বুদ্ধি অভীক্ষা কি

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকগন, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা বুদ্ধি অভীক্ষা কি এ বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
ছবি
আপনারা যারা বুদ্ধি অভীক্ষা কি এই বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ 

বুদ্ধি অভীক্ষা কি?
বুদ্ধি অভীক্ষা কাকে বলে?
বুদ্ধি অভীক্ষার সংজ্ঞা দাও? 

ভূমিকাঃ 

সমাজে বসবাস করার জন্য মানুষকে পরিবেশের সাথে খাপ খাইয়ে চলতে হয়। আর এ খাপ খাওয়াতে গিয়ে তাকে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। আর এ সমস্যা থেকে উত্তরণের সাহায্য করে বুদ্ধি। মানুষের কৌতহল আর সমস্যা থেকেই বুদ্ধির বিকাশ। তাছাড়া পৃথিবীতে মানুষের এত আরাম আয়েশের জন্য যে বিপুল আয়োজন তার পেছনে একমাত্র কারণ বুদ্ধি।
আরো পড়ুনঃ বুদ্ধি কি

বুদ্ধি অভীক্ষাঃ 

সাধারণভাবে বলা যায়, মনোবিজ্ঞানীগণ যে অভীক্ষা দ্বারা বুদ্ধি পরিমাপ করেন তাই বুদ্ধি অভীক্ষা। বিভিন্ন ধরনের বুদ্ধি অভীক্ষা বা মনগত পরীক্ষা আমাদের সমাজে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু এ বিষয়টির ইতিহাস খুব বেশি দিনের নয়। প্রথম বুদ্ধির অভীক্ষাটি পরিচালনা করেন দুজন ফরাসি বিজ্ঞানী। এরা হলেন এসকুইরল এবং অন্যজন হলেন সিজুন। তারা বুদ্ধির অভীক্ষায় যথাক্রমে মৌখিক ক্ষমতা ও বিভিন্ন কার্যসম্পাদনের ওপর গুরুত্ব দেন। পরবর্তীতে ব্রিটিশ জীব বিজ্ঞানী ফ্রান্সিস গেলটন (১৮৩৩) বুদ্ধির ক্ষেত্রে বংশগত শক্তিশালী প্রভাবের কথা উল্লেখ করেন। তবে বিজ্ঞানসম্মত বুদ্ধি অভীক্ষার উদ্ভব হিসেবে ফরাসি মনোবিদ আলফ্রেড বিনে এর নামই বিশেষভাবে উল্লেখযোগ্য।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায়, মনোবিজ্ঞানীরা পারফরম্যান্স এর ওপর বুদ্ধি পরিমাপ করেন। যে কোন কাজে বয়সের সাথে সাথে দক্ষতা বৃদ্ধি পায়। তাই একই এজ এর ব্যক্তিকে কোন কাজ করতে দিলে তাদের মধ্যে যে ব্যক্তিটি কম দক্ষতার সাথে কাজটা করবে সে লেস ইন্টেলিজেন্ট। যারা বেশি দক্ষতার সাথে কাজটা করবে সে মোর ইন্টেলিজেন্ট। আর যারা নরমাল ইন্টালিজেন্ট তারা স্বাভাবিক দক্ষতার সাথেই কাজটি করবে।

আমাদের শেষ কথা,

বুদ্ধির অভিক্ষা কি আশা করছি এই বিষয় থেকে আজকের এই আর্টিকেল পরিপূর্ণ বিষয়ে আপনারা ভালোভাবে এবং পরিষ্কারভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতজনদের সঙ্গে শেয়ার করবেন। এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url