জনমত কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে জনমত কাকে বলে এ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব।
জনমত কাকে বলে
আপনারা যারা জনমত কাকে বলে এই বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন জনামত কাকে বলে জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ 

জনমত কাকে বলে?
জনমতের সংজ্ঞা দাও?
জনমত বলতে কি বুঝ?

ভূমিকাঃ 

জনমত একটি বহুল প্রচলিত শব্দ। সাধারণ অর্থে জনমত বলতে কোন বিষয়ে জনগণের মতামতকে বোঝায়। আধুনিক যুগে জনমত একটি বিশেষ শক্তি। গণতান্ত্রিক রাষ্ট্রে জনগণের মতামত খুবই মূল্যবান বিষয়। কোন দলের ভিতর যখন কোনো বিষয়ের উপর মতভেদ সৃষ্টি হয় এবং দলের সদস্যরা যখন মতভেদকে কেন্দ্র করে আলোচনার পরিপ্রেক্ষিতে কোন মতামতে উপনীত হয়, তখনই তাকে জনমত বলা হয়। জনসাধারণের স্বার্থসংশ্লিষ্ট কোন প্রশ্ন দেখা দিলে তখন জনমতের আবির্ভাব হয়।

জনমতঃ 

সাধারণভাবে অনেক জনগণের অভিমতকেই জনমত হিসেবে অভিহিত করা হয়। কিন্তু যেসব অভিমত জনমত হিসেবে ব্যর্থ ও বিবেচিত হয় তা আসলে জনগণের মত নয়।

প্রামাণ্য সংজ্ঞাঃ 

বিভিন্ন মনষিগণ বিভিন্নভাবে তাদের জনমতের সংজ্ঞা ব্যক্ত করেছেন। নিম্নে তাদের কয়েকটি সংজ্ঞা প্রদান করা হলোঃ-

ডুব (১৯৪৮) এর মতে,

Public opinion refers to peoples attitude on an issue when they are members of the same social groups.

আবার এ প্রসঙ্গে অধ্যাপক গেটেল এর অভিমত প্রণীধানযোগ্য। তার মতে,

Public opinion is neither public nor opinion.

অনেকের অভিমত অনুসারে,

জনগণের সংখ্যাগরিষ্ঠ অংশের মতোই হলো জনমত। কিন্তু জনমত সম্পর্কিত এ ধারণা যথার্থ নয়। কোন একটি মত জনমত হিসেবে বিবেচিত হওয়ার জন্য জনগণের অথবা সংখ্যাগরিষ্ঠ অংশের সমর্থন অপরিহার্য নয়।

এ প্রসঙ্গে অধ্যাপক লাওয়েল এর অভিমত প্রণিধানযোগ্য। তিনি বলেছেন যে,

A majority is not enough and unanimity is not required. সংখ্যাগরিষ্ঠের অভিমত কে জনমত হিসেবে গণ্য করা যায় না। কারণ এ মত অবাস্তব ও অকল্যাণকর হতে পারে। তাছাড়া জনমত গঠনের ক্ষেত্রে সংখ্যালঘুদের মতামতের গুরুত্বকেও অস্বীকার করা যায় না।

জনমত বলতে বোঝায় জনগণের পুঞ্জিভূত ধারণা কোন একটা সমস্যার সময় জনগণ যেগুলো প্রকাশ করে।

জনমতের সংজ্ঞা দিতে গিয়ে ই. বি. রিউটার বলেছেন,

Public opinion is a consensus or judgement arrived at through conflict and discussion on the basic of facts.

মনোবিজ্ঞানী Katz এর মতে,

জনগণের মতামত যতক্ষণ পর্যন্ত দানা না বাধে, ততক্ষণ পর্যন্ত তাকে প্রকৃত জনমত হিসেবে অভিহিত করা সমীচীন নয়।

উপসংহারঃ 

উপরের আলোচনার প্রেক্ষাপটে বলা যায় যে, প্রকৃতপক্ষে জনোমত হলো সমাজ বা রাষ্ট্র সম্পর্কিত কোন বিষয়ের গুরুত্বপূর্ণ ও দৃঢ় অভিমত। এই অভিমতের মধ্যে সামগ্রিক কল্যাণের ধারণা নিহিত থাকে। এ কারণে অধিকাংশ ব্যক্তি এ মতকে স্বীকার করে নেয়। সুতরাং গুরুত্বপূর্ণ কোন সামাজিক বা রাজনৈতিক বিষয়ে বেশ কিছু সংখ্যক মানুষ সুস্পষ্টভাবে যে বিশেষ অভিমত প্রকাশ করেণ এবং যে অভিমতের গুরুত্বকে জনগণের অন্যান্য অংশ অস্বীকার করতে পারেন না, তাকে জনমত বলা হয়।

আমাদের শেষ কথা,

জনমত কাকে বলে এই বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে পরিপূর্ণ বিষয়ে সুন্দরভাবে এবং পরিষ্কারভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। আপনাদের মূল্যবান মতামত আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url