অবলুপ্তি কি

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলেই ভালো আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে অবলুপ্তি কি এই বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
ছবি
আপনারা যারা অবলুপ্তি সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে অবশ্যই অবলুপ্তি সম্পর্কে জানতে পারবেন।

প্রশ্নঃ

অপলুপ্তি কি।
শিক্ষণের অবলুপ্তি বলতে কি বুঝ।
অবলুপ্তি কি ব্যাখ্যা কর।
শিক্ষণের অবলুপ্তি কি।

ভূমিকাঃ

শিক্ষণ একটি ধারণা যা পর্যবেক্ষণযোগ্য ঘটনা থেকে অনুমিত। আমাদের বেঁচে থাকার জন্য পরিবেশের সাথে খাপ খাইয়ে চলতে হয়। অন্যান্য যে কোন প্রাণীর তুলনায় খাপ খাওয়ানোর প্রক্রিয়া আমাদের অনেক বেশি। (adaptation is a process of changing our behaviour)।adaptation কে আমরা শিক্ষণ বলছি। শিক্ষণ হল একটি আজীবন মূল প্রক্রিয়া যার মাধ্যমে ব্যক্তি নতুন কোন বিষয় সম্বন্ধে আয়ত্ত করে। আমরা সবকিছু শিক্ষা গ্রহণ করি না। জীবনের সাথে তাৎপর্যপূর্ণ যেগুলো সেগুলো শিখি। আর যেগুলো অর্থপূর্ণ নয় সেগুলো শিখে না। যেমন-আমরা দুপুরের রোদে খেলা করি না, কারণ গরম লাগতে পারে। এভাবেই আমরা শিখি।

অবলুপ্তিঃ

চিরায়ত সাপেক্ষণে একটি সাপেক্ষ উদ্দীপকের প্রতি একটি সাপেক্ষ প্রতিক্রিয়ার সংযোগ স্থাপিত হওয়ার পর অর্থাৎ সাপেক্ষ প্রতিষ্ঠিত হওয়ার পরবর্তীকালে যদি বারবার শুধুমাত্র সাপেক্ষ উদ্দীপকটি কে এককভাবে উপস্থিত করা হয় অসাপেক্ষ উদ্দীপকটিকে উপস্থিত করা না হয়। তাহলে ধীরে ধীরে সাপেক্ষ প্রতিক্রিয়া টি দুর্বল হয়ে আসবে।

অবশেষে এমন এক সময় আসবে যখন সাপেক্ষ উদ্দীপকটি আর সাপেক্ষ প্রতিক্রিয়া সৃষ্টি করবে না। ঘন্টাধোনি তড়িৎ আঘাত একত্রে উপস্থিত করে ঘন্টা ধোনির প্রতি মাংসপেশির সংকোচন এর সাপেক্ষণ করা যায়। কিন্তু পরবর্তীকালে বারবার ঘন্টাধোনির দেয়ার পর তড়িৎ আঘাত না দেওয়া হলে ক্রমশ প্রক্রিয়াটির বিলুপ্তি ঘটে।
অর্থাৎ সাপেক্ষ প্রতিবর্তী প্রতিষ্ঠার পর অসাপেক্ষ উদ্দীপক ছাড়া শুধুমাত্র সাপেক্ষ উদ্দীপক্ষে বারবার উপস্থিত করা হলে সাপেক্ষ প্রক্রিয়াটির শক্তি ধীরে ধীরে কমে যায়। এ প্রক্রিয়াকে শিক্ষনের বিলুপ্তি বলে। দৃষ্টান্ত স্বরূপ দেখা যায় যে কোন একটি প্রাণীকে একটি সন্তুষ্টির মাধ্যমে যদি একটি প্রতিক্রিয়ার অভ্যাস গঠন করা হলে পরবর্তীতে যদি আচরণটি ঘটনার পর সন্তুষ্টি না দেওয়া হয়।

তাহলে প্রতিক্রিয়াটি ঘটবার হার ধীরে ধীরে কমে যায়। এবং অবশেষে উক্ত অবস্থা বা পরিস্থিতিতে প্রাণী আর আচরণটি পুনরাবৃত্তি করে না। এখানে দেখা যায় হুরকাই চাপ দেওয়ার পর প্রাণীকে খাদ্য দেয়া না হলে প্রতি ঘন্টায় ইঁদুরের হুড়কায় চাপ দেওয়ার সংখ্যা কমে যায় এবং অবশেষে প্রতিক্রিয়া টি সম্পন্ন ত্যাগ করে।

উপসংহারঃ

উপরিউক্ত আলোচনা শেষে বলা যায় যে, শিক্ষণের গবেষণায় উপরিউক্ত বৈশিষ্ট্যগুলো ছিল অনেকটা গুরুত্বপূর্ণ। এগুলোর মাধ্যমে শিক্ষণ তত্ত্ব অনেকটা সফল হয়েছে। তবে শিক্ষণের বৈশিষ্ট্য গুলো যে একেবারে ত্রুটিমুক্ত তাও সঠিক নয়। কারণ এগুলোর মধ্যে অনেক ক্ষেত্রে ব্যাখ্যাগত অস্পষ্টতা রয়েছে। যে অস্পষ্টতার জন্য এ শিক্ষণ তত্ত্ব সফল হতে ব্যর্থ হয়। তবে শিক্ষণ তথ্য সম্পর্কে থনডাইক স্কিলার ও পাভেলভ গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে এর ভান্ডারকে অনেক পূর্ণ করেছেন।

আমাদের শেষ কথা,

অবলুপ্তি কি এ বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা পরিপূর্ণ বিষয়ে সুন্দরভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার পরিচিত জন্য শেয়ার করবেন। সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url