ব্যক্তিত্ব পরিমাপের পদ্ধতি

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠ গনক গন, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে ব্যক্তিত্ব পরিমাপের পদ্ধতি নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
ব্যক্তিত্ব পরিমাপের পদ্ধতি
আপনারা যারা ব্যক্তিত্ব পরিমাপের পদ্ধতি সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই তারা আজকের এই আর্টিকেল শুরু থেকে একদম শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে চলুন ব্যক্তিত্ব পরিমাপের পদ্ধতি সম্পর্কে জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ 

ব্যক্তিত্ব পরিমাপের পদ্ধতি? 
ব্যক্তিত্ব পরিমাপের পদ্ধতি গুলো কি কি?
ব্যক্তিত্ব পরিমাপের পদ্ধতি গুলো তুলে ধর?

ভূমিকাঃ 

ব্যক্তিত্বের ধারণা সম্পর্কে যেমন বহু তত্ত্বের উন্নয়ন ও বিকাশ ঘটেছে তেমনি ব্যক্তিত্ব পরিমাপের জন্য বহু ধরনের পদ্ধতি উন্নয়ন ও বিকাশ হয়েছে। ব্যক্তিত্ব পরিমাপের জন্য বিভিন্ন পদ্ধতির প্রয়োজনীয়তা তুলে ধরে যেমন-বেনভাশিন ফ্লেমুজং বলেন, মানুষের জীবনের প্রত্যাহাহিক সমস্যায় বিভিন্ন পরামর্শ ও নির্দেশনার জন্য ব্যক্তিত্বের অভীক্ষা সমূহের প্রয়োজন হয়।

ব্যক্তিত্ব পরিমাপের পদ্ধতিঃ 

ব্যক্তিত্ব পরিমাপের বিভিন্ন পদ্ধতি বিদ্যমান রয়েছে। নিম্নে ব্যক্তিত্ব পরিমাপের কিছু উল্লেখযোগ্য পদ্ধতি তুলে ধরা হলো। তাহলে চলুন জেনে নেওয়া যাক।
  1. পর্যবেক্ষণীয় পদ্ধতি।
  2. সাক্ষাৎকার পদ্ধতি।
  3. আত্ম ভাবোনি অভীক্ষা।
  4. প্রতিফলন অভীক্ষা।
প্রতিফলন অপেক্ষা আবার বিভিন্ন ধরনের হতে পারে। যেমন-
  • রোরশাক কালির ছাপ অভিক্ষা।
  • কাহিনী সম্পত্তাক্ষণ অভীক্ষা।
  • শব্দানুসঙ্গ অভীক্ষা।

উপসংহারঃ 

উপরের আলোচনার পরিশেষে বলা যায় যে, উল্লেখিত পরিমাপ পদ্ধতির মাধ্যমে ব্যক্তির ব্যক্তিত্ব পরিমাপ করা হয়। এ সকল পদ্ধতির মধ্যে সাক্ষাৎকার পদ্ধতি বর্তমানে ব্যাপকভাবে ব্যক্তির ব্যক্তিত্ব পরিমাপে ব্যবহৃত হচ্ছে।

আমাদের শেষ কথা,

ব্যক্তিত্ব পরিমাপের পদ্ধতি সম্পর্কে আশা করছি আপনারা বিস্তারিতভাবে সকল কিছু বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার পরিচিতজনদের সঙ্গে এবং বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url