প্রতিরক্ষা কৌশল কি

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে প্রতিরক্ষা কৌশল কি এ বিষয় নিয়ে আলোচনা করব।
প্রতিরক্ষা কৌশল কি
আপনারা যারা প্রতিরক্ষা কৌশল কি এই বিষয়ে জানতে ইচ্ছুক তাহলে তারা অবশ্যই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে অবশ্যই প্রতিরক্ষা কৌশল কি এই বিষয়ে জানতে পারবেন।

প্রশ্নঃ

প্রতিরক্ষা কৌশল কি?
প্রতিরক্ষা কৌশল টি বর্ণনা কর?
প্রতিরক্ষা কৌশলের ধারণা দাও?

ভূমিকাঃ 

বিখ্যাত অস্ট্রিও চিকিৎসক ও মনোবিজ্ঞানী সিবমুণ্ড ফ্রয়েড শত শত মনবী কৃত রোগীর চিকিৎসা করতে গিয়ে তাদের জীবন ইতিহাস পরীক্ষা করে ব্যক্তিত্বের বিকাশ সম্পর্কে কতগুলো ধারণা তৈরি করেন। কোন ব্যক্তি যখন ব্যর্থ হয় আর এই ব্যর্থতা থেকে মুক্তির জন্য যে সকল কৌশল ব্যবহার করে তাই প্রতিরক্ষা কৌশল। মনোবিজ্ঞানী ফ্রয়েড প্রতিরক্ষা কৌশল উদ্ভব করেন।

প্রতিরক্ষা কৌশলঃ 

ব্যক্তি ব্যর্থ হওয়ার ফলে তার মধ্যে যে অস্বাভাবিক উদ্বেগ, আকাঙ্ক্ষা, চাপ, দ্বন্দ্ব, দেখা দেয়, তা থেকে মুক্তি পাওয়ার জন্য যে প্রক্রিয়া বা উপায় অবলম্বন করে তাকে প্রতিরক্ষা কৌশল বলা হয়। এজন্যই বাস্তবকে অস্বীকার করা বা মিথ্যা প্রতিপন্ন করে। অর্থাৎ প্রকৃত ঘটনা বুঝতে না পারা। মানুষের মনে সব সময় পরস্পর বিরোধী কতগুলো শক্তির অন্তদ্বন্দ্ব বিরাজ করে।

ফ্রয়েড মতে, এসব শক্তিসহ হচ্ছে আদিম সত্তা, অহং, এবং অতি অহং। আজিম সত্তা নগ্ন ও অতৃপ্তি কামনা পূরণ করতে চাই। অহং অতৃপ্ত কামনা বাসনা কে নিয়ন্ত্রণ করে এবং অতি অহং আমাদের বিবেক শক্তি বা নৈতিক মনের বাহক। মানুষের জীবনে আদিম সত্তা ও অহং এর দ্বন্দ্ব প্রতিনিয়ত চলতে থাকে। এজন্য অনেক সময় সংকটজনক পরিস্থিতির উদ্ভব হয়।

এ অবস্থায় অহং আচরণ নিয়ন্ত্রণের নিমিত্তে আত্মরক্ষার জন্য কতগুলো কৌশলের আশ্রয় নিয়ে থাকে। এই প্রতিরক্ষা বা আত্মরক্ষার কৌশল গুলোর মধ্যে অন্যতম হচ্ছে-অবদমন, প্রক্ষেপ বা অভিক্ষেপ, যুক্তাভ্যাস, প্রতিক্রিয়া গঠন, অপব্যাখ্যা বা আত্মতৃপ্তি, উন্নীতকরণ, অভেদীকরন, প্রত্যাবৃত্তি, স্থানচ্যুতি, বিকল্প লক্ষ্য গঠন, অস্বীকার করার প্রবণতা, অবাস্তব কামনা বা দিবা স্বপ্ন, রূপান্তর, আসক্তি সঞ্চালন প্রভৃতি।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, ফ্রয়েড প্রদত্ত প্রতিরক্ষামূলক কৌশলগুলো ব্যক্তিকে বাস্তবের সাথে সামঞ্জস্য বিধান সহায়তা করে থাকে। মানুষ ও তার প্রয়োজনে এসব কৌশল সমূহ ব্যবহার করে থাকে।
আরো পড়ুনঃ এরিকসনের তত্ত্ব

আমাদের শেষ কথা,

প্রতিরক্ষা কৌশল কি এই বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা পরিষ্কার ভাবে পরিপূর্ণ বিষয় ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে জানাবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url