জনমতের গুরুত্ব

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে জনমতের গুরুত্ব সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব।
জনমতের গুরুত্ব
আপনারা যারা জনমতের গুরুত্ব সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে তারা আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে জনমতের গুরুত্ব জানতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ 

জনমতের গুরুত্ব।
জনমতের ভূমিকা তুলে ধর।
জনমতের গুরুত্ব সংক্ষেপে তুলে ধর।
জনমতের প্রয়োজনীয়তা সংক্ষেপে তুলে ধর।

ভূমিকাঃ 

জনমত একটি বহুল প্রচলিত শব্দ। আধুনিক সমাজ ব্যবস্থায় জনমতের গুরুত্ব অপরিসীম। বর্তমানে সমাজ ও রাষ্ট্রীয় জীবনের সমস্ত ক্ষেত্রে জনমতের প্রভাব প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়। গণতান্ত্রিক রাষ্ট্রে জনগণের মতামত খুবই মূল্যবান বিষয়। কোন দলের ভেতরে যখন কোন বিষয়ের উপর মতভেদ সৃষ্টি হয় এবং দলের সদস্যরা যখন মতভেদকে কেন্দ্র করে আলোচনার পরিপ্রেক্ষিতে কোন মন্তব্য উপনীত হয়, তখনই তাকে জনমত বলা হয়। বিশ্বায়ন প্রক্রিয়ার সাথে সাথে জনমতের গুরুত্ব ও তাৎপর্য বহুলাংশে বৃদ্ধি পাচ্ছে। নিচে জনমতের গুরুত্ব আলোচনা করা হলোঃ-
আরো পড়ুনঃ জনমত কাকে বলে

জনামতের গুরুত্বঃ 

আধুনিক কালে সভ্য মানুষের সমাজ জীবনের সব ক্ষেত্রে জনমতের প্রভাব প্রতিক্রিয়া অস্বীকার করা যায় না। জনমতের প্রভাব প্রতিক্রিয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ বটে। নিচে সমাজ জীবনে জনমতের গুরুত্ব ব্যাখ্যা করা হলোঃ- 

১। জনকল্যাণমূলক পরিকল্পনা গ্রহণঃ 

জনমত জনস্বার্থে কাজ করে। তাই জনমতের ভয়ে শাসকগোষ্ঠী স্বেচ্ছাচারিতার নীতি বর্জন করে জনহিত কর কর্মপরিকল্পনা গ্রহণ করে জনমতের প্রতি শ্রদ্ধা দেখায়। কেননা জনমত উপেক্ষা করে কোন শাসক গোষ্ঠী টিকে থাকতে পারে না। তবে এখানে উল্লেখ্য যে জনমতকে অবশ্যই যুক্তি নির্ভর হতে হবে।

২। ভাবগত ঐক্য সৃষ্টিঃ 

সমস্ত মানুষের মাঝে একটি ভাগগত ঐক্যের সৃষ্টি এবং তা সংরক্ষণের ব্যাপারে জনমত একটি অত্যন্ত কার্যকরী হাতিয়ার হিসেবে কাজ করে। জনমত সঠিক ও প্রকাশিত হয় সমাজ জীবনের বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক ভাব বিনিময়ের মাধ্যমে। স্বভাবতই জনসাধারণের মধ্যে জনমত ভাবগত ঐক্য সৃষ্টি করে। এতে সমাজের ভিত্তি আরো দৃঢ় ও শক্তিশালী হয়।

৩। গণতন্ত্রের ভিত্তিঃ 

গণতন্ত্রের সাফল্যের মূলমন্ত্র হচ্ছে যৌক্তিক সুসংগঠিত ও সদা জাগ্রত জনমত। জনমত গণতন্ত্রের ভিত্তি হিসেবে কাজ করে। গণতান্ত্রিক শাসনব্যবস্থায় সরকার গঠিত হয় নির্বাচনের মাধ্যমে, আর নির্বাচন হচ্ছে জনমতের প্রতিফলন।

৪। অধিকার ও কর্তব্য সম্পর্কে ধারণাঃ 

জনমত সমাজের সকল শ্রেণীর উপর প্রভাব বিস্তার করে ধীরে ধীরে মানুষের মধ্যে সচেতনতা বোধ জাগিয়ে তুলে। এতে অধিকার ও কর্তব্য সম্পর্কে মানুষের মধ্যে ধারণা জন্মে।

৫। সামাজিক প্রতিক্রিয়ায় গতিশীলতা দানঃ 

জনমত সমাজের স্থবিরতা এবং নিশ্চলতার বিরুদ্ধে এক শক্তিশালী জাগ্রত কণ্ঠস্বর হিসেবে কাজ করে। জনমত স্থবির ও নিচ্ছল সমাজ জীবনকে সক্রিয় ও প্রাণবস্ত করে তুলে এবং সামাজিক প্রতিক্রিয়ায় গতিশীলতা বৃদ্ধিতে সহায়তা করে।

৬। রাজনৈতিক স্থিতিশীলতাঃ 

জনমত রাজনৈতিক স্থিতিশীলতা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জনমত অনুযায়ী শাসন কার্য, বিভিন্ন সংরক্ষণমূলক কর্মসূচি, বিভিন্ন চুক্তি ইত্যাদি পরিচালিত হলে জনগণ আন্দোলন করবে না। এতে রাজনৈতিক স্থিতিশীলতা দেশের আর্থসামাজিক উন্নয়নের পূর্ব শর্ত হিসেবে গণ্য হবে।

৭। সামাজিক নিয়ন্ত্রণঃ 

সামাজিক নিয়ন্ত্রণের ক্ষেত্রেও জনমতের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সমাযস্থ ব্যক্তিবর্গের অসামাজিক ও অর্থনৈতিক কার্যকলাপ কে নিয়ন্ত্রণের মাধ্যমে সমাজ স্বীকৃতির পথে পরিচালিত জনমত বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সমাজ জীবনে সঠিক দিক নির্দেশনাঃ

বর্তমানে বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির অভৃতপন্ন উন্নতি ও ব্যাপক বিস্তারের ফলে মানব সমাজের সকল ক্ষেত্রে সূচিত হয়েছে দ্রুত পরিবর্তন। ফলে আর্থসামাজিক পরিস্থিতির মৌলিক পরিবর্তন ঘটেছে, এ অবস্থায় আলাপ-আলোচনা ভাবের আদান-প্রদান ও বিতর্কের মাধ্যমে জনগণের মধ্যে জনমত করে ওঠে এবং পরবর্তী পরিস্থিতিতেও জনমত সমাজ জীবনকে সঠিক পথে পরিচালিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

উপসংহারঃ 

উল্লিখিত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, সামাজিক ঐক্য ও জনহিতকরণ পরিকল্পনা, গণতন্ত্রের ভিত্তি সুদৃৃঢ় করনসহ বিভিন্ন ক্ষেত্রেই জনমতের গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তবে সমাজের সকল শ্রেণীর মানুষের উপর জনমতের প্রভাব ও প্রতিক্রিয়া সমান হয় না। কেননা জনমতের প্রভাবের ক্ষেত্রে শিক্ষা, সংস্কার, মর্যাদা ইত্যাদি কতগুলো বিষয় উল্লেখযোগ্য।

আমাদের শেষ কথা, 

জনমতের গুরুত্ব সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা পরিষ্কার ভাবে সকল বিষয় বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন। এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাবেন। ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url