সমাজকর্ম কি | সমাজকর্ম কাকে বলে | সমাজকর্মের সংজ্ঞা দাও

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে ভালো আছেন। আজকে আমরা এই আর্টিকেলের সমাজকর্ম কি এই বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
ছবি
আপনারা যারা সমাজকর্ম কি সমাজকর্ম কাকে বলে এই সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন জেনে নেয়া যাক।

প্রশ্নঃ 

সমাজকর্ম কি।
সমাজকর্ম কাকে বলে।
সমাজকর্মের সংজ্ঞা দাও।

ভূমিকাঃ 

সমাজকল্যাণের আধুনিক পরিশীলতা রূপ হল পেশাদার সমাজকর্ম। এটি এমন একটি সাহায্যকারী পেশা যা কতগুলো পদ্ধতির মাধ্যমে ব্যক্তি দল ও সমষ্টির সমস্যা সমাধানে কাজ করে থাকে।
আরো পড়ুনঃ মনোযোগ কি

সমাজকর্মঃ 

সমাজকর্মে একটি পেশা। এটি এমন একটি সাহায্যকারী পেশা যা কতগুলো পদ্ধতির মাধ্যমে ব্যক্তি দল ও সমষ্টি সমস্যা সমাধানে এমনভাবে সাহায্য করে যাতে তারা নিজেরাই নিজেদের সমস্যার সমাধানের সক্ষম হয়। এর মাধ্যমে ব্যক্তি বা দলের পূর্ন বিকাশ ও উন্নতি লাভ করা সম্ভব হয়।

প্রামাণ্য সংজ্ঞাঃ 

সমাজকর্ম সম্পর্কে বিভিন্ন সমাজবিজ্ঞানী এবং সংস্থা বিভিন্ন সময় বিভিন্ন ভাবে সংজ্ঞা দিয়েছেন। নিচে তাদের উল্লেখযোগ্য কয়েকটি সংজ্ঞা উপস্থাপন করা হলো।

UNO এর মতে, 

সমাজকর্ম এমন এক ধরনের কার্যাবলী যা ব্যক্তি ও তার পরিবেশের মধ্যে সুসান জোশ সম্পূর্ণ পারস্পরিক সম্পর্ক সৃষ্টির দ্বারা তাদের সাহায্য করতে চায়।

হার্বাট বিষ্ণু বলেন,

সমাজকর্ম হচ্ছে সেই হিসেবে ব্যবস্থা যা সমাজের পূর্ণ এবং কার্যকরী অংশগ্রহণের ক্ষেত্রে যেসব সামাজিক ও মনস্তাত্ত্বিক বাধা বর্তমানে রয়েছে এবং ভবিষ্যতে আসতে পারে সেগুলো দূরীকরণে মানুষকে একক কিংবা দলীয়ভাবে সাহায্য করে। হার্বাট বিষ্ণু প্রদত্ত সংজ্ঞায় সামাজিক ও মনস্তাত্ত্বিক সমস্যা সমাধানে জনগণের অংশগ্রহণের ব্যাপারটি স্পষ্টভাবে ফুটে উঠেছে। এছাড়া সংজ্ঞা টিতে বর্তমানের পাশাপাশি ভবিষ্যতের সমস্যার সমাধানের ব্যাপারে সতর্কতা করা হয়েছে। এই সংজ্ঞাটি দুর্বল প্রকৃতির।

ডব্লিউ এ ফিডল্যান্ডের বলেন,

সমাজকর্ম মানব সম্পর্কিত বৈজ্ঞানিক জ্ঞান ও দক্ষতা সম্পন্ন পেশাদার সেবা যা কোন ব্যক্তি দল বা সমষ্টিকে ব্যক্তিগত বা সামাজিক সন্তুষ্টি লাভ এবং স্বনির্ভরতা অর্জনের সহায়তা করে থাকে। ডব্লিউ এ ফিডল্যান্ডার সংজ্ঞা পেশার বৈশিষ্ট্য টি ফুটে উঠেছে। তিনি সমাজকর্মকে সাহায্যকারী ও দক্ষতা সম্পন্ন পেশা এবং সেবার মান সন্তোষজনক বলে মনে করেছেন। তার সংজ্ঞায় সমাজকর্মী এবং সাহায্যার্থীর বিষয়টি ফুটে উঠেছে। এর সংজ্ঞাটি সমাজকর্মের সফল সংজ্ঞা।

সমাজকল্যাণ অভিধানের ভাষায়,

সমাজকর্ম হলো অভ্যন্তরীণ সম্পর্কের ক্ষেত্রে ব্যক্তিগত কৌশলের নৈতিক ও উদ্দেশ্যমূলক প্রয়োগ যায় ব্যক্তি দল বা প্রতিবেশীর ব্যক্তিগত এবং সামাজিক কার্যক্রম জোরদার করার উদ্দেশ্যে পরিচালিত হয়ে থাকে। যা সকলের কল্যাণের জন্য সহায়ক সামাজিক পরিবেশ সৃষ্টিতে প্রয়োগিক অভিজ্ঞতা কে কাজে লাগায়।

রেক্স এ স্কিট মোর ও মিল্টন জি থাকার বলেন,

সমাজকর্ম হচ্ছে এমন এক কলা বিজ্ঞান এবং পেশা যা ব্যক্তিগত সমাজকর্ম দল সমাজকর্ম সমষ্টির সংগঠন প্রশাসন ও গবেষণা সহ সমাজকর্ম অনুশীলনের মাধ্যমে জনগণকে এমনভাবে সহায়তা করে যাতে তারা তাদের ব্যক্তিগত দলীয় ও সমষ্টির সমস্যা সমাধান করে সন্তোষজনক ব্যক্তিগত দলীয় এবং সামাজিক সম্পর্ক লাভে সক্ষম হয়।

ওয়ার্নার ডাবলু বয়েম এর মতে,

সংস্কার ময়মন এমন এক ব্যবস্থা যা মানুষ ও তার পরিবেশের মধ্যে অন্তক্রিয়া সৃষ্টির মাধ্যমে সামাজিক সম্পর্ক স্থাপন কার্যাবলী ব্যক্তিদেরকে একক দলীয়ভাবে তাদের সামাজিক ভূমিকার উন্নয়নের সহায়তা করে। ব্যক্তি ও দলের সামাজিক ভূমিকা পালন এবং অন্তক্রিয়া সৃষ্টির দিককে গুরুত্ব প্রদান করেছেন। তাছাড়া ব্যক্তি ও দলকে সাহায্য করার দিকটিও সংজ্ঞায় ফুটে উঠেছে। তবে তিনি তার সংজ্ঞায় সমাজকর্মের পেশাগত দিক এবং পদ্ধতিগত কথাটি উল্লেখ করেনি।

National Association of Social Workers (NASW) এর মতে,

সমাজকর্ম ব্যক্তি দল ও সমষ্টি সংগঠনকে সাহায্য করে। এটি এমন একটি পেশাগত কর্মকাণ্ড যা তাদের সামাজিক ভূমিকা পালন ক্ষমতাকে পুনরুদ্ধার ও শক্তিশালী করে এবং সামাজিক এ লক্ষ্য উপযোগী করে তোলে। সমাজকর্মের আভিধানিক সংজ্ঞা বলা চলে। সংজ্ঞার মাধ্যমে সমাজকর্মের সীমানা চিহ্নিত হয়েছে। সমাজকর্ম অভিধানে ব্যাখ্যায় অনুযায়ী সমাজকর্ম একটি ব্যবহারিক বিজ্ঞান যা মানুষকে মনোসামাজিক ভূমিকা পালন ক্ষমতার একটি কার্যকর পর্যায়ে উপনীত হতে সাহায্য করে এবং মানুষের কল্যাণকে শক্তিশালী করনে কার্যকর সামাজিক পরিবর্তন আনোনয়ন করে।

সমাজকর্ম অভিধানের সংজ্ঞায়,

ব্যক্তি দল ও প্রতিবেশীর ব্যাপারটি স্পষ্টভাবে ফুটে উঠেছে, এখানে সমাজের সকল মানুষের কল্যাণে সমাজকর্মের অভিজ্ঞতা কে কাজে লাগানোর কথা বলা হয়েছে। এছাড়া পরিবেশের উপর জোর দেওয়া হয়েছে।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায়, সমাজকর্ম মানব কল্যাণ সংশ্লিষ্ট ব্যবহারিক দক্ষতা সম্পন্ন এমন এক প্রকার পেশা যা মানুষকে বহুমুখী সমস্যা সমাধানের সহায়তা করে। এটি মানুষকে বিভিন্ন পদ্ধতি প্রয়োগের মাধ্যমে সামাজিক ভূমিকা পালনে এমনভাবে সহায়তা করে যাতে তারা নিজেরাই নিজেদের সমস্যার সমাধানে সক্ষম হয়।

আমাদের শেষ কথা,

সমাজকর্ম কি সমাজকর্ম কাকে বলে এ বিষয় সম্পর্কে আশা করছি আপনারা আজকের এই আর্টিকেল থেকে পুরোপুরি বিষয় ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার পরিচিত জনদের সঙ্গে এবং বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url