সামাজিক সমস্যা কি? সামাজিক সমস্যা কাকে বলে?

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকগন, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে বিস্তারিতভাবে আলোচনা করব সামাজিক সমস্যা কি এবং সামাজিক সমস্যা কাকে বলে।
সামাজিক সমস্যা কি? সামাজিক সমস্যা কাকে বলে?
আপনারা যারা সামাজিক সমস্যা কি এবং সামাজিক সমস্যা কাকে বলে এই বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে তারা অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে অবশ্যই জানতে পারবেন সামাজিক সমস্যা কি এবং সামাজিক সমস্যা কাকে বলে।

প্রশ্নঃ 

সামাজিক সমস্যা কি? 
সামাজিক সমস্যা কাকে বলে?
সামাজিক সমস্যার সংজ্ঞা দাও?  
সামাজিক সমস্যা বলতে কি বুঝ?

ভূমিকাঃ 

সামাজিক সমস্যা সামাজিক বিজ্ঞানের গুরুত্বপূর্ণ আলোচনার বিষয়। সমাজবদ্ধ মানুষের সাথে সামাজিক সমস্যার অতপরতভাবে জড়িত। সামাজিক সমস্যা সমাজ থেকে উদ্বুদ্ধ হয় এবং সমাজের মানুষের স্বাভাবিক জীবন যাপনের ক্ষেত্রে অন্তরায় সৃষ্টি করে এবং অনেক সময় সমাজে অস্তিত্বের জন্য হুমকির হয়ে দেখা দেয়। আবার স্থান কাল পাত্র ভেদে কোনটি সমস্যা আবার কোনটি সমস্যা নয় তা মোটামুটি চিহ্নিত করা যায়। আজ যেটিকে সামাজিক সমস্যা হিসেবে চিহ্নিত করা হয় অতীতে তা কোন সমস্যাই ছিল না। আবার এ সমস্যাটি ভবিষ্যতের সমস্যা বলে চিহ্নিত নাও হতে পারে।

সামাজিক সমস্যাঃ 

সমস্যার ইংরেজি প্রতিশব্দ Problem শব্দটি গ্রিক শব্দ Problema হতে উদ্ভব যার অর্থ হচ্ছে এমন একটি নিক্ষিপ্ত ঘটনা যা সমগ্রস্থ মানুষের চিন্তা ভাবনা বা মনোযোগ আকর্ষণের মারাত্মক চাপ সৃষ্টি করে। সামাজিক সমস্যা এমন একটি সামাজিক অবস্থা যা অনভিপ্রেত অনাকাঙ্ক্ষিত ও অবাঞ্চিত। যা সমাজে ক্ষতিকর প্রভাব বিস্তার করে এবং সমাজ উন্নয়ন ব্যাহত করে। যা সমাজের প্রতিষ্ঠা রীতিনীতি মূল্যবোধ ও কল্যাণ বিরোধী। যা মানুষের সামাজিক ভূমিকা পালন ব্যাহত করে। সামাজিক অশান্তি বিশৃঙ্খলা অসাম যশ্যতার নামান্তর।

প্রামাণ্য সংজ্ঞাঃ 

সামাজিক সমস্যা কি বিভিন্ন মনিষী বিভিন্ন দৃষ্টিতে সংজ্ঞায়িত করেছেন। নিম্নতাদের মধ্যে উল্লেখযোগ্য কয়েকজনের সংজ্ঞা দেওয়া হল। 

ডেভিড ডেসলার এর মতে,

সামাজিক সমস্যা হলো মানসিক সম্পর্কের মিথস্ক্রিয়ায় উদ্ভূত একটি অবস্থা যা প্রতিকার বা প্রতিরোধ পন্থায় অবশ্যই সমাধান করা দরকার বা সমাধান হতে পারে এমন বিশ্বাসে বিশ্বাসী উল্লেখযোগ্য সংখ্যক মানুষের কাছে অনাকাঙ্ক্ষিত হিসেবে বিবেচিত হয়।

Nisbert এবং Morton বলেন,

যে সমস্ত বিশৃঙ্খলা সামাজিক প্রতিষ্ঠান মূল্যবোধ এবং ব্যক্তিগত ও দলীয় গতিশীলতার দ্বন্দ্ব হতে উত্থাপিত হয়ে এদের মাঝে অসংগতি নিয়ে আসে এবং প্রচলিত সামাজিক মূল্যবোধ ও আদর্শের স্বাভাবিক বিকাশের বিরুদ্ধে পরিবেশ সৃষ্টি করে তাই হল সামাজিক সমস্যা।

আরো পড়ুনঃ স্মৃতি কাকে বলে

L.A Franf এর মতে,

সামাজিক সমস্যা হল কোন অসুবিধা জনক অবস্থা যা সমাজস্থ অনেক মানুষের অবাঞ্ছিত আচরণ যা আমরা সংশোধন বা দূর করতে চাই।

সমাজ বিজ্ঞানী পি. বি. হরটনের মতে,

সামাজিক সমস্যা বলতে এমন অবস্থাকে বোঝায়, যা সমাজের অধিকাংশ লোকের উপর ক্ষতিকর প্রভাব বিস্তার করে এবং যা সমষ্টিগতভাবে মোকাবেলা করার প্রয়োজন হয়।

প্রখ্যাত সমাজ বিজ্ঞানী P.B. Horton and J.R Jeskey এর মতে,

সামাজিক সমস্যা হলো সমাজ জীবনের এমন এক অবস্থা, যা সমাজ বাসির বৃহৎ অংশকে আক্রান্ত করে, যা অবাঞ্ছিত মনে করা হয় এবং দলগত প্রচেষ্টায় এর প্রতিকার সম্ভব। Arnold Rose সামাজিক সমস্যার সংজ্ঞা দিতে গিয়ে বলেন, সামাজিক সমস্যা এমন একটি অবস্থা যা সমাজের বেশিরভাগ মানুষের অপপ্রভাব বিস্তার করে। যাদের ওপর সামাজিক সমস্যার প্রভাব বিস্তার করে তারা তাদের কঠিন অথবা সন্তোষজনক অবস্থার জন্য একে দায়ী করে এবং এ থেকে তারা মুক্তি পেতে চাই।

সমাজকর্ম অভিধানের সংজ্ঞা অনুযায়ী,

সামাজিক সমস্যা হল কোন সমাজের আর্থিক সংখ্যক লোকের অবাঞ্চত ও আপত্তিজনক আচরণ, যে আচরণ পরিবর্তনের প্রয়োজন জনগণ অনুভব করে। 

উপসংহারঃ

পরিশেষে বলা যায় যে, সামাজিক সমস্যা মূলত সমাজস্থ মানুষের জীবনের এমন এক অস্বাভাবিক যন্ত্রণাদায়ক, অপ্রত্যাশি্ত, অনাকাঙ্ক্ষিত ও অবাঞ্চিত, অবাস্তব পরিস্থিতি যা সমাজের বউ সংখ্যক অধিকাংশ মানুষের অপপ্রভাব বিস্তার করে সমাজের উন্নয়ন ও অগ্রগতির পথে বাধা হয়ে দাঁড়ায়। এবং যা সমাজের প্রচলিত রীতিনীতি ও মূল্যবোধকে উপেক্ষা করে সমাজে বিশৃঙ্খল পরিস্থিতির জন্ম দেয়। এবং যার প্রতিকার তথা উক্ত অবস্থা হতে উদ্ধার পাওয়ার জন্য সমাজের মানুষ যৌথ ও সমঝোতা গ্রহণের প্রয়োজনীয়তা অনুভব করে।

আরো পড়ুনঃ মানসিক বয়স কি

আমাদের শেষ কথা,

সামাজিক সমস্যা কি সামাজিক সমস্যা কাকে বলে এই বিষয়ে সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা পরিপূর্ণ বিষয়ে ভালোভাবে এবং পরিষ্কারভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতজনদের সঙ্গে শেয়ার করবেন। এবং আপনাদের মূল্যবান মতামত আমাদের কমেন্টের মাধ্যমে জানাবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url