মনোবিজ্ঞান কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। কে আমরা এই আর্টিকেলের মধ্যে মনোবিজ্ঞান কাকে বলে এ বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
ছবি
আপনারা যারা মনোবিজ্ঞান কাকে বলে এ বিষয় সম্পর্কে সম্পূর্ণ জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ 

মনোবিজ্ঞান কাকে বলে।
মনোবিজ্ঞানের সংজ্ঞা দাও।
মনোবিজ্ঞান বলতে কি বুঝ।

ভূমিকাঃ 

মনোবিজ্ঞান হচ্ছে আচরণ সম্পর্কিত বিজ্ঞান। মানুষ ও প্রাণীর আচরণ সম্পর্কিত যাবতীয় বিষয় মনোবিজ্ঞানের আলোচনা করা হয়। মনোবিজ্ঞানকে শুরুর দিকে আত্মসম্মান দিয়ে বিজ্ঞান বলা হত। কিন্তু আত্মাকে দেখা বা উপলব্ধি করা যায় না তাই পরবর্তীতে আত্মাকে বাদ দিয়ে মনকে মনোবিজ্ঞানের মূল বিষয়বস্তু করা হয়েছে। মানুষের মনের ভাব তার আচরণের মধ্যে প্রকাশ পায় বলে মনোবিজ্ঞানকে আচরণের বিজ্ঞান বলা হয়। মানুষ ও প্রাণীর আচরণ সম্পর্কিত যাবতীয় বিষয় মনোবিজ্ঞানের আলোচনার অন্তর্ভুক্ত। মানুষ ও প্রাণীর আচরণ ব্যক্তির ব্যক্তিত্ব গঠন মনোভাব আবেগ প্রভৃতি সকল বিষয়ের সমন্বিত রুপই হচ্ছে মনোবিজ্ঞান।

মনোবিজ্ঞানঃ 

সাধারণত মনোবিজ্ঞান বলতে মানুষ ও প্রাণীর আচরণ সম্পর্কিত বিজ্ঞান কে বোঝানো হয়ে থাকে।

মনোবিজ্ঞানের সংজ্ঞাঃ 

মনোবিজ্ঞান হচ্ছে মানুষ ও প্রাণীর আচরণ বা মন সংক্রান্ত বিষয় সম্পর্কিত আলোচনা। মনোবিজ্ঞানের ধারণাকে স্পষ্ট করে তোলার জন্য মনোবিজ্ঞান সম্পর্কে কয়েকজন সমাজ ও মনোবিজ্ঞানীর মতামত তুলে ধরা হলোঃ

মনোবিজ্ঞানী Woodworth এবং Marquis এর মতে, 

মনোবিজ্ঞান হল ক্রিয়া-কলাপ সম্বন্ধীয় বিজ্ঞান।

মনোবিজ্ঞান সম্পর্কে ক্রাইডার ও তার সহযোগীরা বলেন, 

মনোবিজ্ঞান হল আচরণ এবং মানসিক প্রক্রিয়ার বিজ্ঞান সম্মত অধ্যায়ন।

মনোবিজ্ঞানী মর্গান এবং কিং এর মতে, 

Psychology is the science of human and animal behaviour it includes the application of this science to human problems.

E. Boring এর মতে, 

মানুষ কি? মনোবিজ্ঞান এ প্রশ্নের জবাব দিতে চেষ্টা করে।

মনোবিজ্ঞানী উইলিয়াম জেমস এর মতে,

মনোবিজ্ঞান হলো মানসিক পরিমন্ডলের বিজ্ঞান। এ পরিমণ্ডলের বিভিন্ন ঘটনার ভিতর রয়েছে অনুভূতি ইচ্ছা জ্ঞান প্রক্রিয়া যুক্তি সিদ্ধান্ত প্রভৃতি। 

James Angel এর মতে, 

মনোবিজ্ঞানের বিষয়বস্তু হলো যেকোনো ধরনের চেতন প্রক্রিয়া স্বাভাবি হোক বা অস্বাভাবিক হোক মানুষের হোক বা পশুর হোক। 

John and Coafson এর মতে, 

আচরণবাদীদের জন্য মনোবিজ্ঞান হল প্রাকৃতিক বিজ্ঞানের যে সে বিভাগ যা তার শিক্ষা লব্ধ বা অশিক্ষা লব্ধ কাজ এবং কথা। অর্থাৎ ব্যবহার বা আচরণকে মনোবিজ্ঞানের বিষয়বস্তু হিসেবে মনে করে।

সুতরাং মনোবিজ্ঞান হল এমন একটি বিজ্ঞান যা মানুষ ও প্রাণীর আচরণ নিয়ে বিজ্ঞানসম্মতভাবে অধ্যায়ন করে থাকে।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, মনোবিজ্ঞান হল মানুষ ও প্রাণীর আচরণ বৈজ্ঞানিকভাবে বিশ্লেষণের ও জ্ঞান আহরণের গুরুত্বপূর্ণ উপায়। এটি সমাজকর্মীকে মানুষ ও প্রাণীর আচরণ সম্পর্কে প্রয়োজনীয় জ্ঞান প্রদান করে সামাজিক কর্মকাণ্ডে গতিশীল করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মনোবিজ্ঞান মানুষ ও প্রাণী আচরণের কোন একটি দিক নিয়ে নয় বরং সার্বিক বিষয় নিয়ে বিজ্ঞানসম্মতভাবে আলোচনা করে বলে সমাজকর্মীদের নিকট এর গুরুত্ব অপরিসীম।

আমাদের শেষ কথা, 

মনোবিজ্ঞান কাকে বলে এ বিষয় সম্পর্কে আশা করছি আপনারা সকল কিছু ভালোভাবে এবং স্পষ্ট ভাবে বুঝতে পেরেছেন। আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতজনদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url