অপরিহার্য। সমাজ সম্পর্কে জ্ঞান না থাকলে সমাজকর্ম বিষয়টিকে বাহিরে প্রয়োগ করাও সম্ভব নয়। তাই সমৃদ্ধ সমাজ গঠনের শর্ত হিসেবে সমাজবিজ্ঞান সম্পর্কে সুস্পষ্ট জ্ঞান থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং জরুরী।

সমাজবিজ্ঞানের বৈশিষ্ট্য লিখ

সমাজ সম্পর্কিত জ্ঞানই হচ্ছে সমাজবিজ্ঞান। যে বিজ্ঞান সমাজ সম্পর্কে আলোচনা করে তাকে সমাজবিজ্ঞান বলে। সমাজবিজ্ঞানের প্রধান উদ্দেশ্যই হচ্ছে সমাজ সম্পর্কিত বিভিন্ন তথ্য উপস্থাপন করা। মানুষ সামাজিক জীব। সমাজবদ্ধ হয়ে বসবাস করাই হচ্ছে মানুষের প্রধান বৈশিষ্ট্য। মানুষ কখনো একা বসবাস করতে পারে না। সমাজের নানা দিকসহ সমাজস্থ মানুষের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করাই হচ্ছে সমাজ বিজ্ঞানের প্রধান একটি আলোচ্য বিষয়।

সমাজকর্মের সাথে সমাজবিজ্ঞানের সম্পর্ক অত্যন্ত নিবিড়। সমাজকর্মীকে সমাজ বিজ্ঞান সম্পর্কে জানতে হলে সমাজবিজ্ঞান সম্পর্কে গভীর জ্ঞানের অধিকারী হতে হবে। সমাজকর্মীর বিভিন্ন গবেষণা পরিচালনার জন্য সমাজবিজ্ঞানের জ্ঞান অপরিহার্য। যখন একজন সমাজকর্মী সমাজবিজ্ঞানের জ্ঞান নিজের আয়ত্তের মধ্যে নিয়ে আসতে পারবে তখন সে সমাজের সকল মানুষের জন্য অনেক কল্যাণকর কাজ বয়ে আনতে পারবে।

সমাজবিজ্ঞানের বৈশিষ্ট্যঃ 

সমাজবিজ্ঞানের সংজ্ঞা বিশ্লেষণ করলে এর কতিপয় বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়। সমাজ বিজ্ঞানের সংজ্ঞার মধ্যে সমাজবিজ্ঞানের নানাবিধ বৈশিষ্ট্য তুলে ধরা হয়েছে যার মধ্যে নিচে কিছু বৈশিষ্ট্য নিয়ে বিস্তারিত আলোচনা করা হলোঃ- 
  1. সমাজবিজ্ঞানের অন্যতম বৈশিষ্ট্য হলো এটি বিজ্ঞানভিত্তিক আলোচনা করে।
  2. সমাজবিজ্ঞান সামাজিক বিজ্ঞানের অন্তর্ভুক্ত একটি অন্যতম শাখা।
  3. এটি মানব সমাজ ও সামাজিক সম্পর্ক নিয়ে আলোচনা করে।
  4. সমাজ সম্পর্কিত জ্ঞান দান করা এর অন্যতম বৈশিষ্ট্য। 
  5. এর আরেকটি বৈশিষ্ট্য হলো এটি সামাজিক কার্যাবলীর মধ্যে একটি কার্যকর সম্পর্ক নির্ণয়ের ব্যাখ্যা দেয়।
  6. সমাজ বিজ্ঞান সমাজের কাঠামো ও বিকাশ সম্পর্কিত বিজ্ঞানভিত্তিক তথ্য দিয়ে থাকে।
  7. এটি সামাজিক চাহিদা সম্পর্কে ধারণা প্রদান করে।
  8. নৈতিকতার প্রশ্নে সমাজ বিজ্ঞান সর্বদা নীরব ভূমিকা পালন করে।
  9. সমাজবিজ্ঞানের ক্ষেত্র সমাজে ইতিবাচক ও নেতিবাচক উভয় দিকই বিদ্যমান।
  10. সমাজবিজ্ঞান একটি গতিশীল বিজ্ঞান হিসেবে তার বৈশিষ্ট্য বজায় রাখে।
  11. সমাজবিজ্ঞানের তাৎপর্যপূর্ণ বৈশিষ্ট্য হল এটি সব সময় সামাজিক ঘটনার উপর গুরুত্ব প্রদান করে।
  12. সমাজবিজ্ঞানের আরেকটি দিক হলো এটি সামাজিক প্রতিষ্ঠান নিয়ে আলোচনা করে।
উপরের আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, সমাজ বিজ্ঞানের বৈশিষ্ট্য স্পষ্ট হয়ে ফুটে উঠেছে উপরের আলোচনার মাধ্যমে। এর কোনটির অনুপস্থিতি সমাজবিজ্ঞানের পূর্ণাঙ্গতা আনয়নে ব্যর্থ হবে।

সমাজকর্মীদের জন্য সমাজবিজ্ঞান জ্ঞানের গুরুত্বঃ 

মানুষ সমাজে একতাবদ্ধ হয়ে বসবাস করে। সে কখনো একা একা বসবাস করতে পারে না। সমাজকর্ম মানুষের সমস্যা সমাধান করে থাকে। সমাজকর্মীদের জন্য সমাজবিজ্ঞানের জ্ঞানের প্রয়োজন রয়েছে। নিচে সমাজকর্মীদের জন্য সমাজবিজ্ঞানের জ্ঞানের গুরুত্ব সম্পর্কে আলোচনা করা হলোঃ- 
  1. সমাজ সম্পর্কে জ্ঞান।
  2. সমাজের মানুষ সম্পর্কে জানা।
  3. সমাজের গতিপ্রকৃতি সম্পর্কে জানা।
  4. সমাজের নিয়ম কানুন সম্পর্কে জানা।
  5. সমাজের উন্নতি বিধানে কাজ করা।
  6. সমাজের প্রাতিষ্ঠানিক রূপ সম্পর্কে ধারণা।
  7. সমাজের বিদ্যমান সমস্যা সম্পর্কে জানা।
  8. সমাজের সমস্যা সমাধান।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, সমাজকর্মীদের জন্য সমাজ বিজ্ঞানের জ্ঞানের গুরুত্ব অনেক বেশি। সমাজকর্মীদের সমাজবিজ্ঞানের আলোচিত বিষয় সম্পর্কে জ্ঞান রাখতে হবে। আলোচিত বিষয় সম্পর্কে জানতে হলে সমাজকর্মীকে অবশ্যই সমাজবিজ্ঞান সম্পর্কে ধারণা রাখতে হবে। অতএব বলা যায় যে, সমাজকর্মীদের জন্য সমাজ বিজ্ঞানের জ্ঞানের গুরুত্ব অপরিসীম।

আমাদের শেষ কথা,

সমাজবিজ্ঞানের বৈশিষ্ট্য সম্পর্কে আশা করছি আপনারা আজকের এই আর্টিকেল থেকে সমস্ত বিষয়ে পরিষ্কারভাবে এবং সুন্দরভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাবেন। ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url