ব্যক্তিত্বের তত্ত্ব

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক গন, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে ব্যক্তিত্বের তত্ত্ব নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
ব্যক্তিত্বের তত্ত্ব
আপনারা যারা ব্যক্তিত্বের তত্ত্ব সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন ব্যক্তিত্বের তত্ত্ব সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ 

ব্যক্তিত্বের তত্ত্ব?
ব্যক্তিত্বের তত্ত্বগুলো লিখ?
ব্যক্তিত্বের তত্ত্বগুলো তুলে ধর?
ব্যক্তিত্বের তত্ত্বগুলো বর্ণনা কর? 

ভূমিকাঃ 

ব্যক্তিত্বের গঠন ও বিকাশ সম্বন্ধে মনোবিজ্ঞানীরা বিভিন্ন তত্ত্ব প্রদান করেছেন। এসব তত্ত্বের মাধ্যমে মনোবিজ্ঞানীরা ব্যক্তিত্বের সংগঠন ও বিকাশ সম্বন্ধে কতগুলো সাধারণ সূত্র আবিষ্কারের চেষ্টা করেছেন।

ব্যক্তিত্বের তত্ত্ব সমূহঃ 

বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ব্যক্তিত্বের তত্ত্ব ৫ ধরনের। তাহলে চলুন ব্যক্তিত্বের ৫ ধরনের তত্ত্ব সম্পর্কে জেনে নেওয়া যাক।
  1. ব্যক্তিত্বের টাইপ এবং সংরক্ষণ তত্ত্ব।
  2. ব্যক্তিত্বের গতিশীল বা মনো সমীক্ষণ তত্ত্ব।
  3. ব্যক্তিত্বের শিক্ষণ এবং আচরণগত তত্ত্ব।
  4. ব্যক্তিত্বের মানবতাবাদী তত্ত্ব।
  5. ব্যক্তিত্বের জৈবিক এবং বিবর্তনবাদী তত্ত্ব।

১। ব্যক্তিত্বের টাইপ এবং সংরক্ষণ তত্ত্বঃ 

ব্যক্তিত্বের টাইপ এবং সংরক্ষণ তত্ত্বে ব্যক্তির চারিত্রিক বৈশিষ্ট্য যেমন- একঘেয়েমি, লজ্জা ইত্যাদি কিভাবে সুসংঘটিত সিস্টেম হিসেবে গড়ে ওঠে তার প্রতি গুরুত্ব দেওয়া হয়েছে। মানুষের ব্যক্তিগত বৈশিষ্ট্যের প্রতি টাইপ ও সংরক্ষণ তত্তে গুরুত্ব দেওয়া হয়। মনোবিজ্ঞানী শেলডন এবং কাল ইয়ং প্রদত্ত তত্ত্ব এ শ্রেণীর অন্তর্ভুক্ত।

২। ব্যক্তিত্বের গতিশীল বা মনো সমীক্ষণ তত্ত্বঃ 

ব্যক্তিত্বের গতিশীল বা মন সমীক্ষণ তত্ত্বে প্রেষণা সংবেদন এবং মানসিক প্রক্রিয়ার মধ্যকার চলমান মিথস্ক্রিয়ার প্রতি গুরুত্ব রোপ করা হয়। ফ্রয়েডের ব্যক্তিত্বের মন সমীক্ষণ তত্ত্ব এ শ্রেণীর অন্তর্ভুক্ত।

৩। ব্যক্তিত্বের শিক্ষণ এবং আচরণগত তত্ত্বঃ

মৌলিক সাপেক্ষীকরণ অথবা শিক্ষণের মাধ্যমে মানুষের অভ্যাস গড়ে ওঠার উপায়ের প্রতি ব্যক্তিত্বের শিক্ষণ এবং আচরণগত তত্ত্বে গুরুত্ব রূপ করা হয়। ডলার্ড এবং মিলারের ব্যক্তিত্বের শিক্ষক তত্ত্ব এ শ্রেণীর অন্তর্ভুক্ত।

৪। ব্যক্তিত্বের মানবতা বাদী তত্ত্বঃ

ব্যক্তিত্বের মানবতাবাদী তত্ত্বে মানুষের নিজ সত্তা এবং বহির্জগৎ সম্পর্কে ব্যক্তিগত মানসিক ধারণার প্রতি গুরুত্ব রোপ করে ব্যক্তিত্বের ব্যাখ্যা দেওয়া হয়।

৫। ব্যক্তিত্বের জৈবিক এবং বিবর্তনবাদী তত্ত্বঃ 

ব্যক্তিত্বের জৈবিক এবং বিবর্তনবাদী তত্ত্বা অনুযায়ী ব্যক্তিত্ব গঠনের গুরুত্বপূর্ণ উপাদান বংশগতির মাধ্যমে প্রাপ্ত।

উপসংহারঃ 

উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, ব্যক্তিত্ব বিশ্লেষণে উপর্যুক্ত তত্ত্বগুলোর মধ্যে কোনটি বেশি উপযোগী অর্থাৎ ব্যক্তিত্ব বিশ্লেষণে অধিক কার্যকারী এবং উত্তম তা নির্ধারণ কঠিন। তবে ব্যক্তিত্ব বিশ্লেষণের ক্ষেত্রে উপর্যুক্ত তত্ত্বগুলোর গুরুত্বপূর্ণ অবদান রাখে।

আমাদের শেষ কথা,

ব্যক্তিত্বের তত্ত্ব সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা সকল কিছু ভালোভাবে এবং পরিষ্কারভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতজনদের সঙ্গে শেয়ার করবেন। এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে জানাবেন। তাহলে সকলে সুস্থ থাকবেন এবং ভালো থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url