ডায়াবেটিস হলে কি খাবেন আর কি খাবেন না

ডায়াবেটিস হলে কি খাবেন আর কি খাবেন না
ডায়াবেটিস খাবার নিয়ে আপনাদের মনে অনেক ভুল ধারণা রয়েছে। যেমন আপনারা বলে থাকেন যে মিষ্টি খেলে বা চিনি খেলে ডায়াবেটিস হয়। আসলে অনেক বেশি মিষ্টি খেলে ডায়াবেটিস হয় না। বৃষ্টি এক প্রকার শর্করা জাতীয় খাবার। যেমন আমাদের দৈনিন্দন খাবারের মতই সেগুলো হলো ভাত, রুটি , সব খাবারই হল শর্করা জাতীয় খাবার। মানুষের পেটের ভেতরের অগ্নাশয় হতে নিঃসৃত হরমোন ভেঙে দেহের শক্তি উৎপন্ন করে। 


আপনার শরীরের অগ্নাশয় হতে নিঃসরণ কম হলে শরীরে চিনির পরিমাণ বেড়ে যায়। এই অবস্থাটা কি ডায়াবেটিস হিসেবে আখ্যায়িত করা যায়। কেননা অনেক ক্ষেত্রে ইনসুলিন কাজ করতে না পারলেও ডায়াবেটিস হয়ে যায়। তাই বলা যায় বেশি মিষ্টি খেলে যে ডায়াবেটিস হবে এটা কিন্তু ঠিক না। তবে একসাথে অধিক পরিমাণে মিষ্টি যদি খেয়ে ফেলেন তাহলে রক্তের চাপ বৃদ্ধি পাবে এবং আপনার শরীরের ওপর অনেক চাপ পড়বে। 

আপনার শরীরে রক্ত বৃদ্ধি হয়ে গেলে তাতে আপনার সমস্যা হবেই। মিষ্টিতে যে পরিমান ক্যালরি আছে সূর্যের মিষ্টি প্রবেশ করার সাথে সাথে আপনার শরীরের ক্যালরি বৃদ্ধি পাবে। মিষ্টি খাবার পর যদি আপনি রেগুলার হাঁটাহাঁটি না করেন খেলাধুলা করেন আপনার শরীরের সকলকে বাড়ি জমা হয় আপনার দেহটাকে মোটা বানিয়ে দেবে। সেই ক্ষেত্রে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা অনেক বেশি হবে। 

ডায়াবেটিস থেকে রক্ষা পেতে নিয়ম কানুন আপনাকে মানতে হবে । সাধারণত খাবারটা হবে সাধারণ খাবার এর মতই। সেই খাবারগুলো হতে হবে ক্যালরি যুক্ত ও সুষম। সেই ক্ষেত্রে শরীরের রক্তের চাপ ধীরে ধীরে কমতে থাকে। এসব শর্করাযুক্ত খাবার খেতে হবে। সেসবের মধ্যে সবজি থাকবে বেশি তেলজাতীয় খাবার থাকবে কম। যেসকল ফলমূলে শর্করা বেশি থাকে সেগুলো কিভাবে সীমিত আকারে। 

এমনভাবে মেনটেন করে খাবার খেতে হবে যেখানে না থাকবে চিনি না থাকবে শর্করার কোন পরিমাণ সবকিছুই এই খাবার মধ্যে থাকবে সীমিত আকারে। আপনার ডায়াবেটিস হয়েছে বলেই যে আপনি আপনার সকল ধরনের পছন্দের খাবার ছেড়ে দেবে আসলে এমনটা নয়। আপনাকে খেতে হবে অতি সীমিত পরিমাণে। বিভিন্ন সময় বিভিন্নভাবে এই খাবার পরিমাণ আরো কমাতে হতে পারে। 

আপনার ডায়াবেটিস হয়েছে বলেই যে আপনি সবার থেকে আলাদা খাবার খাবেন বা ডায়াবেটিক জাতীয় খাবার খেতে হবে এমন তো কোন কথা নেই। আপনার পরিবারের সদস্যরা যে খাবারটা খাবে সেটাই আপনি খেতে পারেন। আপনাকে শুধু খেয়াল রাখতে হবে শর্করা আমিষ তেল চর্বি এসব খাবারের বিষয়। একজন ডায়াবেটিস রোগের জন্য শর্করা জাতীয় খাবার অনেক খারাপ ইফেক্ট ফেলে। 

যেগুলো খাবার খেলে আপনার শরীরের রক্তচাপ বৃদ্ধি পাবে সেগুলো খাবার আপনাকে কম খেতে হবে। যেমন চিনি মিষ্টি চালের ভাত ময়দার রুটি আরো অনেক কিছু আছে। এগুলোর খাবার খেলে শরীরে রক্ত চাপ দিন দিন বৃদ্ধি পেতে থাকবে। 

আর যেগুলো খাবার খেলে আপনার শরীরের শতকরা হার কম বৃদ্ধি পাবে সেগুলো আপনি পরিমাণ অনুযায়ী খেতে পারেন। সেগুলো হলো লাল চালের ভাত লাল আটার রুটি সবজি অনেক কিছু রয়েছে আপনি খেতে পারেন এগুলো তো আপনার তেমন কোনো সমস্যা দেখা দেবে না। ডায়াবেটিস রোগীর জন্য সব সময় তাদের আমি ষযুক্ত খাবার দিতে হবে। 

আপনার খাবারে আমিষের পরিমাণ মতো হতে হবে ক্যালরি যুক্ত খাবারের 15% 25 শতাংশ পর্যন্ত যেন আসে আমিষ থেকে। তেমন বেশি আমিষ যুক্ত খাবার ভালো নয়। আমি যুক্ত খাবার খেলে আবার আপনার মেদ বা ঘড়ি বাঁড়ার সম্ভাবনা বেশি থাকে। সেই ক্ষেত্রে হৃদরোগের সম্ভাবনা অনেক বেড়ে যায়। ডায়াবেটিস হলে আপনাকে যে পরিমাণ ওষুধ দেবে সে পরিমাণ ওষুধ আপনাকে সেবন করতে হবে। 

আবার ওষুধের পরিমাণ যদি বেড়ে যায় তাহলে অনেক ধরনের সমস্যা হতে পারে। শরীরে বাড়তি কোন ক্যালরির প্রয়োজন নেই। যে খাবারগুলো খেলে আপনার শরীরে রক্তচাপ বৃদ্ধি পায় সেই খাবারগুলো এখন থেকেই ত্যাগ করতে শুরু করি। কেননা সকল নিয়ম কানুন মেনে চললে ডায়াবেটিক কোনমতেই আপনার শরীরে প্রবেশ করতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url