সমাজকর্ম পদ্ধতি কি

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক গণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে সমাজকর্ম পদ্ধতি কি এই বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
ছবি
আপনারা যারা সমাজকর্ম পদ্ধতি কি এ বিষয় সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন সমাজকর্ম পদ্ধতি সম্পর্কে জেনে নেয়া যাক।

প্রশ্নঃ 

সমাজকর্ম পদ্ধতি কি।
সমাজকর্ম পদ্ধতির সংজ্ঞা দাও।
সমাজকর্ম পদ্ধতি বলতে কি বুঝ।

ভূমিকাঃ 

সমাজকর্ম হচ্ছে একটি সাহায্যকারী পেশা। সংস্কারম পদ্ধতি হলো সমাজকর্ম অনুশীলনের মাধ্যম। বিজ্ঞানের বিভিন্ন শাখা থেকে অর্জিত তাত্ত্বিক জ্ঞান সংগ্রহের মাধ্যমে সমাজকর্ম নিজস্ব পদ্ধতি অনুশীলন করে থাকে। বিশেষ কতগুলো পদ্ধতি প্রয়োগের মাধ্যমে ব্যক্তি দল ও সমষ্টি সমস্যা সমাধানের মানুষকে সাহায্য করাই এর মূল লক্ষ্য।

সমাজকর্ম পদ্ধতিঃ 

সমাজকর্ম পদ্ধতি বলতে যেসব কর্ম পন্থা ও কর্ম প্রক্রিয়াকে বোঝায় যার মাধ্যমে সমাজকর্মের জ্ঞান দক্ষতা এবং নীতিমালা ব্যক্তি দল ও জনসমষ্টির সমস্যার সমাধানের সমাজকর্মীরা অনুশীলন করে থাকেন। অন্যভাবে বলা যায় স্থান-কাল অবস্থার পরিপ্রেক্ষিতে ব্যক্তি ও দল জনসমষ্টির সমস্যা নিয়ন্ত্রণ ও সমাধানে পেশাগত সেবা প্রদানের জন্য সমাজকর্মে যে সুশৃংখল কৌশল অনুশীলন করা হয়, সেসব পন্থা বা উপায় হচ্ছে সমাজকর্ম পদ্ধতি।

প্রামাণ্য সংজ্ঞাঃ 

সমাজকর্ম পদ্ধতি সম্পর্কে বিভিন্ন সমাজবিজ্ঞানী বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিচে তা উল্লেখ করা হলোঃ 

H.B. Tracker এর মতে,

পদ্ধতি বলতে কোন লক্ষ্য ওজনের জন্য একটি সচেতন ও সুপরিকল্পিত উপায়ে বুঝায়। বাহ্যিকভাবে পদ্ধতি হলো কিছু করার পন্থা এবং এর অন্তরালে রয়েছে জ্ঞান বুদ্ধি ও সুনির্দিষ্ট কর্মীতির এক সম্মিলিত বিন্যাস।

ড. আব্দুল হাকিম সরকার তার ব্যক্তি সমাজকর্ম নির্দেশিকা গ্রন্থে সমাজকর্ম পদ্ধতির সংজ্ঞা দিতে গিয়ে বলেছেন,

যেসব কর্মপন্থা বা কর্ম প্রক্রিয়ার মাধ্যমে সমাজকর্মের জ্ঞান দক্ষতা এবং নীতিমালা ব্যক্তি দল ও সমষ্টির সমস্যা সমাধানের সহায়তা বা সাহায্য করার ক্ষেত্রে কর্মী নিয়োগ করে থাকে সেসব সুশৃঙ্খল কর্ম প্রক্রিয়ার সমষ্টি সমাজকর্ম পদ্ধতি।
আরো পড়ুনঃ সমাজকর্ম কি

আমেরিকার জাতীয় সমাজকর্মী সমিতি (NASW) এর ভাষায়,

ব্যক্তি অথবা দলের সাথে সম্পর্ক স্থাপনে নিজেকে দায়িত্বশীল সচেতন ও শেষৃংখলভাবে কাজে লাগানো হলো সমাজকর্ম পদ্ধতি। অনুশীলনকারী এরূপ সম্পর্কের মাধ্যমে পারস্পরিক প্রিয়া গত প্রভাবে অবিরত সচেতনতা আনয়নসহ ব্যক্তি ও পরিবেশের মধ্যে কষ্ট লাঘব কর মিথস্ক্রিয়ার ব্যবস্থা করে।

উইলিয়াম স্কোয়াটজ বলেছেন,

পদ্ধতি হলো কারো কার্যাবলী সম্পাদনে কার্যাদি সুশৃংখলাবদ্ধ করার একটি ধারাবাহিক প্রক্রিয়া। বাস্তবকর্মের মধ্যে জড়িত কার্যাবলীতে পদ্ধতির পরিচয় পাওয়া যায়।

সমাজকর্ম অভিধানের সংগ্রহ অনুযায়ী,

Method in social work is the trim used by social workers especially throws in education to indetify its specific type of intervention.

Ali Akbar এর ভাষায়,

পদ্ধতি হচ্ছে সচেতন প্রক্রিয়া, সুনির্দিষ্ট লক্ষ্য অর্জনের একটি সুপরিকল্পিত উপায়।

Rex A. Skidmore এর মতে,

Method is both the Science and Arts of apply theory to practice.

উপসংহারঃ 

প্রতিটি প্রেসার ওই নিজস্ব পদ্ধতির রয়েছে। সমাজকর্ম একটি পেশা হিসেবে তারও রয়েছে নিজস্ব পদ্ধতি। এ পদ্ধতির নাম সমাজকর্ম পদ্ধতি। সমাজকর্ম ব্যক্তি দল ও সমষ্টির সমস্যা সমাধানে কতিপয় পদ্ধতি প্রয়োগ করে থাকেন। সমাজকর্মীরা সমাজকর্ম পদ্ধতি প্রয়োগ করে থাকেন।

আমাদের শেষ কথা,

সমাজকর্ম পদ্ধতি কি এই বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা পরিপূর্ণ বিষয় ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতজনদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url