আবেগ কি? আবেগের সংজ্ঞা দাও

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক গন, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে আবেগ কি এবং আবেগের সংজ্ঞা নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
ছবি
আপনারা যারা আবেগ কি এবং আবেগের সংজ্ঞা সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ

আবেগ কি।
আবেগের সংজ্ঞা দাও।
আবেগ বলতে কী বুঝ।
আবেগ ধারণাটির ব্যাখ্যা দাও।

ভূমিকাঃ 

মানুষ নিজেকে চিন্তাশীল প্রাণী বলে মনে করে। কিন্তু মানুষ প্রকৃতপক্ষে তার চিন্তার চেয়ে আবেগ ধারাই বেশি পরিচালিত হয়। সেই আবেগকে সন্তুষ্টি করার জন্য চিন্তা বা বুদ্ধিতে ব্যবহার করে থাকে। আমাদের দৈনন্দিন জীবনের প্রতিটি কাজকর্ম আবেগের অনুভূতিতে রঞ্জিত। আবেগ আমাদের জীবনের কর্ম তাৎপরতাকে নিয়ন্ত্রণ করে। সুখ দুঃখ বিরাজ বিষময় ক্রোধ-ভীতি ইত্যাদি অনুভূতি আবেগের দরুনই সৃষ্টি হয়ে থাকে।
আরো পড়ুনঃ অবলুপ্তি কি

আবেগের সংজ্ঞাঃ 

আবেগের ইংরেজি প্রতিশব্দ হলো Emotion । এ Emotion শব্দটির উৎপত্তি হয়েছে ল্যাটিন শব্দ Emovrere থেকে। এর অর্থ বিচলিত হওয়া। সুতরাং শাব্দিক অর্থে বলতে পারি আবেগ হচ্ছে প্রাণীর এমন এক বিচলিত অবস্থা যা উদ্দীপক দ্বারা সৃষ্টি এবং যার প্রতিফলন ঘটে ব্যক্তির আবেগ জনিত অভিজ্ঞতায় এবং অভ্যন্তরীণ শারীরিক অবস্থার কার্যাবলীতে।

কোন উদ্দীপকের প্রতি প্রতিক্রিয়া স্বরূপ ব্যক্তির মধ্যে যে আলোড়ন সৃষ্টি হয় এবং যা তার অভিজ্ঞতা আচরণ ও দৈহিক পরিবর্তনের মাধ্যমে প্রকাশ পায় তাকে আবেদ বলে। এ সংজ্ঞা আবেগের তিনটি দিক নির্দেশ করে। এ তিনটি আবেগ হলোঃ- 
  1. অভিজ্ঞতা জনিত।
  2. আচরণগত।
  3. শরীরগত পরিবর্তন।

প্রামাণ্য সংজ্ঞাঃ

বিভিন্ন মনোবিজ্ঞানী বিভিন্নভাবে আবেগের সংজ্ঞা নির্দেশ করেছেন। নিচে কয়েকটি সংজ্ঞা দেওয়া হলঃ-

মনোবিজ্ঞানী Webster আবেগের সংজ্ঞা দিতে গিয়ে তিনি তার the new international dictionary গ্রন্থে বলেছেন,

আবেগ হলো একটি ভারসাম্যচুত অভ্যন্তরীণ শারীরিক অবস্থা যা ব্যক্তিগত অভিজ্ঞতা দ্বারা অনুভব করা যায় এবং যা স্নায়বিক এবং মাংসপেশী শ্বাস-প্রশ্বাস হৃদ যন্ত্রের ক্রিয়া হরমোন এবং অন্যান্য দ্রোহিক কাজের প্রস্তুতি তৈরি করে যার প্রকাশ হতেও পারে নাও পারে।

মনোবিজ্ঞানী James Drever বলেছেন,

আবেগে একপ্রকার জটিল সমস্যা। আবেগ নানাবিধ দৈহিক পরিবর্তন ঘটে। মানসিক দিক থেকে আবেগ হলো তীব্র অনুভূতি সম্পন্ন এক প্রকার উত্তেজনাময় অবস্থা এবং এটা আমাদের নির্দিষ্ট এক প্রকার কাজ করতে উদ্বুদ্ধ করে।

মনোবিজ্ঞানী ম্যাকমোহন বলেছেন,

আবেগ ব্যক্তিনিষ্ঠ ও বস্তুনিষ্ঠ উপাদানের একটি জটিল মিশ্রণ যা স্নায়ুতন্ত্র এবং গ্রস্তি সমীহ দ্বারা পরিচালিত হয়।

মনোবিজ্ঞানী ডারউইন বলেছেন,

আবেগের প্রকাশভঙ্গি গুলো জৈব প্রয়োজন সাধনের উপযোগী এবং ক্রমবিকাশের ধারায় বংশানচক্রিক চলে আসে।

মনোবিজ্ঞানী Woodworth & Marquis বলেছেন,

Emotion is a moved or steered up state of the individual.

উপসংহারঃ

উপযুক্ত সংজ্ঞাগুলো পর্যালোচনা করে বলা যায় যে, উদ্দীপকের সাহায্যে প্রাণীর মধ্যে যে আলোড়ন সৃষ্টি হয় যা তার অভিজ্ঞতা আচরণ এবং শারীরিক পরিবর্তনের মধ্য দিয়ে প্রকাশ পায় তাকে আবেদ বলা হয়।

আমাদের শেষ কথা,

আবেগ কি আবেগের সংজ্ঞা সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা পুরোপুরি বিষয় সম্পূর্ণভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতজনদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url