ব্যক্তি সমাজকর্ম কি

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক গন, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে ব্যক্তি সমাজকর্ম কি এ বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
ছবি
আপনারা যারা ব্যক্তি সমাজকর্ম কি এই বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন ব্যক্তি সমাজকর্ম কি জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ 

ব্যক্তি সমাজকর্ম কি?
ব্যক্তি সমাজকর্ম কাকে বলে?
ব্যক্তি সমাজকর্ম বলতে কি বুঝ? 

ভূমিকাঃ 

পেশাদার সমাজকর্মের তিনটি মৌলিক পদ্ধতির মধ্যে ব্যক্তি সমাজকর্ম অন্যতম। ব্যক্তি মানুষের সমস্যাকে কেন্দ্র করে ব্যক্তি সমাজকর্ম আবর্তিত। এ পদ্ধতির মাধ্যমে সমস্যাগ্রস্ত ব্যক্তির সুপ্ত প্রতিভার বিকাশ সাধনের ধারা ব্যক্তির সামাজিক ভূমিকা পালন ক্ষমতার পুনরুদ্ধার ও সংরক্ষণের প্রচেষ্টা চালানো হয়। এজন্য সমাজকর্মের পদ্ধতি হিসেবে ব্যাক্তি সমাজকর্ম বিশেষ তাৎপর্য বহন করে।

ব্যক্তি সমাজকর্মঃ 

সামাজিক ভূমিকা পালন তথা কর্মসম্পাদনে কোন ব্যক্তি এক বা একাধিক বিষয়ে সাহায্যের প্রয়োজন হলে যে বিশেষ পদ্ধতির মাধ্যমে একজন কর্মী তার সাহায্যের হাত প্রসারিত করেন তাই ব্যক্তি সমাজকর্ম। অন্যভাবে বলা যায় ব্যক্তি সমাজকর্ম হচ্ছে সমাজকর্মের মৌলিক পদ্ধতির সেই পদ্ধতি যার মাধ্যমে বিভিন্ন ব্যক্তিকে তাদের সেসব ব্যক্তিগত সমস্যা সমাধানের সহায়তা করা হয়, যা তাদের সামাজিক ভূমিকা পালনের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করে এবং সেসব সমস্যা তারা নিজস্ব প্রচেষ্টায় সমাধান করতে সক্ষম।

প্রামাণ্য সংজ্ঞাঃ 

বিভিন্ন সামাজিক বিজ্ঞানী বিভিন্নভাবে ব্যক্তিক সমাজকর্মের সংজ্ঞা প্রদান করেছেন। নিজে তাদের কয়েকটি সংজ্ঞা উল্লেখ করা হলোঃ 

ব্যক্তি সমাজ কর্মের অগ্রদূত ম্যারি রিস্মন্ড এর মতে,

ব্যক্তি সমাজকর্ম সেসব প্রক্রিয়ার সমষ্টি, যেগুলো মানুষকে তার সামাজিক পরিবেশ এবং সমাজের অন্যান্য মানুষের সাথে সচেতন ও কার্যকর সামঞ্জস্য বিধানের মাধ্যমে ব্যক্তিত্ব বিকাশে সাহায্য করে থাকে।

ওয়ার্নার বহেম এর মতে,

ব্যক্তি সমাজকর্ম হলো সমাজকর্মের এমন এক পদ্ধতি যা কোন ব্যক্তির সামাজিক ভূমিকা পালন ক্ষমতার উন্নয়ন, পুনরুদ্ধার বা সংরক্ষণের জন্য ব্যক্তির জীবনের মনস্তাত্ত্বিক দিকে হস্তক্ষেপ করে।

W.A Friedlander এর মতে, 

ব্যক্তি সমাজকর্ম হলো এমন এক পদ্ধতি, যা সমস্যাগ্রস্থ ব্যক্তিকে এমনভাবে সাহায্য করে যাতে সে উন্নতির সম্পর্ক ও সাম্রাজ্যস্য বিধানে সক্ষম হয়ে সুখী এবং অর্থবহ জীবনযাপন করতে পারে।

এইচ এইচ পাল্মার এর মতে,

ব্যক্তি সমাজকর্ম হলো কোন মানবীয় কল্যাণকর প্রতিষ্ঠান কর্তৃক ব্যবহৃত এমন এক প্রক্রিয়া যা বিভিন্ন ব্যক্তিকে তাদের সামাজিক ভূমিকা পালন সংক্রান্ত সমস্যা বলি অধিকতর কার্যকর ভাবে মোকাবেলায় সহায়তা করে।

লিনটন বি সুইফট বলেন, 

ব্যক্তি সমাজকর্ম পদ্ধতি হলো সমস্যা গ্রস্ত ব্যক্তির অন্তর্নিহিত সত্যার বিকাশ সাধন করে সামাজিক পরিবেশে ব্যক্তি সেসব সমস্যার সম্মুখীন হয় যেগুলো মোকাবেলা করার জন্য স্বাবলম্বীকরণের একটি কৌশল।

উপসংহারঃ 

পরিশেষে ভোলা যায় যে, ব্যক্তি সমাজকর্ম একটি পদ্ধতি। বিজ্ঞানসম্মত জ্ঞানের উপর প্রতিষ্ঠিত ব্যক্তির সুপ্ত ক্ষমতা বিকাশের উপর গুরুত্ব দেয় ও সামাজিক ভূমিকা পালনের সহায়তা করে। যাতে ব্যক্তি তার প্রতিভা বিকাশের মাধ্যমে নিজেই নিজের সমস্যার মোকাবেলা করে সামাজিক ভূমিকা পালনে সক্ষম হয়ে ওঠে।

আমাদের শেষ কথা,

ব্যক্তি সমাজকর্ম কি এ বিষয় সম্পর্কে আশা করছি আপনারা আজকের এই আর্টিকেল থেকে পরিপূর্ণ বিষয়ে ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। এবং পরিচিতজনদের সঙ্গে শেয়ার করবেন। সকালে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url