অনুভূতি কি

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক গন, আশা করছি আপনারা সকলে ভালো আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে অনুভূতি কি এ বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
ছবি
আপনাদের মধ্যে যারা অনুভূতি কি এ বিষয় সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ 

অনুভূতি কি।
অনুভূতি বলতে কী বুঝ।
অনুভূতি সম্পর্কে আলোচনা কর।

ভূমিকাঃ 

মানুষ চিন্তাশীল জীব হলেও সে অনুভূতি বিবর্জিত নয়। আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশই আবেগ এবং অনুভূতি দ্বারা নিয়ন্ত্রিত। মানব জীবনে প্রেম ভালোবাসা মায়া মমতা আছে বলেই জীবন এত সুন্দর। আবার হীন কাজ ঘটার পেছনেও রয়েছে রাগ ঘৃণা ক্রোধ ভয় প্রভিতি।আর এ জন্যই মনোবিজ্ঞানে অনুভুতি একটি গুরুত্বপূর্ণ অংশ দখল করে আছে।
আরো পড়ুনঃ বলবর্ধক কি

অনুভুতিঃ 

অনুভূতির ভিন্ন ভিন্ন অর্থ বিদ্যমান। যেমন-উপলব্ধি অর্থের অনুভূতি এবং স্পর্শ সংবেদন অর্থের অনুভূতি ভিন্ন। অনেক সময় অস্পষ্ট চেতনা বা বিশ্বাস অর্থেও অনুভূতি প্রকাশ ঘটে। সুতরাং বলা যায়, অনুভূতি শব্দের অর্থ সুখ দুঃখের অনুভূতি।

মনোবিজ্ঞানী স্পেনসার ও মিল সব রকম চেতনার অবস্থাকে ব্যাখ্যা করতে গিয়ে অনুভূতি শব্দটির ব্যবহার করেছেন। মূলত প্রত্যাখন থেকে আমরা জ্ঞান পাই। এ জ্ঞান মনের মধ্যে যে প্রতিক্রিয়া সৃষ্টি করে তাই অনুভূতি। তাই অনুভূতি হল নিতান্ত ব্যক্তিগত নিয়ন্ত্রিত মানসিক অবস্থা যা অনুভবকারীরা মনে উত্তেজনা বা অসারতা সৃষ্টি করে। এবং যা সুখ কর কিংবা দুঃখজনক হতে পারে।

আধুনিক সময়ে অনেক মনোবিজ্ঞানী যেমন-ওয়ান মানুষের চিন্তা প্রতিক্রিয়াকেই বেশি গুরুত্ব দেওয়ার পক্ষপাতী। তাদের মতে, অনুভূতি পরিবর্তনশীল এবং ক্ষণস্থায়ী। কিন্তু এ ধরনের দৃষ্টিভঙ্গি পক্ষপাতদৃষ্টি। কেননা চিন্তা অনুভূতি ও ইচ্ছা এর কোনোটিকে মানব জীবনের একমাত্র গুরুত্বপূর্ণ ক্রিয়া হিসেবে বর্ণনা করা যায় না।

উপসংহারঃ 

আলোচনা শেষে বলা যায় যে, অনুভূতি মূলত মৌলিক অভিজ্ঞতা। অর্থাৎ মানুষ কোন বিষয়ে বা বস্তুর প্রতি তার ইতিবাচক উন্নতিবাচক যে মনোভাবের প্রকাশ করে তাই অনুভূতি।
আরো পড়ুনঃ অবলুপ্তি কি

আমাদের শেষ কথা,

অনুভূতি কি এ সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে পুরোপুরি বিষয় পরিষ্কারভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার পরিচিতজনদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url