সাইকো থেরাপি কি

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক গণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে সাইকো থেরাপি কি এই বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
ছবি
আপনারা যারা সাইকো থেরাপি কি এ বিষয়ে সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন সাইকো থেরাপি কি এ বিষয় সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

প্রশ্নঃ 

সাইকো থেরাপি কি? 
সাইকো থেরাপি কাকে বলে?
সাইকো থেরাপি বলতে কি বুঝ? 

ভূমিকাঃ 

সাহায্যকারী পেশা হিসেবে সমাজের মানুষের সমস্যা সমাধানের সমাজকর্মী মনোবিজ্ঞানের নানা জ্ঞান ব্যবহার করে থাকে। তেমনি মানসিকভাবে সমস্যা গ্রস্ত ব্যক্তি সমস্যা সমাধানে সমাজকর্মী মনোবিজ্ঞানের থাইকো থেরাপি কৌশল ব্যবহার করে থাকে। মনু চিকিৎসা কৌশলে সমাজকর্মী মনোবিজ্ঞানের একাধিক কৌশল ব্যবহার করে থাকে এর মধ্যে সাইকো থেরাপির কৌশল অন্যতম। ক্লায়েন্টের অন্ত দৃষ্টি বাড়িয়ে তোলার মাধ্যমে ক্লায়েন্টের ক্ষতিকর মানসিক দিকগুলো দূর করতে সাইকো থেরাপির কৌশল ব্যবহার করা হয়। সাইকো থেরাপি কৌশল প্রয়োগের মাধ্যমে মানসিক সমস্যাগ্রস্ত ব্যক্তির চিকিৎসা করা হয়ে থাকে।

সাইকো থেরাপিঃ 

মনোচিকিৎসার ক্ষেত্রে সমাজকর্ম বেশ কিছু কৌশল প্রয়োগ করে থাকে। এর মধ্যে গুরুত্বপূর্ণ একটি থেরাপি সাইকো থেরাপি। নিচে সাইকো থেরাপি সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

সমস্যা গ্রস্ত ব্যাক্তির সমস্যা সমাধানের অন্যতম একটি কার্যকর থেরাপি হচ্ছে সাইকো থেরাপি। সাইকো থেরাপির প্রচলন হয় সাধারণত উনিশ শতক থেকে। আধুনিক চিকিৎসা ব্যবস্থায় এখন থেকে সাইকো থেরাপির ব্যবহার শুরু হয়। সাইকো থেরাপি মধ্যে সবচেয়ে আধুনিক ও কার্যকরী থেরাপি হচ্ছে ইলেকট্র কন ভালসিভ থেরাপি প্রয়োগের প্রধান উদ্দেশ্য হচ্ছে সমস্যাগ্রস্থ ব্যক্তির অন্তদৃষ্টি বাড়ি তোলা হয় এবং ক্ষতিকর মানসিক দ্বন্দ্বগুলো মিটিয়ে ফেলা।
অর্থাৎ সাইকো থেরাপি মূলত সমস্যারগ্রস্থ ব্যক্তিদের বিভিন্ন উপায়ে অন্তর দৃষ্টি বাড়িয়ে তোলার চেষ্টা করা হয় এবং এদের মধ্যে বিদ্যমান মানসিক দ্বন্দ্বগুলো দূরীকরণের চেষ্টা করা হয়। সাইকো থেরাপি প্রয়োগ করে সমাজকর্মী মানসিক সমস্যাগ্রস্থ ব্যক্তিদের সমস্যা সমাধানের ক্ষেত্রে সহযোগিতা প্রদান করে থাকে।

মানুষের মানসিক সমস্যা সমাধান করার জন্য সমাজকর্মী যতগুলো থেরাপি প্রয়োগ করে থাকেন এদের মধ্যে একমাত্র সাইকো থেরাপি সঠিক কার্যকরী ভূমিকা রাখে। সমাজকর্মী মনে চিকিৎসায় কৌশলের ক্ষেত্রে এ ধরনের থেরাপি প্রয়োগ করে ব্যক্তির মানসিক অবস্থার উন্নয়ন ঘটিয়ে থাকে। ব্যক্তির মানসিক আচরণ সম্পর্কিত অসঙ্গতি দূর করতে সাহিত্য থেরাপি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, মানসিক সমস্যগ্রস্থ ব্যক্তির সমস্যা সমাধানে সমাজকর্মী যে সকল থেরাপি ব্যবহার করেন তার মধ্যে সাইকো থেরাপি অন্যতম। সাইকো থেরাপি ব্যক্তির মানসিক সমস্যার সমাধানে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়ে থাকে এবং এটি মানুষের মনস্তাত্ত্বিক সমস্যা সমাধানে সবচেয়ে বেশি কার্যকর ভূমিকা রাখে। তাই সমাজকর্ম ও মনোবিজ্ঞানের সাইটো থেরাপির ভূমিকা গুরুত্বের সাথে আলোচনা করা হয়।

আমাদের শেষ কথা,

সাইকো থেরাপি কি এই বিষয় সম্পর্কে আশা করছি আপনারা সকলে ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার পরিচিত জনের সঙ্গে এবং বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url