ব্যক্তিত্ব কি? ব্যক্তিত্বের সংজ্ঞা দাও

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে ব্যক্তিত্ব কি ব্যক্তিত্বের সংজ্ঞা দাও এই বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
ব্যক্তিত্ব কি? ব্যক্তিত্বের সংজ্ঞা দাও
আপনারা যারা ব্যক্তিত্ব কি ব্যক্তিত্বের সংজ্ঞা দাও এই বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন ব্যক্তিত্ব কি জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ 

ব্যক্তিত্ব কি? 
ব্যক্তিত্বের সংজ্ঞা দাও?
ব্যক্তিত্ব বলতে কি বুঝ? 

ভূমিকাঃ 

ব্যক্তিত্ব হল ব্যক্তির অন্তর্নিহিত গুণ। ব্যক্তিত্বকে সমাজ কাঠামো থেকে আলাদা করা যায় না। ব্যক্তি তার সমাজের ব্যক্তিবর্গ, তাদের আচরণ, সংস্কৃতি, সামাজিক মূল্যবোধ-এসব উপাদানের সাথে পারস্পারিক সম্পর্কে অবতীর্ণ হয়ে থাকে। আর এসব পারস্পারিক সম্পর্কের ফল হিসেবে ব্যাক্তি একটি ব্যক্তিত্ব অর্জন করে থাকে। অর্থাৎ ব্যক্তির সাথে সমাজের বিভিন্ন উপাদান পারস্পরিক প্রতিক্রিয়ার ফলেই ব্যক্তিত্বের উদ্ভব হয়।

প্রমান্য সংজ্ঞাঃ 

বিভিন্ন মনোবিজ্ঞানী বিভিন্নভাবে ব্যক্তিত্বের সংজ্ঞা দিয়েছেন। নিম্নে সেগুলো বিস্তারিতভাবে আলোচনা করা হলোঃ- 

গার্ডন এলপোর্ট বলেছেন,

ব্যক্তিত্ব ব্যক্তির মনোদৈহিক পথিকরা সমূহের এক গতিময় সংগঠন, যা পরিবেশের সাথে তার অনবদ্য অভিযোজন নির্ধারণ করে।

ক্রাইডার এবং তার সহযোগীরা বলেছেন,

ব্যক্তিত্বকে আচরণ ও মানসিক প্রক্রিয়ার অনবদ্য ধরন হিসেবে সংজ্ঞায়িত করা যেতে পারে, যা ব্যক্তিকে এবং ব্যক্তির সাথে পরিবেশের সম্পর্ককে চিহ্নিত করে।

ম্যাকমোহন এবং ম্যাকমোহন বলেছেন,

ব্যক্তিত্ব তুলনামূলক দীর্ঘস্থায়ী আচরণের ধরন নিয়ে গঠিত হয়, যা বিভিন্ন পরিস্থিতিতে সুসামঞ্জস্য প্রতিক্রিয়া সৃষ্টি করে।

বাসকিস্ট এবং জারবিং বলেছেন, 

ব্যক্তিত্ব হলো সময় ও পরিবেশের মধ্যে দিয়ে অতিক্রান্ত আচরণ ও চিন্তার এক বিশেষ ধরণ, যা এক ব্যক্তিকে অপর ব্যক্তি থেকে পৃথক করে।

Whittaker (১৯৫৬) এর মতে,

ব্যক্তিত্বের সংজ্ঞা হলো, ব্যক্তির কতগুলো বৈশিষ্ট্য একক সংগঠন, যা ব্যক্তির আচরণে পুনরাবৃত্তি দান করে। Whittaker এর সংজ্ঞায় ব্যক্তিত্বের সর্বজন স্বীকৃত কতগুলো বৈশিষ্ট্য তুলে ধরা হয়েছে। এগুলো হলোঃ- 
  1. ব্যক্তিত্ব হল একটি একক অভিব্যক্তি। অর্থাৎ কোন লোকের ব্যক্তিত্বই অন্য কোন লোকের মত নয়, এটি হলো একজনের সক্রিয়তা।
  2. ব্যক্তিত্ব হল কতগুলো বৈশিষ্ট্য বা গুণাবলীর সংগঠন।
  3. ব্যক্তিত্ব বিভিন্ন গুণাবলীর একক সংগঠনটি ব্যক্তির আচরণে একটি পৌনঃপুণিকতা বা স্থায়িত্ব দান করে।

উপসংহারঃ 

সুতরাং ব্যক্তিত্ব হল একটি জটিল বিষয়। আসলে ব্যক্তিত্ব দেহ মনের এক জীবন্ত ঐক্য। ব্যক্তির বৈশিষ্ট্য, সহজাত প্রবৃত্তি, মানসিক প্রবণতা ও ব্যক্তির আশা-আকাঙ্ক্ষা, কামনা বাসনা, আগ্রহ, জীবনাদর্শ, অভ্যাস, প্রতিক্রিয়া-এসব কিছুর সংমিশ্রণেই ব্যক্তিত্ব।

আমাদের শেষ কথা,

ব্যক্তিত্ব কি ব্যক্তিত্বের সংজ্ঞা দাও এই বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা পরিপূর্ণ বিষয়ে ভালোভাবে এবং পরিষ্কারভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতজনদের সঙ্গে শেয়ার করবেন। এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে জানাবেন। সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url